বাংলা নিউজ > ময়দান > বিরল নজির, একই দিনে দু' দেশের দুই ক্রিকেটার করে ফেললেন প্রথম আন্তর্জাতিক শতরান
ক্রিকেট ইতিহাসে নতুন নজির।
ক্রিকেট ইতিহাসে নতুন নজির।

বিরল নজির, একই দিনে দু' দেশের দুই ক্রিকেটার করে ফেললেন প্রথম আন্তর্জাতিক শতরান

  • পর্তুগালের আলবারগারিয়াতে বসেছে ত্রিদেশীয় টি-২০ সিরিজের আসর। আর সেখানেই ঘটল এই বিরলতম নজির। টুর্নামেন্টে অংশ নিচ্ছে পর্তুগাল,মাল্টা এবং জিব্রাল্টার। আর সেখানেই পর্তুগাল এবং মাল্টার ক্রিকেটার এই নজির গড়ে দেখালেন।

শুভব্রত মুখার্জি: ২১ শে অগস্ট, ২০২১ এই দিনটি বিশ্ব ক্রিকেটের ইতিহাসে বিরলতম দিন হিসেবে চিহ্নিত থাকবে। একই দিনে দুই দেশের দুই ক্রিকেটার তাঁদের সংশ্লিষ্ট দেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শতরান করার নজির গড়লেন। ক্রিকেট ইতিহাসের বইয়ের পাতা ওল্টালেও এমন নজির দ্বিতীয়টি নেই। বিরলতম এই নজির গড়ে ইতিহাসের পাতায় নিজেদের নাম তুললেন পর্তুগালের আজহার আন্দানি এবং মাল্টার বরুণ থামোথারাম।

পর্তুগালের আলবারগারিয়াতে বসেছে ত্রিদেশীয় টি-২০ সিরিজের আসর। আর সেখানেই ঘটল এই বিরলতম নজির। টুর্নামেন্টে অংশ নিচ্ছে পর্তুগাল,মাল্টা এবং জিব্রাল্টার। আর সেখানেই পর্তুগাল এবং মাল্টার ক্রিকেটার এই নজির গড়ে দেখালেন। জিব্রাল্টারের বিরুদ্ধে ম্যাচে পর্তুগাল প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে ২১৭ রান করে। যার জবাবে ২০ ওভারে ৮ উইকেট হারিয়ে মাত্র ১২১ রানেই থেমে যায় জিব্রাল্টারের ইনিংস। মূলত ডানহাতি ব্যাটসম্যান তথা অলরাউন্ডার আজহার আন্দানির ৫১ বলে ১০০ রানের ইনিংসে ভর করেই এই বিশাল স্কোর করতে সক্ষম হয় পর্তুগাল। উল্লেখ্য দু'দিন আগেই অর্থাৎ ১৯ শে অগস্ট মাল্টার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হওয়া আজহারের ব্যাটে ভর করে আন্তর্জাতিক ক্রিকেটে প্রথম শতরানের স্বাদ পেল পর্তুগালের জাতীয় ক্রিকেট দল।

অপরদিকে জিব্রাল্টার দলের বিরুদ্ধেই মাল্টাও আন্তর্জাতিক ক্রিকেটে তাদের প্রথম শতরানের স্বাদ পেল। প্রথমে ব্যাট করে মাত্র ৩ উইকেট হারিয়ে মাল্টা নির্ধারিত ২০ ওভারে ১৯৭ রান করতে সমর্থ হয়। জবাবে জিব্রাল্টার দুরন্ত ব্যাট করে ২০ ওভারে ২ উইকেট হারিয়ে ১৯৩ রান করতে সমর্থ হয়। মাত্র ৪ রানে এক শ্বাসরুদ্ধকর জয় তুলে নিল মাল্টা। এদিন মাল্টার হয়ে ৫২ বলে অপরাজিত ১০৪ রানের এক অনবদ্য শতরান উপহার দেন বরুন থামোথারাম।

আসুন একনজরে দেখে নিন সেই পরিসংখ্যান :-

১) আজহার আন্দানি (পর্তুগাল,১০০) বনাম জিব্রাল্টার। দেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রথম ক্রিকেটার যিনি শতরান করলেন।

২) বরুন থামোথারাম (মাল্টা,১০৪*) বনাম জিব্রাল্টার। দেশের হয়ে আন্তর্জাতিক মঞ্চে প্রথম ক্রিকেটার যিনি শতরান করলেন।

বন্ধ করুন