বাংলা নিউজ > ময়দান > টেস্টের ৯ ইনিংসে ৮০৭ রান! বিনোদ কাম্বলির ৩০ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন হ্যারি ব্রুক

টেস্টের ৯ ইনিংসে ৮০৭ রান! বিনোদ কাম্বলির ৩০ বছরের পুরনো রেকর্ড ভেঙে দিলেন হ্যারি ব্রুক

শতরানের পরে হ্যারি ব্রুক (ছবি-এপি)

বিনোদ কাম্বলি যখন ১৯৯৩ সালে অভিষেক করেছিলেন, তার পরে তিনি প্রচুর রানও করেছিলেন। বিনোদ কাম্বলি প্রথম নয় ইনিংসে ৭৯৮ রান করে ছিলন। কিন্তু তিনিও ৮০০ ছুঁতে পারেননি। হ্যারি ব্রুক শুধু বিনোদ কাম্বলির রেকর্ডই ভাঙেননি, বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে কম ম্যাচ খেলে ৮০০ পেরিয়েছেন।

ইংল্যান্ডের তরুণ খেলোয়াড় হ্যারি ব্রুক বর্তমানে দুর্দান্ত ফর্মে রয়েছেন। তিনি ক্রমাগত রান করে চলেছে। মাত্র ষষ্ঠ টেস্ট খেললেও টেস্ট ক্রিকেটে নিজের ছাপ ফেলতে শুরু করেছেন ইংল্যান্ডের এই তরুণ খেলোয়াড়। এখন হ্যারি ব্রুক নিজের নামের পাশে আরেকটি রেকর্ড গড়ে ফেলেছেন। যেটি ১৯৯৪ সালে ভারতীয় দলের বাঁহাতি ব্যাটসম্যান বিনোদ কাম্বলি করেছিলেন। নিউজিল্যান্ডের বিরুদ্ধ চলতি দ্বিতীয় টেস্ট খেলার সময় হ্যারি ব্রুক নতুন রেকর্ড গড়েন। দিনের খেলা শেষ হলে তিনি অপরাজিত ছিলেন, মানে পরের দিন আবার ব্যাট করতে যাবেন। যে কাজটি প্রায় ৩০ বছরেও করা যায়নি, সেই কাজটি এখন করে দেখালেন হ্যারি ব্রুক। এই থেকেই বোঝা যায় এই রেকর্ডটি কত বড় এবং তা ভাঙতে হ্যারি ব্রুকের কতটা পরিশ্রম করতে হয়েছে।

আরও পড়ুন… বাংলাদেশ সফরে সৌরভ গঙ্গোপাধ্যায়, দেখা করলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ম্যাচে অপরাজিত ১৮৪ রান করেছেন হ্যারি ব্রুক। এত বড় স্কোরে পৌঁছতে তাঁকে ১৬৯ বলের মোকাবেলা করতে হয়েছিল। এ সময় তাঁর ব্যাট থেকে আসে ২৪টি চার ও পাঁচটি ছক্কা। এখন হ্যারি ব্রুক প্রথম নয় ইনিংসে ৮০৭ রান করেছেন। এই ম্যাজিক আগে কেউ করতে পারেনি। বিনোদ কাম্বলি যখন ১৯৯৩ সালে অভিষেক করেছিলেন, তার পরে তিনি প্রচুর রানও করেছিলেন। বিনোদ কাম্বলি প্রথম নয় ইনিংসে ৭৯৮ রান করে ছিলন। কিন্তু তিনিও ৮০০ ছুঁতে পারেননি। হ্যারি ব্রুক শুধু বিনোদ কাম্বলির রেকর্ডই ভাঙেননি, বিশ্বের প্রথম ব্যাটসম্যান হিসেবে কম ম্যাচ খেলে ৮০০ পেরিয়েছেন। তারপরও হ্যারি ব্রুক অপরাজিত এবং তিনি তাঁর রান সংখ্যা আরও বাড়াতে পারেন। হ্যারি ব্রুকের টার্গেট এখন আরেকটি রেকর্ড দিকে। এটি হ্যারি ব্রুকের ষষ্ঠ টেস্ট ম্যাচ, অর্থাৎ এর আগে তিনি খেলেছেন পাঁচটি টেস্ট। স্যার ডোনাল্ড ব্র্যাডম্যান, যিনি তাঁর প্রথম ছয় টেস্টে ৮৬২ রান করেছিলেন, এখন হ্যারি ব্রুকের লক্ষ্যে এখন সেই রেকর্ড। ব্র্যাডম্যানের রেকর্ডের থেকে খুব বেশি দূরে নেই তিনি। যদিও প্রথম ছয় টেস্টে সবচেয়ে বেশি রান করার রেকর্ড এখনও ভারতের সুনীল গাভাসকরের নামে রয়েছে। তিনি ৯১২ রান করেছিলেন। যদিও তিনি সুনীল গাভাসকরের চেয়ে অনেক পিছিয়ে আছেন এবং এর জন্য তাঁকে আরও বড় ইনিংস খেলতে হবে, কিন্তু একই ম্যাচের দ্বিতীয় ইনিংসে যদি তার ব্যাট থেকে রান আসে, তাহলে সুনীল গাভাসকরের রেকর্ডও যে নিরাপদ সেটা বলা যাবে না।

আরও পড়ুন… Europa League PSV vs Sevilla: খেলা চলাকালীন মাঠের মঝে সেভিয়ার গোলরক্ষক মার্কো দিমিত্রোভিচকে ঘুঁষি মারলেন দর্শক

হ্যারি ব্রুককে তার প্রাক্তন অধিনায়ক জো রুট সম্পূর্ণ সমর্থন করেছিলেন, যিনি তাঁর সেঞ্চুরি পূর্ণ করেছেন এবং এখনও খেলছেন। হ্যারি ব্রুক ১৮৪ রানে অপরাজিত রয়েছেন অন্যদিকে জো রুট ১০১ রান পূর্ণ করে অপরাজিত রয়েছেন। অর্থাৎ এ পর্যন্ত দুজনের মধ্যে ২৯৪ রানের জুটি গড়ে উঠেছে এবং তারা এখনও অপরাজিত। একপর্যায়ে ইংল্যান্ডের উইকেটের দ্রুত পতন হয়েছিল। চতুর্থ ওভারে দলের স্কোর যখন পাঁচ রান, তখন শুধুমাত্র জ্যাক ক্রাওলি আউট হন, ষষ্ঠ ওভারে অলি পোপও তাঁকে অনুসরণ করে প্যাভিলিয়নে ফিরে যান। তখন দলের স্কোর ছিল ২১ রান। এই স্কোরে বেন ডাকেটও সপ্তম ওভারে সাজঘরের দিকে হাঁটা দেন। সেই সময়ে ইংল্যান্ডের স্কোর ছিল তিন উইকেটের বিনিময়ে ২১ রান। কিন্তু এরপর হ্যারি ব্রুক ও জো রুট দায়িত্ব নেন এবং দিনের খেলা শেষে তিন উইকেটে ৩১৫ রানে পৌঁছে দেন। অর্থাৎ এখন নিরাপদ অবস্থানে পৌঁছেছে ইংল্যান্ড দল। হ্যারি ব্রুকও এই ম্যাচে নিজের সর্বোচ্চ রান করেছেন। এর আগে তিনি ১৫৩ রানের ইনিংস খেলেছিলেন এবং এখন তিনি ১৮৪ রানে অপরাজিত আছেন, তাঁকে তাঁর প্রথম ডাবল সেঞ্চুরির দিকে এগোতেও দেখা যাচ্ছে।

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

থানার ভেতরই মার শরীরে আগুন ধরালেন যুবক, কারণ জানলে চমকে যাবেন Video: জমি কেড়েছে মাফিয়া! অভিযোগে কালেক্টরের দফতরে হতাশ কৃষক যা করলেন 'আম্বানিদের বিয়েতে বোমা পড়বে',আতঙ্ক ছড়িয়ে গ্রেফতার ইঞ্জিনিয়র, কে তিনি? Video: কাশ্মীরের ডাল লেকে মহরম ঘিরে কিছু দৃশ্য একনজরে ছবিতে লালের চিহ্নমাত্র নেই, তবু কোকাকোলার ক্যানটি লালই দেখাচ্ছে! কেন জানেন ৩৫ বছর পর, কার্গিল নায়ক প্রাক্তন মেজর জেনারেলের পুত্র বসলেন পিতার রেখে যাওয়া পদে শাহরুখের নায়িকাকে ঘিরে হাজারো নগ্ন শরীর, বাড়ি ফিরে বাথরুমে দৌড়ালেন সুচিত্রা! দেশের গণ্ডি ছাড়িয়ে ফের বিদেশে পা, সিডনিতে সুপার কিংসের নতুন ক্রিকেট অ্যাকাডেমি এবার থেকে ক্লাস ১২ এর পরীক্ষা দু'বার করে নেবে CBSE? হাতির মল হাতে করে ঘেঁটে কাগজ তৈরি করলে দিব্যজ্যোতি দত্ত, দেখুন কাণ্ড...

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.