বাংলা নিউজ > ময়দান > IND vs AUS: ইন্দোরের পিচে নিয়ে BCCI-এর চ্যালেঞ্জের পর সিদ্ধান্ত বদল করল ICC

IND vs AUS: ইন্দোরের পিচে নিয়ে BCCI-এর চ্যালেঞ্জের পর সিদ্ধান্ত বদল করল ICC

বিসিসিআইয়ের চ্যালেঞ্জের পর সিদ্ধান্ত বদল করল আইসিসি। ছবি- এপি

ভারত বনাম অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টের পর ইন্দোরের পিচকে তিন ডিমেরিট পয়েন্ট দেয় আইসিসি। সেই সিদ্ধান্তের চ্যালেঞ্জ জানায় বিসিসিআই। অবশেষে সেই ম্যাচের ভিডিও ক্লিপ দেখার পর সিদ্ধান্ত বদল করল আইসিসি। 

ভারত বনাম অস্ট্রেলিয়া তৃতীয় টেস্ট অনুষ্ঠিত হয় ইন্দোরে। আর সেই টেস্টে আড়াই দিনেরও কম সময়ে শেষ হয়ে যায়। প্রথম দুই টেস্টে জেতার পর সেই ম্যাচ হারতে হয় ভারতকে। আর সেই ম্যাচ জয়ের সঙ্গে সঙ্গে অজিরা বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে নেয়। সেই ইন্দোর ম্যাচের প্রথম দিন থেকেই বল এত ঘুরতে থাকে যে ভারতীয় ব্যাটাররা সোজা হয়ে দাঁড়াতেই পারেননি অজি বোলারদের সামনে। একই অবস্থা হয় স্টিভ স্মিথদেরও। কিন্তু সেই ম্যাচ জিতে নেয় অজিরা।

আর এই ম্যাচের পরই ইন্দোরের পিচ নিয়ে উঠে যায় একাধিক প্রশ্ন। প্রাক্তন ক্রিকেটাররা এই পিচ নিয়ে সমালোচনা করতে থাকেন। ঠিক তারপরই ম্যাচ শেষে ম্যাচ রেফারি আইসিসিকে পিচ রিপোর্ট জমা দেন। সেই রিপোর্টের ভিত্তিতে আইসিসি ইন্দোরের পিচকে নিম্নমানের ঘোষণা করে। সেই সঙ্গে তিন ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়।

আইসিসির নির্দেশের বিরোধিতা করে পাল্টা চ্যালেঞ্জ করে বিসিসিআই। এই চ্যালেঞ্জের পর নিজেদের সিদ্ধান্ত বদল করতে বাধ্য হয় আইসিসি। ইন্দোর টেস্টের ফুটেজ ভালো করে পরীক্ষা করে দেখেন আইসিসির জেনারেল ম্যানেজার ওয়াসিম খান এবং আইসিসি পুরুষদের ক্রিকেট কমিটির সদস্য রজার হার্পার। তারা ভালো করে সেই পিচের ফুটেজ দেখার পর জানান, এই পিচে খুব একটা বেশি অস্বাভাবিক বাউন্স ছিল না। যা ম্যাচ রেফারির রিপোর্টে বলা হয়নি। তবে আইসিসির প্যানেল সিদ্ধান্ত নিয়েছে ইন্দোরের পিচ মাঝারি মানের ছিল। ফলে যে তিন ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছিল। তার বদলে ১ ডিমেরিট পয়েন্ট দেওয়া হয়েছে।

স্বাভাবিক ভাবেই বিসিসিআই চ্যালেঞ্জের পর আইসিসির এই সিদ্ধান্ত বদল কিছুটা হলেও চাপমুক্ত করল মধ্যপ্রদেশ ক্রিকেট সংস্থাকে। অন্যদিকে ভারত বনাম অস্ট্রেলিয়া তৃতীয় টেস্টের প্রথম দিনই মোট ১৪টি উইকেট পতন ঘটে। আড়াই দিনে মোট ৩১টি উইকেটের পতন ঘটে দুই দল মিলিয়ে। যার মধ্যে ২৬টি উইকেট নেন স্পিনাররা। প্রথম দিন থেকেই বল এতটাই ঘুরতে থাকে যে, ব্যাটাররা ল্যাজে গোবরে হয়ে যান। এমনকী অনেকেই ইন্দোরের প্রথম দিনের পিচের চরিত্র দেখে তৃতীয়, চতুর্থ দিনের পিচের সঙ্গে তুলনা করেন। এতটাই বল টার্ন করে প্রথম দিন। অবশ্য সেই ম্য়াচ অজিরা জিতে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে জায়গা করে নিলেও ভারতরে অপেক্ষা করতে হয় আমদাবাদ ম্যাচ জন্য। অবশ্য নিউজিল্যান্ড দল শ্রীলঙ্কাকে হারিয়ে ভারতে বিশ্ব টেস্ট চ্য়াম্পিয়নশিপের ফাইনালে জায়গা করে দেয়।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

টেক অফের পরই ইঞ্জিনে পাখির ধাক্কা! স্পাইসজেট বিমানের আপৎকালীন অবতরণ দিল্লিতে মধুচন্দ্রিমা সেরে সবে শহরে ফিরেছেন আদৃত-কৌশাম্বি, বউমাকে নিয়ে মুখ খুললেন শ্বশুর ১২ জুন রাজকুমারের ঘরে প্রবেশ শুক্রর, ৩ রাশির উপর থাকবে মিশ্র প্রভাব মুখ্যমন্ত্রীর পাড়ায় সিপিএমের প্রচারে পুলিশের বাধা, কমিশনকে তোপ মীনাক্ষীর T20 WC 2024: শাহিন আফ্রিদি কি সত্যি বাবর আজমের ডেপুটি হতে চাননি! মুখ খুলল PCB ঘূর্ণিঝড় রেমাল সাগর দ্বীপ থেকে আর কত দূরে? রাতের কলকাতায় ঝড়ের গতি কত হতে পারে! হার্দিককে ডিভোর্স, ৭০ শতাংশ সম্পত্তি নেওয়ার গুঞ্জন!ইনস্টায় ফের কী ইঙ্গিত নাতাশার বিশ্বের প্রথম মাথা প্রতিস্থাপন করল রোবট, যুগান্তকারী বিপ্লব যুক্তরাষ্ট্রে শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? 'অমানবিকের মতো তাড়িয়ে দেবেন না…', কেন এই কাতর আবেদন করলেন শ্রীলেখা?

Latest IPL News

শাহরুখের উপরেই কি নির্ভর করছে ভারতীয় দলে গম্ভীরের কোচ হওয়ার ভাগ্য? দেখে নিন পরাজয় দিয়ে অভিযান শুরু করে কীভাবে IPL 2024 Final-এর টিকিট পাকা করল SRH? শাহবাজ কি সুযোগ পাবেন? নাইটরা কি কোনও পরিবর্তন করবে? KKR ও SRH-র সম্ভাব্য একাদশ IPL-এর এলিমিনেটর থেকে বিদায়ের পর বিরাটের কাণ্ডে, স্মৃতি ফিরল ODI WC Final-এর আর এক ম্যাচ বাকি,আশা করি ফল আমাদের পক্ষেই যাবে- KKR-কে প্রচ্ছন্ন হুমকি কামিন্সের 'ওর কথা কেউ বলে না': সন্দীপের প্রশংসায় গাভাসকর, নির্বাচকদের বিশেষ নজর দিতে বললেন জেতার খিদেটা ওর প্রবল- IPL-এর পর T20 WC-এও কোহলির খেলা দেখতে মুখিয়ে RCB কোচ পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.