বাংলা নিউজ > ময়দান > ৫ বছর পরে ভারতীয় ক্রিকেটে আবার এমনটা ঘটল! ইনিংস ওপেন করলেন দুই বাঁ-হাতি ব্যাটার

৫ বছর পরে ভারতীয় ক্রিকেটে আবার এমনটা ঘটল! ইনিংস ওপেন করলেন দুই বাঁ-হাতি ব্যাটার

নিউজিল্যান্ডের বিরুদ্ধে ইশান কিষাণ (ছবি-এএফপি)

প্রায় পাঁচ বছর আগে অর্থাৎ ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের দুই ব্যাটারকে ওপেন করতে দেখা গিয়েছিল। সেই সময়ে শিখর ধাওয়ানের সঙ্গে অভিনব মুকুন্দ ইনিংসের ওপেন করেছিলেন। আর প্রায় পাঁচ বছর পরে আবার দুই বাঁ হাতি ওপেনার টিম ইন্ডিয়ার ইনিংসের শুরু করলেন।

বর্তমানে ভারত বনাম নিউজিল্যান্ডের মধ্যে টি টোয়েন্টি ম্যাচের সিরিজ চলছে। সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচটি অনুষ্ঠিত হয়েছিল বে ওভালে। এই ম্যাচে ৬৫ রানে জয়ী হয়েছে টিম ইন্ডিয়া। এই ম্যাচে টস জিতে বোলিং করার সিদ্ধান্ত নিয়েছিল নিউজিল্যান্ড। ভারতের হয়ে ওপেনিং ব্যাট করতে নামেন ঋষভ পন্ত ও ইশান কিষাণ। তবে এদিন সফল হতে পারেনি ভারতের এই জুটি। 

দলের ৫.১ ওভারে আউট হয়ে যান ঋষভ পন্ত। ১৩ বলে মাত্র ৬ রান করে সাজঘরে ফিরে যান তিনি। লকি ফার্গুসনের বলে টিম সাউদির হাতে ক্যাচ দিয়ে আউট হন ঋষভ পন্ত। তবে এদিন কিছুটা হলেও ভালো খেলেন ইশান কিষাণ। ৩১ বলে চারটি চার ও একটি ছক্কার সাহায্যে তিনি ৩৬ রান করেন। ইশ সোধির বলে টিম সাউদির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফিরেছিলেন ইশান কিষাণ। 

আরও পড়ুন… ১৭০ হলেই লড়াই হবে, ভেবেছিলেন সূর্য, তারপর দেখালেন জাদু

এরপরেই ক্রিকেট বিশ্বে প্রশ্ন উঠেছে একেবারে দুই জন বাঁ-হাতি ব্যাটারকে কেন ওপেন করতে পাঠালেন হার্দিক। আসলে টিম ইন্ডিয়া এমন একটি দল যারা দুই জন বাঁ-হাতি ব্যাটারকে দিয়ে ওপেন করাবে ভাবাই যায় না। প্রায় পাঁচ বছর আগে অর্থাৎ ২০১৭ সালে শ্রীলঙ্কার বিরুদ্ধে ভারতের দুই ব্যাটারকে ওপেন করতে দেখা গিয়েছিল। সেই সময়ে শিখর ধাওয়ানের সঙ্গে অভিনব মুকুন্দ ইনিংসের ওপেন করেছিলেন। আর প্রায় পাঁচ বছর পরে আবার দুই বাঁ হাতি ওপেনার টিম ইন্ডিয়ার ইনিংসের শুরু করলেন।

আরও পড়ুন… সূর্যকুমারের ব্যাট নয়, কিউয়িদের চাপে ফেলেছিলেন অন্য কেউ! কার কথা বললেন হার্দিক?

টিম ইন্ডিয়াতে কখনও একজন বাঁ হাতি ও অন্য জন ডান হাতি ব্যাটারকে দিয়ে ওপেন করতে দেখা যায়। তবে বেশির ভাগ সময়ে দুই জন ডান হাতি ব্যাটারকেই ইনিংসের শুরু করতে দেখা যায়। বর্তমানে রোহিত শর্মার সঙ্গে কেএল রাহুল ইনিংসের শুরু করেন। বহু বছর পরে আবার দুই বাঁ হাতি ব্যাটারকে ইনিংসের শুরু করতে দেখা গেল। 

এই ম্যাচের কথা বললে এ দিন টস জিতে ভারতকে প্রথমে ব্যাট করতে পাঠিয়েছিল নিউজিল্যান্ডের অধিনায়ক কেন উইলিয়ামসন। প্রথমে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে স্কোর বোর্ডে ১৯১ রান তুলেছিল ভারত। মাত্র ৫১ বলে দুরন্ত ১১১ রানের অপরাজিত ইনিংস খেলেছিলেন সূর্যকুমার যাদব। জবাবে ব্যাট করতে নেমে ১২৬ রানেই শেষ হয়ে যায় নিউজিল্যান্ডের ইনিংস। 

বন্ধ করুন