বাড়ি > ময়দান > অস্ট্রেলিয়া সফরে ভারতের ২৬ জনের স্কোয়াড চাইছেন প্রসাদ, জানালেন পাঁচটি কারণ
টিম ইন্ডিয়ার অনুশীলন। ছবি- পিটিআই।
টিম ইন্ডিয়ার অনুশীলন। ছবি- পিটিআই।

অস্ট্রেলিয়া সফরে ভারতের ২৬ জনের স্কোয়াড চাইছেন প্রসাদ, জানালেন পাঁচটি কারণ

  • ডিসেম্বর-জানুয়ারিতে অজিদের বিরুদ্ধে চারটি টেস্টের সিরিজ খেলবে টিম ইন্ডিয়া।

সচরাচর দেশের মাঠে সিরিজ খেলা হলে জাতীয় নির্বাচকরা ১৪ জনের স্কোয়াড বেছে নেন টিম ইন্ডিয়ার জন্য। বিদেশ সফরে অতিরিক্ত একজন বা দু'জনকে জুড়ে দেওয়া হয় সঙ্গে। এক্ষেত্রে একাধিক উইকেটকিপারের বিকল্প রেখে দেওয়া হয় স্কোয়াডে।

তবে করোনা মহামারির মাঝে অস্ট্রেলিয়ার মতো লম্বা সফরের জন্য ২৬ জনের শক্তিশালী স্কোয়াড বেছে নেওয়া উচিত ভারতের। এমনটাই মনে করেন প্রাক্তন জাতীয় নির্বাচক প্রধান এমএসকে প্রসাদ।

সংবাদ সংস্থা পিটিআইয়ের সঙ্গে কথা বলার সময় নিজের দাবির স্বপক্ষে একাধিক যুক্তি দিয়েছেন প্রসাদ। তাছাড়া তিনি উদাহরণ দিয়েছেন ইংল্যান্ড সফরে উড়ে যাওয়া ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান দলেরও।

ওয়্স্ট ইন্ডিজ ইংল্যান্ড সফরে গিয়েছে ২৬ জনের স্কোয়াড নিয়ে। পাকিস্তান ইংল্যান্ডে উড়ে গিয়েছে ২৯ জন ক্রিকেটার নিয়ে। প্রসাদ দাবি করেন, এরকমই জাম্বো একটা স্কোয়াড নিয়ে অস্ট্রেলিয়া সফরে যাওয়া দরকার কোহলিদের। তিনি যে কারণগুলি উল্লেখ করেছেন, তা হল-

প্রথমত, করোনা মহামারির মাঝে জৈব-নিরাপত্তার পরিমণ্ডলে থাকলেও ভাইরাস সংক্রমণের আশঙ্কা থাকায় স্থানীয় নেট বোলারদের টিম ইন্ডিয়ার কাছাকাছি আসতে দেওয়া উচিত নয় বলে মনে হয়েছে প্রসাদের।

দ্বিতীয়ত, ১৪ দিনের কোয়ারান্টাইনের মাঝেই নিজেদের মধ্যে দু'টি দল করে প্রস্তুতি ম্যাচ খেলার সুযোগ থাকবে ২৬ জনের স্কোয়াড নিয়ে গেলে।

তৃতীয়ত, সিরিজের মাঝেই দলে করোনা সংক্রমণের ঘটনা ঘটলে তাদের যথাযথ পরিবর্ত খুঁজে নেওয়া সম্ভব হবে।

চতুর্থত, আইপিএল খেলেই অস্ট্রেলিয়া সফরে উড়ে যাবে ভারতীয় দল। সেক্ষেত্রে অস্ট্রেলিয়া সফরে চোট-আঘাত সমস্যা দেখা দিতেই পারে। কাউকে বদলি হিসেবে দেশ থেকে উড়িয়ে নিয়ে গেলে তাঁকে নতুন করে ১৪ দিনের কোয়ারান্টাইনে থাকতে হবে।

সর্বোপরি, প্রসাদ চাইছেন সিনিয়র দলের সঙ্গে ভারতীয়-এ দলের ক্রিকেটারদের অস্ট্রেলিয়ায় নিয়ে যাওয়া হোক। তাহলে টিম ম্যানেজমেন্ট সামনে থেকে যাচাই করে নিতে পারবে বেঞ্চ স্ট্রেনথ। প্রয়োজন মতো এই রিজার্ভ ক্রিকেটারদের পরবর্তী সময়ে জাতীয় দলের জন্য বেছে নিতে সুবিধা হবে।

উল্লেখ্য, ডিসেম্বর-জানুয়ারিতে অজিদের বিরুদ্ধে চারটি টেস্টের সিরিজ খেলবে টিম ইন্ডিয়া। নভেম্বরেই অস্ট্রেলিয়ার উদ্দেশ্যে রওনা দেবেন কোহলিরা।

বন্ধ করুন