বাড়ি > ময়দান > রক্ষণে বাড়তি জোর, চাপে আলেসান্দ্রো
অনুশীলন ইস্টবেঙ্গলের (ছবি সৌজন্য টুইটার @ILeagueOfficial )
অনুশীলন ইস্টবেঙ্গলের (ছবি সৌজন্য টুইটার @ILeagueOfficial )

রক্ষণে বাড়তি জোর, চাপে আলেসান্দ্রো

কলকাতা ডার্বিতে এখনও পর্যন্ত অপরাজিত ইস্টবেঙ্গল কোচ আলেসান্দ্রো মেনেনদেস গার্সিয়া। তা দিয়েই দলকে তাতাচ্ছেন স্প্যানিশ কোচ।

কলকাতায় কোচিং জীবন শুরুর পর থেকে এখনও পর্যন্ত ডার্বিতে অপরাজিত ইস্টবেঙ্গল কোচ আলেসান্দ্রো মেনেনদেস গার্সিয়া। প্রবল চাপের মধ্যে এটাই যেন ভরসা ইস্টবেঙ্গলের।

অথচ আই লিগের শুরুতে এতটা গুমোট ছিল না ইস্টবেঙ্গলের পরিবেশ। শেষ দুটি ম্যাচে হারের পর এক লহমায় বদলে যায় সেই চেহারা। বিনিয়োগকারী কোয়েসের একটি অংশ থেকে হারের দায় চাপানো হচ্ছে স্প্যানিশ হেডস্যারের উপর। এনরিকে এসকুয়েদার পরিবর্তে মার্কোসকে নেওয়ায় ক্ষুব্ধ সমর্থকরাও। ডার্বিতে তিন পয়েন্ট সেই ক্ষোভে যে প্রলেপ লাগাবে, তা ভালোভাবেই জানেন আলেসান্দ্রো।

আরও পড়ুন : সমীহ ইস্টবেঙ্গলকে, আক্রমণাত্মক ঘুঁটি সাজাচ্ছেন কিবু

এখানেই আলেসান্দ্রোর বড় পরীক্ষা। গত ম্যাচে গোকুলামের খেলোয়াড়রা কার্যত বিনা বাধায় ইস্টবেঙ্গল বক্সে পৌঁছে যাচ্ছিলেন। চার ডিফেন্ডারের মধ্যে বোঝপড়ার অভাবও প্রকট হয়ে উঠেছে। রক্ষণের প্রধান ভরসা বোরখা গোমেসের অনুপস্থিতিতে এখনও পর্যন্ত সবথেকে বেশি গোল করা মোহনবাগানকে সামালানোই চ্যালেঞ্জ ইস্টবেঙ্গলের।

রক্ষণ নিয়ে লাল-হলুদ কোচ যে চিন্তায় রয়েছেন, তা ডার্বির আগেরদিন অনুশীলন থেকেই স্পষ্ট। সাংবাদিক বৈঠকে সে কথা স্বীকারও করলেন আলোসান্দ্রো। বললেন, 'দলের গোল হজম করা আমার কাছে চিন্তার।' বেশিরভাগ সময়টাই ডিফেন্ডারের পিছনে ব্যয় করলেন। রক্ষণ জমাট করতে প্রথম একাদশে মেহতাব সিংকে খেলাতে পারেন ইস্টবেঙ্গলের স্প্যানিশ কোচ। বাগানের ইঞ্জিন জোসেবা বেইতিয়াকে আটকাতে লালরিনডিকা রালতে ও কাশিম আইদারাদের বাড়তি দায়িত্ব দিচ্ছেন লাল-হলুদ কোচ। রক্ষণে ফুটবলার বাড়িয়ে পায়ের জঙ্গল তৈরি করাই আপাতত তাঁর রণনীতি।

যদিও লাল-হলুদ চাণক্যের সমস্যা তো শুধু একটা নয়, সুযোগ তৈরি করে গোলমুখ খুলতে না পারার রোগও ভোগাচ্ছে ইস্টবেঙ্গলকে। এই চাপের মধ্যেই দলকে তাতাতে শুরু করেছেন লাল-হলুদ চাণক্য। সাংবাদিক বৈঠকে বললেন, '১৫ আগে আমরা পয়েন্ট টেবিলের শীর্ষে ছিলাম। দুটি ম্যাচের পারফরম্যান্সের বিচারে কোনও দলকে মাপা ঠিক সিদ্ধান্ত নয়। শেষ দুটি ম্যাচে হারাটা স্রেফ বিপর্যয় ছিল। ডার্বিতে তিন পয়েন্ট পেলে দল ভালো জায়গায় পৌঁছে যাবে।'

বন্ধ করুন