বাংলা নিউজ > ময়দান > ২০২১ ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সেরা বছর হিসেবে চিহ্নিত থাকবে, দাবি কেএল রাহুলের

২০২১ ভারতীয় ক্রিকেটের ইতিহাসে সেরা বছর হিসেবে চিহ্নিত থাকবে, দাবি কেএল রাহুলের

কেএল রাহুল। ছবি: এএনআই

এই বছরেই অস্ট্রেলিয়ার মাটিতে ভারত ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল। ঘরের মাটিতে ইংল্যান্ডকে হারিয়েছে তারা। যদিও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেও তাদের হারতে হয়েছে নিউজিল্যান্ডের কাছে। তবে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে তারা ২-১ ফলে এগিয়ে ছিল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১-০-এ সিরিজ জিতেছে ভারত।

শুভব্রত মুখার্জি: ভারতীয় ক্রিকেটে, বিশেষ করে টেস্ট ক্রিকেটের ইতিহাসে ২০২১ সাল স্বর্ণাক্ষরে লেখা থাকবে বা বলা ভাল সেরা সাল হিসেবে চিহ্নিত থাকবে। এমনটাই দাবি কেএল রাহুলের। প্রোটিয়াভূমে ভারত বনাম দক্ষিণ আফ্রিকার প্রথম টেস্টে ১১৩ রানের বড় জয় পেয়েছে বিরাটের নেতৃত্বাধীন ভারত। আর ম্যাচ শেষের পরেই সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাহুল এ কথা গর্বের সঙ্গে জানিয়ে দেন।

প্রসঙ্গত এই বছরেই অস্ট্রেলিয়ার মাটিতে ভারত ঐতিহাসিক টেস্ট সিরিজ জিতেছিল। ঘরের মাটিতে ইংল্যান্ডকে হারিয়েছে তারা। যদিও বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেও তাদের হারতে হয়েছে নিউজিল্যান্ডের কাছে। তবে ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজে তারা ২-১ ফলে এগিয়ে ছিল। করোনার কারণে শেষ টেস্ট স্থগিত হয়ে যায়। এর পর টি-টোয়েন্টি বিশ্বকাপের পর নিউজিল্যান্ডের বিরুদ্ধে ১-০ ফলে সিরিজ জিতেছে ভারত। এ বার আবার সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম টেস্টেও জিতল কোহলি ব্রিগেড। স্বাভাবিক ভাবেই এই বছর ভারতীয় দলের টেস্ট ক্রিকেটের পারফরম্যান্স অনবদ্য, তা পরিসংখ্যান দেখলেই বোঝা যায়।

গাব্বাতে অজিদের দুর্গ, সেঞ্চুরিয়নে দক্ষিণ আফ্রিকার দুর্গ চূর্ণবিচূর্ণ করার পরে স্বাভাবিক ভাবেই শেষ হতে চলা ২০২১ সালকে ভারতীয় ক্রিকেটের ইতিহাসে বিশেষ বছর বলে উল্লেখ করেছেন কেএল। বৃহস্পতিবার জয় পাওয়ার রক সাংবাদিক সম্মেলনে রাহুল বলেন,  ‘এই বছরটা ভারতীয় দলের কাছে অসম্ভব স্পেশ্যাল একটা বছর। এই বছর যা যা আমরা অ্যাচিভ করতে পেরেছি, তা এক কথায় অনবদ্য। আমি মনে করি ভারতীয় ক্রিকেটে তথা টেস্ট ক্রিকেটে এই বছরটা স্বর্ণাক্ষরে লেখা থাকবে।প্রচুর কঠোর পরিশ্রম এবং অবশ্যই শৃঙ্খলাপরায়নতা এই সাফল্যের চাবিকাঠি বলা যায়। শেষ কয়েক বছরে দল হিসেবে আমরা প্রচুর পরিশ্রম করেছি। এখন যার ফল আমরা পাচ্ছি। ড্রেসিংরুমে এই মুহূর্তে পরিবেশটা অসম্ভব ভাল। এর আগে কোন এশীয় দল এই মাঠে এসে টেস্ট জিতে ফিরতে পারেনি। অনুশীলনে আমরা প্রচুর মজা যেমন করেছি তেমন অসম্ভব পরিশ্রম ও করেছি। সিরিজের প্রথম ম্যাচেই এমন অসম্ভব ভাল দলগত পারফরম্যান্সে আমি ভীষণ খুশি। একদিন এই জয়কে আমরা উপভোগ করে তারপরেই আমরা অনুশীলনে ফিরব।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘‌তৃণমূল নেতাদের গ্রেফতার করতে হবে’‌, এনআইএ’‌র-বিজেপির গোপন বৈঠকের দাবি কুণালের নেই নির্বাচনী প্রচারের চাপ, কাশ্মীর বেড়াতে গিয়ে বরফে গড়াগড়ি খাচ্ছেন মিমি! ৭২ ঘণ্টার মধ্যে সাকেতকে ১১ টি নোটিশ পাঠাল আয়কর, মোদীকে তীব্র আক্রমণ TMC সাংসদের RCB-KKR লড়াইয়ের আগে উত্তেজনায় ফুটছেন প্রাক্তনীরা, কোহলি না গম্ভীর শেষ হাসি কার? দিল্লিতে পাকিস্তানের জাতীয় দিবসের অনুষ্ঠান, গেলেন না ভারতীয় আধিকারিকরা: Reports ‘ওই লোকটাকে দেখ বিচ্ছিরি দেখতে', নিজের ছবি দেখিয়ে এই ক্ষুদেদের গুলিয়ে দিলেন সৌরভ ভোটের আগে বকেয়া টাকা মেটাতে হবে, দাবিতে কমিশনে চিঠি পেট্রোল পাম্প মালিকদের আলাদা বিছানার কী দরকার!গদি পরেই ঘুরে বেড়াচ্ছেন উরফি, আবার শুয়েও পড়ছেন রাস্তায় হোলির পরই মহালক্ষ্মী রাজযোগ, বাড়বে ব্যবসা সঙ্গে সৌভাগ্য, ৩ রাশির হবে আর্থিক লাভ বেআইনি বাড়ি নিয়ে বৈঠকের মধ্যেই প্রাক্তন বিচারপতিকে ফোন ফিরহাদের!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.