বাংলা নিউজ > ময়দান > তুমি যা করেছ, লোকে তা নিয়ে স্বপ্ন দেখতে পারে:কোহলির পাশে দাঁড়িয়ে বার্তা কেপির
কোহলি। ফাইল ছবি

তুমি যা করেছ, লোকে তা নিয়ে স্বপ্ন দেখতে পারে:কোহলির পাশে দাঁড়িয়ে বার্তা কেপির

  • প্রশ্ন উঠছে ভারতীয় দলে তার জায়গা নিয়ে। কঠিন এই সময়ে কোহলিকে এসবে কান না দেওয়ার পরামর্শ দিলেন কেভিন পিটারসেন। ইংল্যান্ডের প্রাক্তন তারকা ব্যাটারের মতে, ক্রিকেটে কোহলি যা অর্জন করেছে, মানুষ সেসব কেবল কল্পনাতেই ভাবতে পারা যায়।

শুভব্রত মুখার্জি: পাক অধিনায়ক বাবর আজম টুইট করে পাশে থাকার বার্তা বিরাট কোহলিকে আগেই দিয়েছেন। বিরাটকে শক্ত থাকার পরামর্শ দিয়ে তার বক্তব্য এই খারাপ সময় তাড়াতাড়ি কেটে যাবে। শোয়েব আখতার তো চাঁচাছোলা ভাষায় জানিয়ে দিয়েছেন বাড়ির উঠোনে খেলে তো আর বিরাট ৭০ টি শতরান করেনি! এবার সেই এক পথে হেঁটে পুরনো তিক্ততা ভুলে বিরাটের পাশে দাঁড়ালেন প্রাক্তন বিশ্বকাপজয়ী ইংল্যান্ড তারকা কেভিন পিটারসেন। তার সোজা সাপটা মন্তব্য বিরাট যা করেছে তা অনেকে কল্পনাতেও (স্বপ্নেও) ভাবতে পারবে না।

প্রসঙ্গত একটা সময় ছিল মাঠে ব্যাট হাতে নামলেই নানা রেকর্ড গড়তেন বিরাট কোহলি। হঠাৎ করেই যেন বদলে গেল চেনা ছবিটা। এখন তাকে রান করতেই ভুগতে হচ্ছে! হচ্ছে কঠোর সমালোচনা। প্রশ্ন উঠছে ভারতীয় দলে তার জায়গা নিয়ে। কঠিন এই সময়ে কোহলিকে এসবে কান না দেওয়ার পরামর্শ দিলেন কেভিন পিটারসেন। ইংল্যান্ডের প্রাক্তন তারকা ব্যাটারের মতে, ক্রিকেটে কোহলি যা অর্জন করেছে, মানুষ সেসব কেবল কল্পনাতেই ভাবতে পারা যায়।

২০১৯ সালের শেষভাগ থেকেই সমস্যার শুরু। কোহলি রান পেলেও তিনি শতরান পাচ্ছিলেন না। ক্রমে সেই পরিস্থিতি বদলাতে শুরু করে। যা এখন রূপ নিয়েছে ফর্মহীনতায়। উল্লেখ্য ২০১৯ সালের পর ক্রিকেটের কোনও সংস্করণেই আর শতরান না পাওয়া কোহলি টেস্টে সর্বশেষ ১২ ইনিংসে পঞ্চাশও করেছেন কেবলমাত্র একটি।

প্রসঙ্গত ইংল্যান্ডের বিপক্ষে টি-২০ সিরিজে ব্যর্থ কোহলি নিজেকে মেলে ধরতে পারেননি ওয়ানডে সিরিজেও। প্রথম ওয়ানডেতে চোটের কারণে খেলেননি। দ্বিতীয় ম্যাচে ভালো শুরু করেও ফেরেন মাত্র ১৬ রান করে। আন্তর্জাতিক ক্রিকেটে শেষ ৭৮ ইনিংসে তার কোনও শতরান নেই।

সামাজিক যোগাযোগ মাধ্যমে শনিবার ভারতের সাবেক অধিনায়কের সঙ্গে একটি ছবি পোস্ট করে পিটারসেন, কোহলিকে সামনের দিকে এগিয়ে যাওয়ার পরামর্শ দিয়েছেন। তিনি লিখেছেন 'তুমি এগিয়ে যাও! ক্রিকেটে তুমি যা করেছ, লোকে কেবল সেসবের স্বপ্নই দেখতে পারে। আর যারা করেছে তারা এই খেলার সেরা কিছু ক্রিকেটার।' উল্লেখ্য এখন পর্যন্ত ১০২ টেস্ট খেলেছেন কোহলি। তার মোট রান ৮০৭৪, গড় ৪৯.৫৩। ২৭ শতরানের সঙ্গে রয়েছে ২৮টি অর্ধশতরান। ওয়ানডেতে খেলেছেন ২৬১ ম্যাচ। ৫৭.৮৭ করেছেন ১২৩২৭ রান। রয়েছে ৪৩টি শতরান, ৬৪টি অর্ধশতরান। আন্তর্জাতিক টি-২০তে ৯৯ ম্যাচ খেলে ৫০.১২ গড় ও ৩০ পঞ্চাশ সহ ডানহাতি এই ব্যাটার করেছেন রান ৩৩০৮। একটা সময় মনে করা হত আন্তর্জাতিক ক্রিকেটে সচিন তেন্ডুলকারের রেকর্ড ১০০টি শতরানের রেকর্ডটা ভাঙতে পারেন কোহলি।

বন্ধ করুন