বাড়ি > ময়দান > BCCI-এর নির্দেশিকার ধাক্কায় বাংলা কোচের পদে অনিশ্চিত অরুণ লাল
অরুণ লাল। ছবি- পিটিআই।
অরুণ লাল। ছবি- পিটিআই।

BCCI-এর নির্দেশিকার ধাক্কায় বাংলা কোচের পদে অনিশ্চিত অরুণ লাল

  • চাকরি খোয়ানোর আশঙ্কায় ইডেনের পিচ কিউরেটরও।

করোনা মহমারির ধাক্কা ইতিমধ্যেই টের পেয়েছে সিএবির অন্দরমহল। এবার বিসিসিআইয়ের করোনা সংক্রান্ত নির্দেশিকার জোরালো ধাক্কায় বেসামাল বাংলার ক্রিকেট অ্যাসোসিয়েশন। সংস্থার সঙ্গে যুক্ত একাধিক ব্যক্তির করোনা আক্রান্ত হওয়ার ঝটকা সামলে উঠতে পারলেও বোর্ডের নির্দেশিকা অমান্য করা মুশকিল সিএবির পক্ষে।

আসলে ভারতীয় ক্রিকেট বোর্ড বাধ্য সরকারি নির্দেশিকা মানতে। ভারত সরকার আনলকের তৃতীয় পর্যায়ে খেলাধুলো সংক্রান্ত বিষয়ে বিধিনিষেধ শিথিল করলেও স্পষ্ট একটা গাইডলাইন ঝুলিয়ে দিয়েছে। যাতে পরিষ্কার করে বলা রয়েছে যে, ৬০ বছরের বেশি বয়সীদের ক্ষেত্রে করোনা সংক্রমণের সম্ভাবনা বেশি এবং তাতে তাঁদের মৃত্যুর আশঙ্কাও থেকে যায়। তাই আপাতত খেলাধুলোর আঙিনা থেকে ষাটোর্ধ্ব ব্যক্তিদের দূরে সরিয়ে রাখতে হবে।

সরকারি এই গাইডলাইন মেনেই বিসিসিআই ঘরোয়া ক্রিকেটের জন্য নিজেদের নির্দেশিকা তৈরি করেছে। একশো পাতার দীর্ঘ যে নির্দেশিকা রাজ্য সংস্থাগুলির কাছে পাঠিয়েছে ভারতী বোর্ডে, তাতে বিপাকে পড়েছে সিএবি। কেননা, ৬০ বছরের বয়ঃসীমা নির্ধারণ করে দেওয়ায় বাংলার ক্রিকেট অ্যাসোসিয়েশনকে দু'টি গুরুত্বপূর্ণ পদের ক্ষেত্রে নতুন করে ভাবনা-চিন্তা করতে হবে।

প্রথমত, বাংলা কোচ অরুণ লালের বয়স ৬৫। দ্বিতীয়ত, ৬০ পেরিয়েছেন ইডেনের কিউরেটর সুজন মুখোপাধ্যায়। তাছাড়া বোর্ডের নির্দেশিকায় স্পষ্ট উল্লেখ করা হয়েছে, যে সমস্ত ব্যক্তির ডায়াবেটিস রয়েছে, যাঁদের হৃদযন্ত্র বা ফুসফুসে সমস্যা রয়েছে অথবা যাদের প্রতিরোধ ক্ষমতা দুর্বল, মহামারির সময়ে তাঁদের সমস্ত রকম ক্রিকেটীয় কর্মযজ্ঞ থেকে দূরে সরিয়ে রাখতে হবে।

এক্ষেত্রে অরুণ লালের প্রসঙ্গ আলাদাভাবে গুরুত্ব পাওয়া স্বাভাবিক। কেননা, তিনি ইতিমধ্যেই দূরারোগ্য ক্যান্সারের সঙ্গে লড়াই চালিয়েছেন। সুতরাং, বাংলার হেড কোচের পদে চূড়ান্ত অনিশ্চিত হয়ে পড়লেন অরুণ লাল, যাঁর হাত ধরে গত মরশুমে বাংলা রঞ্জি ট্রফির ফাইনালে ওঠে। সরকার পরবর্তী নির্দেশিকায় নিষেধাজ্ঞা শিথিল না করলে বাংলা ক্রিকেটের অন্দরমহলে অরুণ লালকে দেখতে পাওয়া মুশকিল। একই রকম অনিশ্চিত ইডেনের পিচ কিউরেটর সুজন মুখোপাধ্যায়ও।

শুধু বাংলা কোচই নন, বরোদা নতুন মরশুমের জন্য কোচ নিযুক্ত করেছে ডেভ হোয়াটমোরকে, যিনি ইতিমধ্যে ৬৬ বছরে পা দিয়েছেন। সুতরাং, চাকরি হারাতে পারেন হোয়াটমোরও।

বন্ধ করুন