বাংলা নিউজ > ময়দান > ইংল্যান্ডকে আলবিদা জানানোর পরেই আয়ারল্যান্ড সফরে জিম্বাবোয়ে দলে ডাক পেলেন গ্যারি ব্যালান্স

ইংল্যান্ডকে আলবিদা জানানোর পরেই আয়ারল্যান্ড সফরে জিম্বাবোয়ে দলে ডাক পেলেন গ্যারি ব্যালান্স

জিম্বাবোয়ে দলে ইংল্যান্ড ক্রিকেটার গ্যারি ব্যালান্স (ছবি-রয়টার্স)

এবার সবকিছু ঠিকঠাক থাকলে ফের একবার তেমন ঘটনার সাক্ষী থাকতে পারে গোটা ক্রিকেট বিশ্ব। ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা গ্যারি ব্যালেন্স এবার নির্বাচিত হয়েছেন জিম্বাবোয়ের সিনিয়র দলের হয়ে খেলার জন্য। আয়ারল্যান্ডের বিরুদ্ধে জিম্বাবোয়ে যে সিরিজ খেলবে সেই স্কোয়াডেই নির্বাচিত হয়েছেন তিনি।

শুভব্রত মুখার্জি: গ্রেম হিক, নিল জনসন, কেভিন পিটারসেনদের অবশ্যই মনে রয়েছে ক্রিকেট ভক্তদের। এক দেশে জন্ম হলেও ক্রিকেট খেলেছেন অন্য দেশের হয়ে। আর এভাবেই গোটা বিশ্ব জুড়ে পারফরম্যান্সের মধ্যে দিয়ে ছড়িয়ে পড়েছে তাঁদের নাম। এবার সবকিছু ঠিকঠাক থাকলে ফের একবার তেমন ঘটনার সাক্ষী থাকতে পারে গোটা ক্রিকেট বিশ্ব। ইংল্যান্ডের হয়ে আন্তর্জাতিক ক্রিকেট খেলা গ্যারি ব্যালেন্স এবার নির্বাচিত হয়েছেন জিম্বাবোয়ের সিনিয়র দলের হয়ে খেলার জন্য। আয়ারল্যান্ডের বিরুদ্ধে জিম্বাবোয়ে যে সিরিজ খেলবে সেই স্কোয়াডেই নির্বাচিত হয়েছেন তিনি।

আরও পড়ুন…  ভারতীয় ক্রিকেট বড়, IPL নয়- ক্রিকেটারদের বিশ্রাম প্রসঙ্গে LSG মেন্টর গম্ভীরের বড় মন্তব্য

উল্লেখ্য এক দেশে জন্মানোর পর অন্য দেশের হয়ে খেলা আন্তর্জাতিক ক্ষেত্রে দুই দেশের হয়ে খেলার ঘটনা নতুন নয়। গত টি-২০ বিশ্বকাপেও এর নজির রয়েছে। নেদারল্যান্ডস দলের হয়ে খেলেছিলেন দক্ষিণ আফ্রিকার রলফ ভ্যান ডার মারওয়ে। প্রসঙ্গত সেই বিশ্বকাপে নেদারল্যান্ডস দল হারিয়ে দেয় দক্ষিণ আফ্রিকাকে। জিম্বাবোয়ের প্রথম একাদশে সুযোগ পেলে এমন নজির গড়ার সুযোগ পাবেন ব্যালান্সও। প্রসঙ্গত সাড়ে পাঁচ বছর পরে ফের আন্তর্জাতিক ক্রিকেটে ফিরতে চলেছেন তিনি। উল্লেখ্য একটা সময় ইংল্যান্ডের হয়ে টেস্ট ও ওয়ানডে খেলেছেন ব্যালান্স। আর এবার এই ব্যাটার ডাক পেয়েছেন জিম্বাবোয়ের টি-২০ দলে।

আরও পড়ুন… ভিডিয়ো: বাংলাদেশের বিরুদ্ধে ক্যাচ মিসের কারণ কী? দুরন্ত ক্যাচ ধরা ইশান কিষাণ দিলেন উত্তর

প্রসঙ্গত আয়ারল্যান্ডের বিরুদ্ধে তিন ম্যাচের সিরিজের দলে নেই তাঁদের তারকা অলরাউন্ডার সিকন্দার রাজা। ফলে দলে জায়গা করে নিয়েছেন ব্যালান্স। ঘরের মাঠের আয়ারল্যান্ডের বিরুদ্ধে সিরিজ খেলবে জিম্বাবোয়ে। আর সেই কারণে বুধবার ১৫ সদস্যের দল ঘোষণা করেছে জিম্বাবোয়ে ক্রিকেট। গত বছর অস্ট্রেলিয়াতে টি-২০ বিশ্বকাপে যে দল খেলেছিল সেই দলে পরিবর্তন করা হয়েছে চারটি।

৩৩ বছর বয়সি ব্যালান্সকে দলে জায়গা দেওয়া হয়েছে।উল্লেখ্য তাঁর জন্ম হয়েছিল জিম্বাবোয়ের হারারেতে। অনুর্ধ্ব-১৯ ক্রিকেটেও খেলেছেন জিম্বাবোয়ের হয়েও। এরপর চলে আসেন ইংল্যান্ডে। আন্তর্জাতিক ক্রিকেটে পা রাখেন তাদের হয়ে। ২০১৪ থেকে ২০১৭ পর্যন্ত খেলেছেন ২৩টি টেস্ট ও ১৬ ওয়ানডে। ২০১৭ সালের জুলাইয়ে ইংল্যান্ডের হয়ে খেলেছেন শেষ টেস্ট। উল্লেখ্য আয়ারল্যান্ডের বিরুদ্ধে টি-২০ ম্যাচ তিনটি খেলা হবে ১২,  ১৪ এবং ১৫ জানুয়ারি। সবগুলি ম্যাচই খেলা হবে হারারে স্পোর্টস ক্লাব মাঠে। এখানেই এরপর ১৮ জানুয়ারি থেকে তিনটি ওয়ানডে খেলবে দুই দল।

∆ আসুন একনজরে দেখে নেওয়া যাক জিম্বাবোয়ে টি-২০ দল:

ক্রেগ আরভিন (অধিনায়ক), গ্যারি ব্যালান্স, রায়ান বার্ল, টেন্ডাই চাটারা, ব্র্যাডলি ইভান্স, লুক জঙ্গোয়ে, ইনোসেন্ট কাইয়া, ক্লাইভ মাডান্ডে, ওয়েসলি মাধেভেরে, টাডিওয়ানশে মারুমানি, ওয়েলিংটন মাসাকাদজা, টনি মুনিয়াঙ্গা, রিচার্ড এনগারাভা, ভিক্টর নিয়াউচি, শন উইলিয়ামস।

বন্ধ করুন