বাংলা নিউজ > ময়দান > ১২বছর আগেই রোহিতের মধ্যে নেতা হওয়ার সব গুণগুলো খুঁজে পেয়েছিলেন গিলি, দাবি ওঝার

১২বছর আগেই রোহিতের মধ্যে নেতা হওয়ার সব গুণগুলো খুঁজে পেয়েছিলেন গিলি, দাবি ওঝার

রোহিত শর্মা।

জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় আসন্ন ওডিআই সিরিজে কোহলির বদলে দায়িত্ব নেবেন রোহিত শর্মা। ভারতকে দক্ষিণ আফ্রিকায় তিনটি ওয়ানডে খেলতে হবে। এর সঙ্গে রোহিতকে টেস্ট দলের সহ-অধিনায়ক হিসাবেও নির্বাচিত করা হয়েছে। এর আগে টেস্ট দলের সহ-অধিনায়ক ছিলেন অজিঙ্কা রাহানে।

অস্ট্রেলিয়ার প্রাক্তন উইকেটকিপার ব্যাটসম্যান অ্যাডম গিলক্রিস্ট নাকি বহু দিন আগেই রোহিত শর্মার মধ্যে নেতা হওয়ার গুণগুলো খুঁজে পেয়েছিলেন। যখন তিনি সর্বোচ্চ স্তরে খেলা শুরু করেছিলেন। ভারতের প্রাক্তন স্পিনার প্রজ্ঞান ওঝা সে কথাই ফাঁস করলেন এ বার।

বুধবার ভারতের ওয়ানডে এবং টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে বিরাট কোহলির পরিবর্তে রোহিতকে মনোনীত করে বিসিসিআই। এর পর ওঝাই পুরনো স্মৃতি হাতড়ালেন। জানুয়ারিতে দক্ষিণ আফ্রিকায় আসন্ন ওডিআই সিরিজে কোহলির বদলে দায়িত্ব নেবেন এই তারকা ওপেনার। ভারতকে দক্ষিণ আফ্রিকায় তিনটি ওয়ানডে খেলতে হবে।  এর সঙ্গে রোহিতকে টেস্ট দলের সহ-অধিনায়ক হিসাবেও নির্বাচিত করা হয়েছে। এর আগে টেস্ট দলের সহ-অধিনায়ক ছিলেন অজিঙ্কা রাহানে।

ক্রিকবাজকে দেওয়া এক সাক্ষাৎকারে ওঝা বলছিলেন, আইপিএল ২০০৯-এ ডেকান চার্জার্সের অধিনায়ক অ্যাডাম গিলক্রিস্ট সেই সময়ে তরুণ রোহিত শর্মার মধ্যে নেতৃত্বের দক্ষতা দেখেছিলেন এবং তাঁকে তাঁর সহ-অধিনায়ক করতে চেয়েছিলেন। প্রজ্ঞান ওঝার দাবি, ‘রোহিত যখন প্রথম মুম্বই দলে এসেছিলেন, তখন কিন্তু ওকে নেতা হিসেবে কখনও প্রজেক্ট করা হয়নি। যখন ডেকান চার্জার্স ওকে সহ-অধিনায়ক হিসেবে ভাবতে শুরু করে, তখন ধীরে ধীরে সব কিছু পাল্টে যায়। অ্যাডাম গিলক্রিস্ট চেয়েছিলেন, রোহিত শর্মাকে সহ-অধিনায়ক করতে।’

২০ বছর বয়সে ২০০৭ সালে ভারতে অভিষেক হয়েছিল রোহিত শর্মার। ২০১১ সালে মুম্বই ইন্ডিয়ান্স রোহিতকে দলে নেয়। তার আগে ডেকান চার্জার্সের হয়ে তিনটি মরশুম খেলেছিলেন রোহিত।সেই সময়ে তাঁর মধ্যে নেতা হওয়ার গুণাবলি দেখা গিয়েছিল বলে দাবি ওঝার। তিনি বলেওছেন, ‘তখন সম্ভবত মাত্র দুই বছর হয়েছিল। রোহিত আন্তর্জাতিক ক্রিকেট খেলা শুরু করেছিল। কিন্তু যখন ও নির্দিষ্ট খেলোয়াড়দের সম্পর্কে প্রতিক্রিয়া জানাত বা একটি নির্দিষ্ট গেম পরিকল্পনা দিত, তখন টিম ম্যানেজমেন্ট ওর মধ্যে নেতৃত্বের গুণাবলী দেখতে শুরু করে। ডেকান বলেওছিল, গিলক্রিস্টের জায়গায় কেউ যদি দায়িত্ব নেয়, সেটা রোহিত হতে পারে।’

বন্ধ করুন