বাংলা নিউজ > ময়দান > ১৯ বছর আগে মহারাজের সঙ্গে গেঞ্জি খুলে সেলিব্রেশন করতে চেয়েছিলেন যুবরাজ! কিন্তু জানেন কে তাকে থামিয়েছিল?
বাইশ গজে দাদাগিরির ১৯ বছর পূর্ণ (ছবি:টুইটার)
বাইশ গজে দাদাগিরির ১৯ বছর পূর্ণ (ছবি:টুইটার)

১৯ বছর আগে মহারাজের সঙ্গে গেঞ্জি খুলে সেলিব্রেশন করতে চেয়েছিলেন যুবরাজ! কিন্তু জানেন কে তাকে থামিয়েছিল?

  • মহারাজকে দেখে যুবরাজও জার্সি খুলে ঘোরাতে চেয়েছিলেন।

১৯ বছর আগে লর্ডসের ব্যালকনিতে জামা ঘুরিয়ে দাদাগিরি দেখিয়েছিলেন সৌরভ, সেদিন থেকেই শুরু হয়েছিল ভারতীয় ক্রিকেটের নতুন করে পথ চলা। আজ তার বর্ষপূর্তি, আজকের দিনেই ঐতিহাসিক সেই ঘটনার সাক্ষী থেকে ছিল ভারতীয় ক্রিকেট মহল। সেই দিন থেকেই যেন ভারতীয় ক্রিকেটে নতুন সূর্য্যদয় হয়েছিল। তখন থেকেই প্রতিপক্ষের বিরুদ্ধে চোখে চোখ রেখে কথা বলতে শিখে গিয়েছিল ভারত। বাইশ গজে বদলা নেওয়ার ভাষাটা শিখিয়ে দিয়েছিলেন সৌরভ গঙ্গোপাধ্যায়।

ছবি এই দিনটা ভারতীয় ক্রিকেটে এক স্মরণীয় ঘটনা। কারণে। এদিনের জয়ের পরে অধিনায়ক সৌরভ গাঙ্গোপাধ্যায়ের ঐতিহাসিক লর্ডসের বারান্দায় নিজের জামা ঘুরিয়েছিলেন। জানেন মহারাজকে দেখে যুবরাজও জার্সি খুলে ঘোরাতে চেয়েছিলেন। কিন্তু রাহুল দ্রাবিড় তাঁকে থামিয়ে দিয়েছিলেন। সেই তথ্যই ফাঁস করলেন যুবারজ।

ন্যাটওয়েস্ট ট্রফি জয়ের পরে যুবরাজ (ছবি:টুইটার)
ন্যাটওয়েস্ট ট্রফি জয়ের পরে যুবরাজ (ছবি:টুইটার)

সৌরভ গঙ্গোপাধ্যায়ের জন্যই ২০০২ সালের ১৩ জুলাই দিনটি ভারতীয় ক্রিকেটের জন্য অত্যন্ত বিশেষ। এখনও এই দিনটি এক কথায় মনে পরে যায় ক্রিকেট অনুরাগীদের। এই দিনই, ন্যাটওয়েস্ট সিরিজের ফাইনালে ইংল্যান্ডকে তাদের ঘরের মাটিতেই পরাজিত করেছিল মেন ইন ব্লুজ। এই জয় স্মরণীয় হয়ে যায় সৌরভের কারণে। এদিনের জয়ের পরে অধিনায়ক সৌরভ গাঙ্গোপাধ্যায়ের ঐতিহাসিক লর্ডসের বারান্দায় নিজের জামা ঘুরিয়েছিলেন। এক কথায় ফ্লিনটফদের মুখের উপর জবাব দিয়েছিলেন তিনি। মহারাজের সেই গেঞ্জি ঘোরানোর মুহূর্তটা এখনও সকলের কাছে টাটকা। ফাইনাল ম্যাচে ইংল্যান্ড ভারতের পক্ষে জয়ের জন্য ৩২৬ রানের বিশাল লক্ষ্য রেখেছিল। জবাবে এক পর্যায়ে ভারতের পাঁচ উইকেট পড়েছিল মাত্র ১৪৬ রানে। সেখান থেকে যুবরাজ সিং ৬৯ রান এবং মহম্মদ কাইফের অপরাজিত ৮৭ রান রান করে ভারতীয় দলকে পৌঁছে দিয়েছিল জয়ের স্মরণীতে। আর তারপর সবটাই ইতিহাস। সেই জয়ের ছবি নিজেদের টুইটারে পোস্ট করে বিসিসিআই। 

ভারত বিশ্ব ক্রিকেটে অনেক ট্রফি জিতেছে তবে এই ট্রফি সত্যিত ভারতীয় ক্রিকেটে একেবারে আলাদা, তাই তো ১৯ বছর পরেও এই দিনটিকে সকলেই মনে করেন। কারণটা লুকিয়ে রয়েছে ২০০২ সালের ৩ ফেব্রুয়ারি। সেই দিন মুম্বইয়ের ওয়াংখেড়ে স্টেডিয়ামে ভারত-ইংল্যান্ড একদিনের ম্যাচে জিতেছিল ইংল্যান্ড। ভারতীয় দল ২৫০ রানে অলআউট হয়েছিল। ভারতকে পাঁচ রানে পরাজিত করে  অ্যান্ড্রু ফ্লিনটফ জয়ের পরে টি-শার্ট খুলে ঘুরিয়ও ও মাঠে ঘুরে উদযাপন করেছিলেন। লর্ডসে ফ্লিনটফদের বিরুদ্ধে জয়ের পর একই ভাবে লর্ডসের ব্যালকনিতে ম্যাচ জয়ের উদযাপনে করেছিলেন মহারাজও।

বন্ধ করুন