বাংলা নিউজ > ময়দান > ‘এক বছর পরেই প্রতিভা অদৃশ্য হয়ে যায়,’ উমরান মালিক প্রসঙ্গে কী বললেন কপিল দেব?
কপিল দেব ও উমরান মালিক 

‘এক বছর পরেই প্রতিভা অদৃশ্য হয়ে যায়,’ উমরান মালিক প্রসঙ্গে কী বললেন কপিল দেব?

  • উমরান মালিক, এই নামটি এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটে সবচেয়ে বেশি আলোচিত নাম। ২০২২ আইপিএল-এ ধারাবাহিকভাবে ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে বল করেছেন। উমরানের গতিতে কপিল দেবও বেশ মুগ্ধ। তবে কপিল দেব এই তরুণ বোলারকে বিশেষ পরামর্শ দিয়েছেন। 

উমরান মালিক, এই নামটি এই মুহূর্তে ভারতীয় ক্রিকেটে সবচেয়ে বেশি আলোচিত নাম। এর কারণ হল উমরান মালিক ২০২২ আইপিএল-এ ধারাবাহিকভাবে ১৫০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে বল করেছেন। তিনি ঘণ্টায় ১৫৭ কিলোমিটার বেগে দ্রুততম গতিতে বল করেছিলেন। বোলিংয়ে গতির পাশাপাশি, আইপিএলের ১৫তম মরশুমে ২২টি উইকেট শিকার করেছেন উমরান মালিক। এই পারফরম্যান্সের ভিত্তিতে তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের জন্য টিম ইন্ডিয়া থেকে ডাক পেয়েছেন। তবে প্রথম টি-টোয়েন্টিতে অভিষেকের সুযোগ পাননি ২২ বছর বয়সী এই বোলার। উমরানের গতিতে কপিল দেবও বেশ মুগ্ধ। তবে কপিল দেব এই তরুণ বোলারকে বিশেষ পরামর্শ দিয়েছেন। উমরান মালিককে তার ইকোনমি রেট কম রাখার দিকে নজর দিতে বলেছেন কপিল দেব।

আনকাট ইউটিউব চ্যানেলে উমরান মালিকের প্রসঙ্গে কপিল দেব বলেন, ‘উমরানের নির্বাচন নিয়ে আমি খুব খুশি। কিন্তু এটা খুব তাড়াতাড়ি… এই স্তরের যে কোনো খেলোয়াড়ের জন্য আপনাকে তাকে অন্তত দুই-তিন বছর সময় দিতে হবে। তারপর আপনি এটি মূল্যায়ন করতে পারেন। আমরা শুরুতে একজন খেলোয়াড়ের অনেক প্রশংসা করি এবং এক বছর পরে সে অদৃশ্য হয়ে যায়। কিন্তু, উমরানে মেধার অভাব নেই। আমি চাই উমরান নিজেকে ভালো পরিবেশে রাখুক এবং তার কঠোর পরিশ্রম অব্যাহত রাখুক। তার সম্ভাবনা দেখে, আমি মনে করি না তার কোন কিছুর অভাব আছে। তাকে শুধু ভালো বোলারদের সঙ্গে কথা বলতে হবে এবং তাদের বোলিংয়ের ভিডিয়ো ফুটেজ দেখতে হবে।

উমরান মালিক প্রসঙ্গে কপিল দেব আরও বলেন, ‘আপনি যদি ১৫০ কিলোমিটারের বেশি গতিতে বল করেন, তাহলে ৯-এর ইকোনমিরেট ভালো কথা নয়। এটি প্রতি ওভারে প্রায় ৬ বা ৭ রান হওয়া উচিত। উমরানকে এটা সংশোধন করতে হবে। এর জন্য তাকে ইয়র্কার বেশি ব্যবহার করতে হবে। একজন ব্যাটসম্যানের মনও পড়তে হবে। কিন্তু এই সব কিছু সময়ের সাথে সাথে বোঝা যায়। উমরানের বোলিং অবশ্যই উন্নতি করবে কারণ সে ভালো ব্যাটসম্যানদের বিরুদ্ধে বোলিং করছে। আশা করি উমরানের ইকোনমি রেটের হারেও উন্নত হবে।’ যদিও উমরান এই মুহূর্তে শিরোনামে। তবে, দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজ শুরুর আগে, প্রধান কোচ রাহুল দ্রাবিড় ইঙ্গিত দিয়েছিলেন যে উমরানের ভারতের হয়ে অভিষেক হতে আরও কিছু সময় লাগতে পারে।

বন্ধ করুন