বাংলা নিউজ > ময়দান > তালিবানি শাসনেও বন্ধ হচ্ছে না রশিদ খানদের পাক সিরিজ এবং T20 WC-এ অংশগ্রহণ
আফগানিস্তান ক্রিকেট টিম।
আফগানিস্তান ক্রিকেট টিম।

তালিবানি শাসনেও বন্ধ হচ্ছে না রশিদ খানদের পাক সিরিজ এবং T20 WC-এ অংশগ্রহণ

  • তালিবান আক্রমণে আফগানিস্তানে চূড়ান্ত বিশৃঙ্খল অবস্থার মধ্যেও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আশা করেছিল, এই সিরিজ আয়োজনের ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। হামবানতোতাতে খালি স্টেডিয়ামে এই সিরিজ হওয়ার কথা। ৩ সেপ্টেম্বর থেকে পাকিস্তান-আফগানিস্তান একদিনের সিরিজ শুরু হওয়ার কথা। 

তালিবান শাসনে কি আদৌ আফগানিস্তানের ক্রিকেট নিজেদের অস্তিত্ব বজায় রাখতে পারবে? এই নিয়ে উঠে গিয়েছে প্রশ্ন। তবে সম্প্রতি পূর্বনির্ধারিত সূচি অনুযায়ী পাকিস্তানের বিরুদ্ধে সিরিজ খেলার ঘোষণা করেছে আফগানিস্তান। এবং টি-টোয়েন্টি বিশ্বকাপে ভাল ফলের লক্ষ্য়েই তৈরি হচ্ছে আফগান টিম, এমনটাই তারা জানিয়েছে। আসলে এই ভাবেই তারা আশ্বস্ত করতে চেয়েছে, দেশের ক্রিকেটের কোনও ক্ষতি হয়নি। বরং ক্রিকেট পুরনো জায়গাই ধরে রেখেছে।

আফগানিস্তান ক্রিকেট বোর্ডের সিইও হামিদ শিনওয়ারি দাবি করেছেন, ‘আমরা পাকিস্তানের বিরুদ্ধে একটি সিরিজ খেলব। এবং টি-টোয়েন্টি বিশ্বকাপের জন্য আমরা ভাল জায়গাতেই রয়েছি।’ দু'সপ্তাহের মধ্যে পাকিস্তানের বিরুদ্ধে শ্রীলঙ্কায় একদিনের সিরিজ খেলার কথা আফগানিস্তানের।

তালিবান আক্রমণে আফগানিস্তানে চূড়ান্ত বিশৃঙ্খল অবস্থার মধ্যেও শ্রীলঙ্কা ক্রিকেট বোর্ড আশা করেছিল, এই সিরিজ আয়োজনের ক্ষেত্রে কোনও সমস্যা হবে না। হামবানতোতাতে খালি স্টেডিয়ামে এই সিরিজ হওয়ার কথা। ৩ সেপ্টেম্বর থেকে পাকিস্তান-আফগানিস্তান একদিনের সিরিজ শুরু হওয়ার কথা।

সংযুক্ত আরব আমিরশাহীতেই এই সিরিজ হওয়ার কথা ছিল। আফগানিস্তান তাদের হোম ম্যাচগুলো সংযুক্ত আরব আমিরশাহীতেই খেলে থাকে। তবে স্থগিত হয়ে যাওয়া আইপিএলের বাকি ম্যাচও সংযুক্ত আরব আমিরশাহীতেই হতে চলেছে। এবং তাঁর প্রস্তুতির জন্যই পাকিস্তান-আফগানিস্তান সিরিজটি সংযুক্ত আরব আমিরশাহীর বদলে হতে চলেছে শ্রীলঙ্কায়।

হামিদ শিনওয়ারি বলেছেন, ‘বিসিসিআই এবং অন্যান্য বোর্ডের সঙ্গে আমাদের এখনও সত্যিই ভালো সম্পর্ক রয়েছে। আইসিসি আমাদের সাথে যোগাযোগ রেখেছে। তারা পুরো পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। এখনও পর্যন্ত ক্রিকেট নিয়ে কোনও সমস্যা নেই।’ তবে মহিলাদের ক্রিকেট নিয়ে এখনও হামিদ শিনওয়ারি কিছু বলতে পারছেন না। তিনি জানিয়েছেন, এই বিষয়ে কোনও মন্তব্য করার জন্য আরও কিছু দিন সময় লাগবে।

বন্ধ করুন