বাংলা নিউজ > ময়দান > জানেন কী কারণে IPL থেকে নির্বাসিত হয়েছিলেন ‘স্যার জাদেজা’?
রবীন্দ্র জাদেজা। (ছবি সৌজন্য, টুইটার @ChennaiIPL)
রবীন্দ্র জাদেজা। (ছবি সৌজন্য, টুইটার @ChennaiIPL)

জানেন কী কারণে IPL থেকে নির্বাসিত হয়েছিলেন ‘স্যার জাদেজা’?

  • বর্তমানে আইসিসির টেস্ট র‌্যাঙ্কিং অনুযায়ী দুই নম্বর অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা।

বর্তমানে ভারত তথা বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার রবীন্দ্র জাদেজা। বল হাতে যেমন তাঁর নিয়ন্ত্রণ, ব্যাটিংয়েও তেমনিই তিনি পারদর্শী হয়ে উঠেছেন। এই সময়ে দাঁড়িয়ে কোন ফর্ম্যাটেই জাদেজাকে ছাড়া ভারতীয় দল ভাবাই যায় না। তবে মাত্র কিছু সময় আগেই ছবিটা সম্পূর্ণ ভিন্ন ছিল।

সীমিত ওভারের ক্রিকেটে জাতীয় দলে জায়গা হারানোর পাশাপাশি টেস্টে দলেও তাঁর জায়গা নিয়ে প্রশ্নচিহ্ন উঠে যায়। বর্তমানে সেই অতীত পেরিয়ে জাতীয় দলের খাতায় তিনি প্রথম নামগুলির অন্যতম। তবে এই একবারই নয়, আগেও বেশ কয়েকবার অন্ধকার পেরিয়ে দুরন্তভাবে প্রত্যাবর্তন করেছেন ‘স্যার জাদেজা’। ২০১০ সালে এমনই এক সময়ের মধ্যে তাঁকে যেতে হয়েছিল। আইপিএলে নিয়ম ভঙ্গ করায় জাদেজাকে নির্বাসনের মুখে পড়তে হয় বলেই জানান প্রাক্তন ভারতীয় ক্রিকেটার এবং বর্তমানে ধারাভাষ্যকার আকাশ চোপড়।

আকাশ চোপড়া নিজের ইউটিউব চ্যানেলে বলেন, ‘স্যার রবীন্দ্র জাদেজা এতদূর পৌঁছাবে তা কেউই অনুমান করতে পারেনি। এমনকি ২০১০ সালে ও খুব দুঃসময়ের মধ্যে দিয়ে যাচ্ছিল। সেই সময়ের আইপিএল নিয়মের বাইরে গিয়ে ও এক চুক্তি নিয়ে কথাবার্তা চালাচ্ছিল, যার জেরে ওকে আইপিএল থেকে নির্বাসিত করা হয়। তারপর কুল-চা জুটি আসার পর ওকে ভারতীয় টি-টোয়েন্টি এবং ওয়ান ডে দলেও সুযোগ দেওয়া হচ্ছিল না। পাশাপাশি টেস্টে ভারতীয় স্পিন বিকল্প হিসাবেও তালিকায় (রবিচন্দ্রন) অশ্বিনের পরে ছিলেন জাদেজা। তাই ওর কেরিয়ারের গাড়ি খানিকটা এগিয়েই আবারও থেমে যেত। কখনও তার জন্য দায়ী ছিল পারফরম্যান্স, কখনও বা নির্বাসন। সত্যি বলতে ক্রিকেটার হিসাবে নিজেকে প্রতিষ্ঠিত করতে ওর বেশ কিছুটা সময় লেগে যায়।’

বন্ধ করুন