বাংলা নিউজ > ময়দান > মানকাডিং আইনসিদ্ধ! ভিনু মাঁকড়কে অপমান বন্ধ করা হোক, গর্জে উঠলেন রাহুল

মানকাডিং আইনসিদ্ধ! ভিনু মাঁকড়কে অপমান বন্ধ করা হোক, গর্জে উঠলেন রাহুল

ভিনু মাঁকড়কে অপমান বন্ধ করা হোক, গর্জে উঠলেন রাহুল

স্বস্তির নিঃশ্বাস ফেলা রাহুলের দাবি এবার সময় এসেছে বাবার নামকে জড়িয়ে এই অসম্মানজনক শব্দ ব্যবহার বন্ধের।

শুভব্রত মুখার্জি: দীর্ঘদিনের লড়াই, দীর্ঘদিনের টানাপোড়েন অবশেষে কয়েক দশক পরে যেন 'সাফল্যের' সম্মুখীন হলেন কিংবদন্তি ভারতীয় ক্রিকেটার ভিনু মানকাডের পুত্র রাহুল মানকাড। কিংবদন্তি বাবার নামের প্রতি এই অসম্মানজনক তকমাকে যেন কিছুটা জোর করেই সেঁটে দিয়েছিল ক্রিকেট বিশ্ব। অবশেষে আইনগতভাবে সেই জোর করে লাগানো কালিমাকেই যেন মুছে দিতে সক্ষম হলেন ভিনু মানকাডের পুত্র রাহুল মানকাড। কারণ এমসিসি দ্বারা আইনত সিদ্ধ হল 'মানকাডিং'। স্বস্তির নিঃশ্বাস ফেলা রাহুলের দাবি এবার সময় এসেছে বাবার নামকে জড়িয়ে এই অসম্মানজনক শব্দ ব্যবহার বন্ধের।

প্রসঙ্গত বোলার রান আপ নিয়ে বল করতে আসার সময়তেই নন স্ট্রাইকার ব্যাটার অবৈধভাবে ক্রিজ ছেড়ে এগিয়ে গেলে বোলার তাকে রান আউট করতে পারতেন। এতদিন এই পদ্ধতিতে আউটকে 'মানকাডিং' বলা হত কিংবদন্তি ভিনু মানকাডের নামানুসারে। কারণ ক্রিকেট বিশ্বে প্রথমবার এই পদ্ধতিতে ব্যাটারকে আউট করেছিলেন ভিনু মানকাড তাই তার নামানুসারে এই আউটের নাম রাখা হয়েছিল।

বুধবার মেরিলবোর্ন ক্রিকেট ক্লাব অর্থাৎ এমসিসির তরফে জানানো হয়েছে 'মানকাডিং' পদ্ধতিতে আউট আর বেআইনি নয় একে রান আউট হিসেবে গণ্য করা হবে। তার পরেই দীর্ঘদিনের লড়াই শেষে খানিকটা স্বস্তির নিঃশ্বাস ফেললেন ভিনু মানকাডের পুত্র রাহুল মানকাড। ৪৭টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা রাহুল মানকাড, ভিনু মানকাডের তিন সন্তানের মধ্যে একমাত্র জীবিত ব্যক্তি। অশোক এবং অতুল আগেই মারা গিয়েছেন। রাহুল জানান এই খবর শোনার পরে ও কোনও রকম সেলিব্রেশান তিনি বা তার ফ্যামিলি করার অবস্থায় নেই। কারণ শারীরিকভাবে তিনি ভীষণ অসুস্থ। টাইমস অফ ইন্ডিয়াকে, ইংল্যান্ড থেকে দেওয়া এক সাক্ষাৎকারে রাহুল বলেছেন 'আমি লন্ডনে রয়েছি। আপনার অবগতির জন্য জানাচ্ছি শুক্রবার আমার হার্ট অ্যাটাক হয়েছে। আমার হার্টে স্টেন্ট বসানো হয়েছে। তারপর ফের আমি হৃদরোগে আক্রান্ত হয়েছি গতকাল। আগামীকাল আমার আর ও অস্ত্রোপচার করা হবে।' উল্লেখ্য ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সেরা ক্রিকেটার ভিনু মানকাড। তিনি দেশের হয়ে ৪৪ টি টেস্ট খেলে ২১০৯ রান করার পাশাপাশি নিয়েছিলেন ১৬২ টি উইকেটও।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘এটা আমার শিক্ষা…', সোহিনীর সঙ্গে শোভনের বিয়ে নিয়ে প্রথমবার মুখ খুললেন স্বস্তিকা ‘আমার মায়ের মঙ্গলসূত্র দেশের জন্য…', মোদীর মন্তব্যে ফুঁসলেন প্রিয়াঙ্কা 'আমার মতো নিতম্ব কখনও দেখেনি', অন্যদের চেয়ে তাঁর পশ্চাদদেশ উত্তেজক, মত নোরার হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ সাত বার ভিটে ছাড়া করেছে গঙ্গা, তবুও দিনবদলের স্বপ্ন দেখেন তৌফিকরা তৃণমূল কংগ্রেস বিধায়ক হামিদুল রহমানকে শোকজ, নির্বাচন কমিশন জবাব তলব করল মুখ্যমন্ত্রীর বীরভূমের সভায় লাভবান কাজল শেখ, ভোট–পর্বের আগে আবার কোর কমিটিতে পর্দার ‘রাম’কে দেখে হাত তুলে ‘জয়শ্রীরাম’ বলতেই পকেট থেকে ৩৬ হাজার হাপিশ ব্যক্তির 'নেচে-নেচে মঞ্চে কথা বলেন, উনি এতই অশিক্ষিত…', SSC নিয়ে মমতাকে আক্রমণ অভিজিতের

Latest IPL News

হার্দিককে নিয়ে ক্ষোভ, নাকি বিদেশি নির্বাচনে ভুল- কোন কারণে এখনও IPL-এ নড়বড়ে MI ১৪ বছরে ধোনি পারেননি, CSK-র প্রথম অধিনায়ক হিসেবে দুরন্ত এই রেকর্ড গড়লেন রুতুরাজ বিদেশিদের ব্যর্থতা নাকি ভালো স্পিনারের অভাব! কেন ফের ডুবতে বসেছে প্রীতির পঞ্জাব IPL 2024: ক্রিকেটের ব্যাকরণকে নতুনভাবে লিখছে SRH, ফিরে দেখা তাদের কার্যকলাপ ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.