বাংলা নিউজ > ময়দান > আফগানিস্তান ক্রিকেটের ভাগ্য নির্ধারণে BCCI-র ভূমিকা ভীষণ গুরুত্বপূর্ণ, দাবি ICC কর্তার
আফগানিস্তান ক্রিকেট দল। ছবি- গেটি ইমেজেস।
আফগানিস্তান ক্রিকেট দল। ছবি- গেটি ইমেজেস।

আফগানিস্তান ক্রিকেটের ভাগ্য নির্ধারণে BCCI-র ভূমিকা ভীষণ গুরুত্বপূর্ণ, দাবি ICC কর্তার

  • মহিলাদের ক্রিকেট খেলায় নিষেধাজ্ঞার জেরে আইসিসির পূর্ণ সদস্য হিসাবে আফগানিস্তানের টিকে থাকা নিয়ে রয়েছে জট।

বর্তমানে তালিবানের দখলে থাকা আফগানিস্তানের ক্রিকেট ভবিষ্য়ৎ নিয়ে সৃষ্টি হয়েছে ধোঁয়াশা। কড়া তালিবানি শাসনের জেরে সে দেশে মহিলাদের ক্রিকেট খেলার ওপর ইতিমাধ্যমে নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর জেরে ক্রিকেট অস্ট্রেলিয়া আফগানিস্তানের বিরুদ্ধে টেস্ট খেলবে না বলেও জানিয়ে দিয়েছে। বিশ্বকাপের আগে রশিদ খানও দলের অধিনায়কত্ব ছেড়েছেন। 

প্রবল ডামাডোলের মধ্যে আইসিসির বোর্ড ডিরেক্টেররা চাইছেন দ্রুত ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা এই সমস্যার সমাধানে উদ্যোগী হোক। আইসিসির নিয়ম অনুযায়ী কোন দেশ পূর্ণ সদস্যপদ দেওয়ার ক্ষেত্রে সেই দেশের পুরুষ ও মহিলা, উভয় দলই থাকা বাঞ্ছনীয়। ফলে আফগানিস্তানের পূর্ণ সদস্যপদ তো বটেই তাঁদের গোটা ক্রিকেট নিয়েই বড় রকমের প্রশ্নচিহ্ন উঠে গিয়েছে। আফগানিস্তান ক্রিকেট বোর্ড মহিলাদের ক্রিকেট খেলার বিষয়ে তালিবানকে অনুরোধ করলেও, সেই অনুরোধ রাখার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

এমন পরিস্থিতিতে সমস্যা সমাধানে গোটা কারুর মধ্যস্থতা দরকার এবং বোর্ড ডিরেক্টার্স আইসিসিকে সেই ভূমিকাই পালন করতে দেখতে চায়। নভেম্বর নাগাদ আইসিসির বোর্ড সদস্যদের আলোচনাসভা বসার কথা। তবে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের কথা মাথায় রেখে, তাতে বেশ অনেকটাই দেরি হয়ে যাবে বলে মনে করছেন অনেকেই। তাই দ্রুত আইসিসির এই সমস্যা সমাধানে উদ্যোগ নেবে বলে আশা করছে। 

আইসিসির এক বোর্ড ডিরেক্টর Forbes-কে জানান, ‘আইসিসি অনেক বিষয়েই মৌন থাকে এবং সংস্থার ক্ষমতা নিয়ে তাই প্রবল সংশয় রয়েছে। এই সমস্যা সমাধানে ওদের এগিয়ে আসা উচিত, নয়তো বিভিন্ন দেশ নিজেদের মর্জি মতো সিদ্ধান্ত নিতে থাকবে। আইসিসি কোন সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে কতটা কার্যকরী ও শক্তিশালী, সেই বিষয়ে আমার যথেষ্ট সন্দেহ রয়েছে।’ আরেক ডিরেক্টর আবার জানান, ‘যে কোন সিদ্ধান্তে পৌঁছানোর ক্ষেত্রে বিসিসিআই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে।’

নিজেদের মাঠ প্রদান করে ম্যাচ খেলার সুযোগ করে দেওয়া থেকে উন্নতমানের ট্রেনিংয়ের সুযোগ করে দেওয়া, আফগানিস্তান ক্রিকেটের উত্থানে ভারতীয় বোর্ডের বড় অবদান রয়েছে। এছাড়া বিশ্বক্রিকেটে যে বিসিসিআই সবচেয়ে শক্তিশালী, সেই বিষয়ে খুব একটা দ্বিমত নেই। তাই আফগানিস্তান ক্রিকেটের ভাগ্য নির্ধারণে হয়তো বিসিসিআইয়ের সিদ্ধান্তই চূড়ান্ত হতে যাচ্ছে।

বন্ধ করুন