বাংলা নিউজ > ময়দান > সিন্ধু-সাইনা যা করতে পারেননি সেটাই করে দেখালেন ১৬ বছরের তাসনিম
তাসনিম মির (ছবি:টুইটার)
তাসনিম মির (ছবি:টুইটার)

সিন্ধু-সাইনা যা করতে পারেননি সেটাই করে দেখালেন ১৬ বছরের তাসনিম

  • ভারতের মহিলা ব্যাডমিন্টনের দুই তারকা সাইনা নেহওয়াল ও পিভি সিন্ধুও কোনও দিনও অনূর্ধ্ব-১৯ পর্যায়ে এক নম্বর হতে পারেননি। সিন্ধুর সেরা র‌্যাঙ্কিং ছিল ২।

প্রথম ভারতীয় কিশোরী হিসেবে বিশ্বের ১ নম্বর জায়গা দখল করলেন গুজরাটের ১৬ বছরের শাটলার তাসনিম মির। ব্যাডমিন্টনে নয়া নজির গড়লেন গুজরাটের তাসনিম। ভারতের মহিলা ব্যাডমিন্টনের দুই তারকা সাইনা নেহওয়াল ও পিভি সিন্ধুও কোনও দিনও অনূর্ধ্ব-১৯ পর্যায়ে এক নম্বর হতে পারেননি। সিন্ধুর সেরা র‌্যাঙ্কিং ছিল ২। 

প্রথম ভারতীয় মহিলা হিসেবে অনূর্ধ্ব-১৯ ব্যাডমিন্টনের ক্রমতালিকায় বিশ্বের ১ নম্বর হয়ে রেকর্ড গড়লেন গুজরাটের ১৬ বছরের তাসনিম মির। গত বছর আন্তর্জাতিক প্রতিযোগিতায় তিনটি পদক পেয়েছিলেন তাসনিম। তার ফলে ক্রমতালিকায় তিন ধাপ উঠে শীর্ষস্থান দখল করেছেন তিনি। গুজরাটের মেহসানা থানার এএসআই ইরফান মিরের মেয়ে তাসনিমের ব্যাডমিন্টনে হাতেখড়ি বাবার কাছেই। তাসনিমের ভাই মহম্মদ আলি মিরও ব্যাডমিন্টন খেলেন। তিনি রাজ্যস্তরে চ্যাম্পিয়ন। বাবার কাছে শিক্ষা শুরু হলেও দু’জনেই বর্তমানে গুয়াহাটিতে প্রশিক্ষণ নিচ্ছেন।

এই কীর্তির পরে সংবাদ সংস্থা পিটিআই-কে তাসনিম বলেন, ‘আমি সত্যিই এটা ভাবতে পারিনি। কোভিডের কারণে বেশ কিছু টুর্নামেন্ট বাতিল হওয়ায় ক্রমতালিকায় এগনোর সুযোগ কম ছিল। কিন্তু বুলগেরিয়া, ফ্রান্স ও বেলজিয়ামে আমি জিতেছিলাম। তাই তালিকায় এগিয়েছি।’ ছোটদের ক্রমতালিকায় এক নম্বর হওয়ার পরে এ বার বড়দের প্রতিযোগিতার দিকে লক্ষ্য তাসনিমের। তিনি বলেন, ‘এখন থেকে আমি সিনিয়র প্রতিযোগিতার দিকে নজর দেব। আগামী মাসে ইরান ও উগান্ডাতে টুর্নামেন্ট আছে। সিনিয়র র‌্যাঙ্কিং ভাল করা আমার লক্ষ্য। এই বছরের শেষে বড়দের ক্রমতালিকার প্রথম ২০০-র মধ্যে ঢোকার চেষ্টা করব।’

বন্ধ করুন