বাংলা নিউজ > ময়দান > ক্রিকেটে বিপ্লব, প্রথম বার ২২ গজে সমকামীদের ম্যাচ আয়োজন করে ইতিহাস গড়ল ইসিবি
ম্যাচ খেললেন সমকামীরা।
ম্যাচ খেললেন সমকামীরা।

ক্রিকেটে বিপ্লব, প্রথম বার ২২ গজে সমকামীদের ম্যাচ আয়োজন করে ইতিহাস গড়ল ইসিবি

  • সারা বিশ্বে সমকামী মহিলা কিংবা পুরুষ ক্রিকেটারের সংখ্যা কম নয়। তবে সমকামীদের ক্রিকেট ম্যাচ বিরল তো বটেই। সমকামীদের নিয়ে ক্রিকেট ম্যাচ আয়োজন করে ইতিহাস গড়ে ফেলল ইসিবি।

শুভব্রত মুখার্জি

২২ গজে এতদিন আমরা মহিলা অথবা পুরুষ ক্রিকেটারদের একে অপরের বিরুদ্ধে লড়াই করতে দেখে এসেছি। কিন্তু ২২ গজে ব্যাট বল হাতে একে অপরের বিরুদ্ধে সমকামীদের লড়াই! না, ক্রিকেট ইতিহাসের পাতা ঘেটে ফেললেও এমন নজিরের সন্ধান মিলবে না। তবে বাস্তবে এমন ঘটনাই ঘটিয়ে রীতিমতো শোরগোল ফেলে দিয়েছে ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড। 

সারা বিশ্বে সমকামী মহিলা কিংবা পুরুষ ক্রিকেটারের সংখ্যা কম নয়। তবে সমকামীদের ক্রিকেট ম্যাচ বিরল তো বটেই। সমকামীদের নিয়ে ক্রিকেট ম্যাচ আয়োজন করে ইতিহাস গড়ে ফেলল ইসিবি। বার্মিংহামের ওইয়েলি হিল ওভালের মাঠে ৪০ ওভারের এই ম্যাচে মুখোমুখি হয়েছিল লন্ডনের ক্লাব গ্রেসেস ও বার্মিংহাম ইউনিকর্নস। প্রসঙ্গত 'গ্রেসেস' ক্রিকেট বিশ্বে সমকামীদের প্রথম ক্রিকেট ক্লাব। ১৯৯৬ সালে এই ক্লাবটি স্থাপিত হয়েছিল । পরবর্তীতে এই ক্লাবকে অনুকরণ করে আরও অনেক ক্লাব গড়ে উঠেছে।

উল্লেখ্য এই ঐতিহাসিক গ্রেসেস দলের অধিনায়ক মণীশ মোদি, যিনি আবার ভারতীয় বংশোদ্ভূত। মণীশ ক্রিকেট খেলা শুরু করলেও, যেহেতু তিনি সমকামী ছিলেন, ফলে তার কেরিয়ার এগোয়নি। তিনি জানিয়েছেন, ‘সমকামী হওয়ার জন্য অনেক অপমান সহ্য করতে হয়েছে। সবাই লিঙ্গের ভিত্তিতে বিচার করেছেন। ক্রিকেটীয় সত্ত্বা বা বোধকে পাত্তা দেননি। অনেক বঞ্চনার পর যেন স্বাধীনতা পেলাম।’

বন্ধ করুন