বাংলা নিউজ > ময়দান > 2nd WTC: নতুন পয়েন্ট সিস্টেম ও সূচি প্রকাশের পরে কী বললেন বিরাট, রুট, উইলিয়ামসনরা
বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন (ছবি:গেটি ইমেজ)
বিরাট কোহলি ও কেন উইলিয়ামসন (ছবি:গেটি ইমেজ)

2nd WTC: নতুন পয়েন্ট সিস্টেম ও সূচি প্রকাশের পরে কী বললেন বিরাট, রুট, উইলিয়ামসনরা

  • ৪ঠা অগস্ট নটিংহ্যামে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণ। দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও ভারত।

৪ঠা অগস্ট নটিংহ্যামে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণ। দ্বিতীয় বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে মুখোমুখি হবে ইংল্যান্ড ও ভারত। এই সিরিজ দিয়ে শুরু হবে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের দ্বিতীয় সংস্করণ। তবে তার আগে বুধবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের সম্পূর্ণ পয়েন্ট ভাগের নিয়ম সরকারিভাবে জানিয়েদিল আইসিসি। তারা জানিয়েছে শীর্ষ নয়টি দলকে হোম ও অ্যাওয়ে ফিক্সচার ছাড়াও আইসিসি পয়েন্ট সিস্টেমের ভিত্তিতে খেলতে হবে। সেই সম্পর্কে একটি গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে আইসিসি। যা পরবর্তী সময় দল গুলোকে অনুসরণ করার নির্দেশ দিয়েছে আইসিসি।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের নতুন পয়েন্ট সিস্টেম চালু করল আইসিসি। সেই সঙ্গে তারা জানিয়ে দিল, নিয়ম মেনে ২০২১-২৩ দু'বছর ধরে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ চলবে। একটি বিবৃতিতে আইসিসি-র তরফে বলা হয়েছে, ‘নতুন বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের প্রতিটা ম্যাচেই এ বার হাড্ডাহাড্ডি লড়াই হবে। কারণ প্রতিটা টেস্ট ম্যাচ জেতায় ১২ পয়েন্ট করে পাওয়া যাবে। চার করে পাওয়া যাবে ড্র হলে, আর টাই বলে ৬ পয়েন্ট করে পাওয়া যাবে। আগের পয়েন্ট সিস্টেম বদলানো হয়েছে। আগে প্রতিটা সিরিজে একই পয়েন্ট বরাদ্দ ছিল। এ বার ম্যাচ প্রতি পয়েন্ট পাবে দলগুলো।’

এরপরেই নিজেদের প্রতিক্রিয়া দিয়েছে তিন দেশের তিন অধিনায়ক। ভারতের বিরাট কোহলি ও নিউজিল্যান্ডের কেন উইলিয়ামসনের পাশাপাশি ইংল্যান্ডের জো রুটও নিজেদের লক্ষ্যের কথা জানিয়েছেন। বিরাট কোহলি জানিয়েছেন, তিনি নিউজিল্যান্ডের সঙ্গে সাক্ষাত করার জন্য মুখি রয়েছেন। না বদলা নেওয়ার জন্য নয়, বিরাটের কিউয়িদের সঙ্গে লড়াই করার কারণ হল কেন উইলিয়ামসনরা হলেন প্রথমবারের চ্যাম্পিয়ন। তবে তার আগে ইংল্যান্ডের বিরুদ্ধে ভাল ফল করার জন্য মুখিয়ে রয়েছেন।

অন্যদিকে জো রুট জানান, প্রথমবারের ফাইনালিস্টদের সঙ্গে লড়াইটা বেশ চ্যালেঞ্জের হবে। ভারতে যে বেশ ভাল অলরাউন্ডার রয়েছেন সেটা স্বীকার করে নিয়েছেন জো রুট। ঘরের মাঠে সাফল্য দিয়ে দ্বিতীয় পর্বের ম্যাচ শুরু করতে চান জো রুট। প্রথমবারে যে অল্পের জন্য ফাইনালে ওঠাটা হাতছাড়া হয়েছে সেটা মেনে নিয়েছেন রুট। তাই দ্বিতীয় পর্যায়ে প্রথম থেকেই লড়াইয়ে মাঠে নামতে চায় ইংল্যান্ড। 

তবে আইসিসির নতুন নিয়ম ঘোষণার পরে কেন উইলিয়ামসন জানিয়েছেন, ‘গত মাসে সাউদাম্পটনে উদ্বোধনী আইসিসি বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ জয়ের স্পষ্টতই বিশেষ ছিল এবং এখন দ্বিতীয় সংস্করণের অপেক্ষায় রয়েছি। ডব্লিউটিসি অবশ্যই আরও নতুন প্রসঙ্গ যুক্ত করেছে এবং টেস্ট ক্রিকেটে নতুন অধ্যায় এনেছে এবং ভারতের বিপক্ষে ফাইনালের আশেপাশে যে আগ্রহ তৈরি হয়েছিল তা দেখে অবাক হয়েছিলাম। আমরা জানি পদক রক্ষার চেষ্টা করা একটি বিশাল চ্যালেঞ্জ, তবে আমাদের ফোকাস রয়েছি এবং আমরা আমাদের পারফরম্যান্সের স্তর বজায় রাখার চেষ্টা করব।’

বন্ধ করুন