বাংলা নিউজ > ময়দান > তালিবানের আপত্তি সত্ত্বেও ক্রিকেট খেলবেন আফগান মহিলারা, দাবি নতুন বোর্ড চেয়ারম্যানের

তালিবানের আপত্তি সত্ত্বেও ক্রিকেট খেলবেন আফগান মহিলারা, দাবি নতুন বোর্ড চেয়ারম্যানের

দুই আফগান মহিলা ক্রিকেটার (প্রতীকী চিত্র)। ছবি- টুইটার।

আফগানিস্তানের দখল নেওয়ার পর থেকেই সেদেশে মহিলাদের ক্রিকেট খেলার ওপর নিষেধাজ্ঞা জারি করেছিল তালিবান।

আফগানিস্তানে তালিবানি শাসন কায়েম হওয়ার পর থেকেই ডামাডোল অবস্থা গোটা দেশের। একাধিক বিষয়ে জারি হয়েছে নিষেধাজ্ঞা, অমান্য করলে আছে কঠোর শাস্তি। তালিবান দেশের দখল নেওয়ার পর থেকেই সে দেশে মহিলাদের ক্রিকেট খেলার ওপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছিল। 

তবে আফগানিস্তান ক্রিকেট বোর্ডের দায়িত্ব নিয়েই খুশির খবর শোনালেন মিরায়িজ আশরফ। নতুন চেয়ারম্য়ানের বোর্ডের বাকিদের সঙ্গে আলাপপর্ব সারার জন্য বুধবার (২৪ নভেম্বর) আয়োজিত আলোচনা সভাতেই ফের আন্তর্জাতিক ক্রিকেট আফগান মহিলাদের অংশ নেওয়ার ব্য়াপারে আশ্বস্ত করেন আশরফ। তিনি বলেন, ‘আইসিসির তরফে দেশের মহিলাদের ক্রিকেট খেলাটা অত্যন্ত জরুরি এবং সেই বিষয়ে আমরা তৎপর। আমাদের দেশের মেয়েরা আর পাঁচটা দেশের মতোই ক্রিকেট খেলবে এবং তার জন্য ওদের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা নিতে এবং পরিকাঠামো দিতে আমরা আগ্রহী।’

আইসিসির নিয়ম অনুযায়ী পূর্ণ সদস্যের কোনো ক্রিকেটখেলীয় দেশের পুরুষ এবং মহিলা, উভয় দল থাকাই বাধ্যতামূলক। কিন্তু তালিবানের সাংস্কৃতিক বিভাগের প্রধান আহমেদুল্লাহ ওয়াসিক স্পষ্ট জানিয়ে দেন মহিলারা ক্রিকেট খেলতে পারবেন না। এই নিয়ে বিস্তর সমস্যার সম্মুখীন হতে হয় আফগান ক্রিকেটকে। অস্ট্রেলিয়া এর জেরেই আফগানিস্তানের বিরুদ্ধে নিজেদের টেস্ট ম্যাচ স্থগিত করার সিদ্ধান্ত নেয়। রশিদ খানদের পূর্ণ সদস্যপদ চলে যাওয়া নিয়েও জল্পনা শোনা যায়। তবে নতুন চেয়ারম্যানের কথা একটু হলেও আফগান ক্রিকেটপ্রেমীদের আশ্বস্ত করবে।

বন্ধ করুন