বাংলা নিউজ > ময়দান > ৬২ রানে অলআউট হয়ে ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে লজ্জার নজির গড়ল নিউজিল্যান্ড
৬২ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড।
৬২ রানে অল আউট হয়ে যায় নিউজিল্যান্ড।

৬২ রানে অলআউট হয়ে ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে লজ্জার নজির গড়ল নিউজিল্যান্ড

  • ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে কিউয়িদের করা এই ৬২ রানই হল এক ইনিংসে সর্বনিম্ন স্কোর। এর আগে ১৯৮৭ সালে দিল্লিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত ৭৫ রানে অল আউট হয়েছিল। সেটা ছিল এতদিন ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে এক ইনিংসে সর্বনিম্ন স্কোর। 

আজাজ প্যাটেল ধামাকার পর মুম্বই টেস্টে ভারতীয় বোলাররা যেন আগুন ঝড়ালেন। রবিচন্দ্রন অশ্বিন-মহম্মদ সিরাজদের ঝড়ে খড়কুটোর মতোই গুটিয়ে গেল নিউজিল্যান্ড। ভারতের প্রথম ইনিংসের ৩২৫ রানের জবাবে ব্যাট করতে নেমে মাত্র ৬২ রানেই গুটিয়ে গেল কিউয়িদের ইনিংস। যার নিট ফল প্রথম ইনিংসে ২৬৩ রানের লিড পেয়েছে বিরাট কোহলির টিম। সেই সঙ্গেই নিউজিল্যান্ড লজ্জার এক রেকর্ড করে ফেলেছে।

ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে কিউয়িদের করা এই ৬২ রানই হল এক ইনিংসে সর্বনিম্ন স্কোর। এর আগে ১৯৮৭ সালে দিল্লিতে ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে ভারত ৭৫ রানে অল আউট হয়েছিল। সেটা ছিল এতদিন ভারতের মাটিতে টেস্ট ক্রিকেটে এক ইনিংসে সর্বনিম্ন স্কোর। আবার ২০০৮ সালে আহমেদাবাদে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ভারত ৭৬ রানে অল আউট হয়েছিল।

শুধু এখানেই শেষ নয়, নিউজিল্যান্ডের ৬২ রানের ইনিংসটি ভারতের মাটিতে তাদের বিরুদ্ধে বিদেশের কোনও দলের করাও সর্বনিম্ন স্কোর। এ ছাড়া ২০১৫ সালে নাগপুরে দক্ষিণ আফ্রিকা ভারতের বিরুদ্ধে ৭৯ রানে অল আউট হয়ে গিয়েছিল। এটা বিদেশি দলের করা দ্বিতীয় সর্বনিম্ন স্কোর। আর এই বছর আহমেদাবাদে ইংল্যান্ড ৮১ রানে অল আউট হয়ে যায়। এটা ভারতের বিরুদ্ধে করা তাদের দেশের মাটিতে তৃতীয় সর্বনিম্ন স্কোর।

ভারত প্রথম ইনিংসে ৩২৫ রানে অল আউট হয়। ১০ উইকেটই তুলে নেন আজাজ প্যাটেল। এর পর দক্ষিণ আফ্রিকা ব্যাট করতে নামলে একের পর এক উইকেট হারাতে থাকে তারা। কাইল জেমিসন সর্বোচ্চ ১৭ রান করেন। দ্বিতীয় সর্বোচ্চ রান টম লাথামের। তাঁর সংগ্রহ ১০ রান। বাকিরা কেউ দুই অঙ্কের ঘরেই পৌঁছতে পারেননি। রবিচন্দ্রন অশ্বিন ৪ উইকেট নিয়েছেন। মহম্মদ সিরাজ নিয়েছেন ৩ উইকেট। অক্ষর প্যাটেল এবং জয়ন্ত যাদব নিয়েছেন যথাক্রমে দু'টি এবং একটি উইকেট।

বন্ধ করুন