বাংলা নিউজ > ময়দান > 'শুত্রু'-দের হাড্ডাহাড্ডি লড়াই, ২০৩০ সালের এশিয়ান গেমসের দায়িত্ব পেল কাতার
'শুত্রু'-দের হাড্ডাহাড্ডি লড়াই, ২০৩০ সালের এশিয়ান গেমসের দায়িত্ব পেল কাতার। (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার @AsianGamesOCA)
'শুত্রু'-দের হাড্ডাহাড্ডি লড়াই, ২০৩০ সালের এশিয়ান গেমসের দায়িত্ব পেল কাতার। (ছবিটি প্রতীকী, সৌজন্য টুইটার @AsianGamesOCA)

'শুত্রু'-দের হাড্ডাহাড্ডি লড়াই, ২০৩০ সালের এশিয়ান গেমসের দায়িত্ব পেল কাতার

  • ২০০৬ সালে এশিয়ান গেমস আয়োজনের অভিজ্ঞতা রয়েছে দোহার।

শুভব্রত মুখার্জি

করোনাভাইরাস এখনও পুরোপুরি নিয়ন্ত্রণে আসেনি। তবে তার মধ্যেই শুরু হয়ে গিয়েছে বিভিন্ন খেলা। প্রতিযোগিতামূলক খেলার আসরও বসছে বিশ্বজুড়ে। ২০২১ সালেই আয়োজন করা হবে টোকিয়ো অলিম্পিকের। এই অবস্থায় দাঁড়িয়ে এশিয়ান অলিম্পিক কাউন্সিল ২০৩০ এবং ২০৩৪ সালের এশিয়ান গেমসের আয়োজক দেশের নাম ঘোষণা করল।

কাতার এবং সৌদি আরবের দীর্ঘদিনের রাজনৈতিক দ্বন্দ্বের মধ্যেই এশিয়ান গেমসের আয়োজন ঘিরে হাড্ডাহাড্ডি লড়াই হবে। শেষপর্যন্ত ২০৩০ সালের এশিয়ান গেমস আয়োজনের দায়িত্ব পায় দোহা (কাতার)। আর রিয়াধে বসবে ২০৩৪ সালের এশিয়ান গেমসের আসর। বুধবার এমনটাই সরকারি জানিয়েছে এশিয়ান অলিম্পিক কাউন্সিল। তাঁদের এক্সিকিউটিভ কমিটির মিটিংয়ে সর্বসম্মতিক্রমে এই সিদ্ধান্ত গৃহীত হয়েছে। মিটিংয়ের পরে ওসিএর প্রেসিডেন্ট শেখ আহমেদ আল ফাহাদ আল সাবাহ বলেন, 'আমি এখন ঘোষণা করছি যে সর্বোচ্চ ভোট পেয়ে ২০৩০ সালের আয়োজক নির্বাচিত হয়েছে দোহা এবং দ্বিতীয় সর্বোচ্চ ভোট পেয়ে ২০৩৪ সালের এশিয়ান গেমসের আয়োজক নির্বাচিত হয়েছে রিয়াদ।'

করোনার কারণে এবারের ভোটিং হয় অনলাইনে। যান্ত্রিক গোলযোগের কারণে ঘণ্টাখানেক দেরিতে শুরু হয় ভোট প্রক্রিয়া। এই প্রসঙ্গে শেখ আহমেদ বলেন, 'প্রথমেই যান্ত্রিক ত্রুটির কারণে ভোট প্রক্রিয়া দেরিতে শুরু হওয়ার জন্য ক্ষমাপ্রার্থী। আজ সবথেকে কঠিন সমস্যার আমরা সমাধান করে ফেলেছি।'

প্রসঙ্গত ২০০৬ সালে এশিয়ান গেমস আয়োজনের অভিজ্ঞতা রয়েছে দোহার। তবে সৌদি আরবের আজ পর্যন্ত কোন ওসিএ আয়োজিত মাল্টি-স্পোর্টস ইভেন্ট আয়োজনের অভিজ্ঞতা নেই। প্রসঙ্গত এশিয়ান গেমসের আয়োজন করেই থেমে থাকছে না কাতার। ২০৩২ সালের গ্রীষ্মে অলিম্পিক আয়োজনের জন্য নিজেদের দাবি পেশ করবে কাতার।

বন্ধ করুন