বাংলা নিউজ > ময়দান > আবদাল্লার গোলে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে অঘটন, অস্ট্রেলিয়ার সঙ্গে বিশ্বকাপের প্লে অফে আমীরশাহি
বিশ্বকাপের প্লে অফে আমীরশাহি (AFP)

আবদাল্লার গোলে দক্ষিণ কোরিয়াকে হারিয়ে অঘটন, অস্ট্রেলিয়ার সঙ্গে বিশ্বকাপের প্লে অফে আমীরশাহি

  • প্লে অফে আমীরশাহি দল মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার

শুভব্রত মুখার্জি: এশিয়ান ফুটবলের মানচিত্রে অন্যতম শক্তিধর দেশ দক্ষিণ কোরিয়া। বিশ্বকাপ ফুটবলের মূলপর্বে শেষ এক দশক তারা নিয়মিতভাবেই খেলে আসছে। তবে এবার তাদেরকে হারিয়েই অঘটন ঘটাল আমীরশাহি (ইউএই) দল। দুবাইতে মঙ্গলবার কাতার বিশ্বকাপের কোয়ালিফাইং রাউন্ডের ম্যাচে দক্ষিণ কোরিয়াকে ১-০ গোলে হারিয়ে তারা বিশ্বকাপের প্লে অফ শুধু নিশ্চিত করল না বলা যায় অন্যতম সেরা অঘটনটিও ঘটিয়ে ফেলল।

প্লে অফে আমীরশাহি দল মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার। এই ম্যাচে যদি তারা জিততে পারে তবে ৩২ বছর পরে তারা ফের বিশ্বকাপের মূলপর্বে খেলার যোগ্যতা অর্জন করতে সক্ষম হবে। রোডল্ফো আরুয়াবারেনার ছেলেদের হয়ে এদিন রূপকথার কাহিনী লিখতে সক্ষম হন হারেব আবদুল্লা। প্রথমার্ধ গোলশূন্যভাবে শেষ হওয়ার পরবর্তীতে দ্বিতীয়ার্ধের ৫৪ তম মিনিটে তিনি ম্যাচের এবং দলের হয়ে একমাত্র গোলটি করে আমীরশাহিকে, দক্ষিণ কোরিয়ার বিরুদ্ধে এক অবিস্মরণীয় জয় এনে দেন।

এই জয়ের ফলে গ্রুপ-এ'তে তিন নম্বরে শেষ করে আমীরশাহি দল। দোহাতে জুন মাসের ৭ তারিখে সকারুসদের মুখোমুখি হবে। উল্লেখ্য কোরিয়া দল এর আগের পাচ ম্যাচে একটিও গোল হজম করেনি। এই ম্যাচ জিতলে তারা গ্রুপের শীর্ষ স্থানে শেষ করত। অন্যদিকে ইরাক, সিরিয়ার বিরুদ্ধে ১-১ গোলে ড্র করার ফলে এই জয়ের ফলে গ্রুপে তিন নম্বরে শেষ করে বিশ্বকাপের প্লে অফে গেল আমীরশাহি। অন্যদিকে ইরান ২-০ গোলে জিতল লেবাননের বিরুদ্ধে। গ্রুপ বি-র ম্যাচে জাপান ১-১ গোলে ড্র করল ভিয়েতনামের সঙ্গে।

বন্ধ করুন