বাংলা নিউজ > ময়দান > BCCI-এর পেনশনের আওতায় আসতে পারে অবসর নেওয়া ক্রিকেটারদের অবর্তমানে তাঁদের পরিবারও
সৌরভ গঙ্গোপাধ্যায়।
সৌরভ গঙ্গোপাধ্যায়।

BCCI-এর পেনশনের আওতায় আসতে পারে অবসর নেওয়া ক্রিকেটারদের অবর্তমানে তাঁদের পরিবারও

  • এত দিন পর্যন্ত ২৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ক্রিকেটাররা পেনশন পেতেন। এ বার সম্ভবত পেনশনের এই নিয়মটি বদলাতে পারে। ১০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ক্রিকেটাররা পেনশনের আওতায় আসতে পারেন। এবং ক্রিকেটারদের অবর্তমানে তাঁর স্বামী বা স্ত্রীর জন্যও পেনশনের ব্যবস্থাকরা হতে পারে।

ফের বড় পদক্ষেপ করতে চলেছে সৌরভ গঙ্গোপাধ্যায়ের বিসিসিআই। ক্রিকেটারদের সুবিধের কথা মাথায় রেখেই ক্রিকেটারদের জন্য নতুন পেনশন প্রস্তাবের ভাবনা রয়েছে বোর্ডের। এ বার থেকে ক্রিকেটারদের অবর্তমানে তাঁদের পরিবারও যাতে পেনশন পেতে পারে, তার ব্যবস্থা করা হচ্ছে। শোনা যাচ্ছে. এমন প্রস্তাব দিতে পারেন বিসিসিআই প্রেসিডেন্ট সৌরভ গঙ্গোপাধ্যায়।

ভারতের প্রাক্তন ওপেনার এবং ভারতীয় ক্রিকেট বোর্ডে ক্রিকেটারদের প্রতিনিধি অংশুমান গায়কোয়াড় দাবি করেছেন, নতুন পেনশন প্রস্তাব আনতে চলেছে বোর্ড। এত দিন পর্যন্ত ২৫টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ক্রিকেটাররা পেনশন পেতেন। এ বার সম্ভবত পেনশনের এই নিয়মটি বদলাতে পারে। ১০টি প্রথম শ্রেণির ম্যাচ খেলা ক্রিকেটাররা পেনশনের আওতায় আসতে পারেন। এবং ক্রিকেটারদের অবর্তমানে তাঁর স্বামী বা স্ত্রীর জন্যও পেনশনের ব্যবস্থাকরা হতে পারে। এমনটা মনে করছেন গায়কোয়াড়। 

গায়কোয়াড় বলেছেন, ‘শেষ বৈঠকে এই নিয়ে আলোচনা হয়েছে। সৌরভ আশ্বস্ত করেছে আগামী বৈঠকে এই প্রস্তাব পেশ করবে। এত দিন ২৫টি ম্যাচ খেলা ক্রিকেটাররা পেনশন পেতেন। সেটা কমে ১০টি ম্যাচ হতে পারে।’

গত মরসুমে রঞ্জি না হওয়ার কারণে চরম আর্থিক সঙ্কটে পড়েছিলেন ঘরোয়া ক্রিকেটাররা। তাঁদের জন্য ইতিমধ্যেই বাড়তি অর্থের ব্যবস্থা করেছে বোর্ড। এ বার প্রাক্তন ক্রিকেটারদের পেনশনের নিয়মে বদল এনে তাঁদের পাশে দাঁড়াতে চাইছে বোর্ড।

বন্ধ করুন