বাংলা নিউজ > ময়দান > তালিবানদের ওপর চাপ অজিদের, আফগান মহিলাদের না খেলতে দিলে বাতিল হবে পুরুষদের টেস্ট
আফগানিস্তান ক্রিকেট দল। ছবি- আইসিসি।
আফগানিস্তান ক্রিকেট দল। ছবি- আইসিসি।

তালিবানদের ওপর চাপ অজিদের, আফগান মহিলাদের না খেলতে দিলে বাতিল হবে পুরুষদের টেস্ট

  • বুধবার তালিবানের তরফে জানানো হয় মহিলাদের ক্রিকেটসহ অন্য়ান্য ক্রীড়াক্ষেত্রে অংশগ্রহণ করতে দেওয়া হবে না।

প্রথমবার ২৭ নভেম্বর ঐতিহাসিক টেস্টে অস্ট্রেলিয়ার মুখোমুখি হওয়ার কথা ছিল রশিদ খানদের। তবে আফগানিস্তান এখন তালিবান দখলে। সম্প্রতি দেশের মহিলা ক্রিকেটারদের খেলার ওপরও লাগাম কষার কথা জানিয়ে দিয়েছেন তালিবান। এরপরেই পরিস্থিতির কথা মাথায় রেখে আফগানিস্তানের বিরুদ্ধে সম্ভাব্য টেস্ট ম্যাচ বাতিল করতে চলেছে ক্রিকেট অস্ট্রেলিয়া।

বুধবার (৮ সেপ্টেম্বর) তালিবানের তরফে জানানো হয় মহিলাদের ক্রিকেটসহ অন্য়ান্য ক্রীড়াক্ষেত্রে অংশগ্রহণ করতে দেওয়া হবে না। এরপরেই ক্রীড়ামন্ত্রী রিচার্ড কোলবেকসহ একাধিক অস্ট্রেলিয়ান মন্ত্রী সাফ জানিয়ে দেন মহিলাদের ওপর এহেন বিধিনিষেধের পর টেস্ট ম্যাচ খেলা আর সম্ভব নয়। হোবার্টে রশিদের বিরুদ্ধে লাল বলের ক্রিকেটে প্রথমবার মাঠে নামার কথা ছিল অজি দলের। তবে তাসমানিয়া ক্রিকেট কর্তারা এমন পরিস্থিতিতে ম্যাচ আয়োজনে আগ্রহী নয়।

ক্রিকেট অস্ট্রেলিয়া এক বিবৃতিতে জানায়, ‘সমগ্র বিশ্বজুড়ে মহিলা ক্রিকেটের উন্নতি ঘটাতে ক্রিকেট অস্ট্রেলিয়া বদ্ধপরিকর। আমাদের মতে ক্রিকেট সবার জন্য এবং সর্বস্তরে আমরা মহিলাদের ক্রিকেটকে সমর্থন করি। যদি আফগানিস্তানে মহিলাদের ক্রিকেট খেলা নিয়ে নিষেধাজ্ঞার মিডিয়া রিপোর্ট সত্যি হয়, তবে আমাদের আফগানিস্তানের বিরুদ্ধে হোবার্টে আয়োজিত হতে চলা টেস্ট ম্যাচ বাতিল করা ছাড়া কোন উপায় থাকবে না। এই গুরুত্বপূর্ণ বিষয়ে অস্ট্রেলিয়া এবং তাসমানিয়া সরকারকে আমাদের পাশে দাঁড়ানোর অসংখ্য ধন্যবাদ।’

বর্তমান ক্রিকেট বিশ্বের সবচেয়ে প্রখ্যাত তারকাদের মধ্যে শীর্ষে যেসব ক্রিকেটারদের নাম আসে, তার মধ্যে রশিদ খান অন্যতম। অস্ট্রেলিয়ার বিগ ব্যাশ সহ বিশ্বের বিভিন্ন প্রান্তে ফ্রাঞ্চাইজি লিগ খেলে থাকেন আফগান তারকা। কোলবেক জানিয়ে দেন আফগান অ্যাথলিটদের অস্ট্রেলিয়ায় প্রবেশ বা খেলায় কোন বিধিনিষেধ তারা আরোপ করবেন না, তবে মহিলা ক্রিকেটারদের খেলতে দেওয়া না হলে তালিবানি পতাকার নীচে সেই ক্রিকেটারদের খেলতে দেওয়া সম্ভব নয়। প্রসঙ্গত, অস্ট্রেলিয়ান ক্রিকেটার্স অ্যাসোসিয়েশনও (এসিএ) ক্রিকেট অস্ট্রেলিয়ার সিদ্ধান্তকে পূর্ণরূপে সমর্থন জানিয়েছে।

বন্ধ করুন