বাংলা নিউজ > ময়দান > ফের সেঞ্চুরিয়নে ভারতের বিরুদ্ধে ৬ উইকেট! ডেল স্টেইনের ইতিহাস ফিরিয়ে আনলেন লুঙ্গি এনগিদি
ডেল স্টেইনের ইতিহাস ফিরিয়ে আনলেন লুঙ্গি এনগিদি (ছবি:রয়টার্স) (REUTERS)

ফের সেঞ্চুরিয়নে ভারতের বিরুদ্ধে ৬ উইকেট! ডেল স্টেইনের ইতিহাস ফিরিয়ে আনলেন লুঙ্গি এনগিদি

  • তিন বছর আগে ভারতের দক্ষিণ আফ্রিকা সফরেও একই কৃতিত্ব অর্জন করেছিলেন লুঙ্গি এনগিদি। ২০১৮ সালে ভারত যখন সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল তখনও এই মাঠেই ভারতের ছয় উইকেট শিকার করেছিলেন লুঙ্গি এনগিদি।

বক্সিং ডে টেস্টের তৃতীয় দিনটা ছিল বোলারদের। সকালে মেলবোর্নে ইংল্যান্ড এবং পরে সেঞ্চুরিয়নে ভারত, দু দলেরই ব্যাটাররা এই দিনটা বেশ কিছু করতে পারলেন না, যা করল সবটাই ম্যাচের বোলাররা করলেন। সেঞ্চুরিয়নে ভারত বনাম দক্ষিণ আফ্রিকা প্রথম টেস্টের তৃতীয় দিনে শুরুতে ভারতের স্কোর বোর্ডে রান ছিল ৩ উইকেটে ২৭২ রান। কেএল রাহুল ১২২ এবং অজিঙ্কা রাহানে ৪০ রানে খেলছিলেন। কিন্তু খেলা শুরু হওয়ার পরেই ম্যাচের রাশ নিজেদের হাতে তুলে নিলেন রাবাডা ও লুঙ্গি এনগিদি। মাত্র ৫৫ রানের মধ্যে ৭ উইকেট হারিয়ে ফেলে টিম ইন্ডিয়া। এদিন ভারতের প্রথম ইনিংস শেষ হয় ৩২৭ রানে। 

কেএল রাহুল ১২৩ রান করেন যেখানে অজিঙ্কা রাহানে ৪৮ রান করেন। এছাড়াও অশ্বিন ৪, ঋষভ পন্ত ৮, শার্দুল ঠাকুর ৪, মহম্মদ শামি ৮  করে আউট হন। রাহুল, অশ্বিন ও শার্দুলের উইকেট শিকার করেন রাবাডা। রাহানে, পন্ত ও শামির উইকেট নিয়েছেন এনগিদি। ম্যাচের প্রথম দিনে মায়াঙ্ক আগরওয়াল, চেতেশ্বর পূজারা ও বিরাট কোহলিকে ফেরত পাঠিয়েছিলেন তিনি। এদিন এনগিদি নিলেন আরও ৩ উইকেট। ম্যাচের প্রথম ইনিংসে মোট ছয় উইকেট শিকার করেন এনগিদি।

তিন বছর আগে ভারতের দক্ষিণ আফ্রিকা সফরেও একই কৃতিত্ব অর্জন করেছিলেন লুঙ্গি এনগিদি। ২০১৮ সালে ভারত যখন সেঞ্চুরিয়ানে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হয়েছিল তখনও এই মাঠেই ভারতের ছয় উইকেট শিকার করেছিলেন লুঙ্গি এনগিদি। তবে এনগিদি প্রথম নয়। ভারতের দক্ষিণ আফ্রিকা সফরের দিকে চোখ দিলে পাওয়া যাবে এমন বেশ কিছু ঘটনা। ২০১০ ও ২০১৩ সালে ডার্বনে ভারতের বিরুদ্ধে ছটি করে উইকেট শিকার করেছিলেন আরও এক প্রোটিয়া পেস বোলার ডেল স্টেইন। সে বার তিনি ভারতের জয়ের স্বপ্নে বাধা হয়ে দাঁড়িয়েছিলেন। এবার দক্ষিণ আফ্রিকার হয়ে সেই কাজটাই করলেন লুঙ্গি এনগিদি।

বন্ধ করুন