বাংলা নিউজ > ময়দান > কোহলি-পন্টিংদের পিছনে ফেলে সেরার সেরা প্রাক্তন অজি অধিনায়ক
স্টিভ ওয়ার সঙ্গে রিকি পন্টিং (ছবি: গেটি ইমেজ )
স্টিভ ওয়ার সঙ্গে রিকি পন্টিং (ছবি: গেটি ইমেজ )

কোহলি-পন্টিংদের পিছনে ফেলে সেরার সেরা প্রাক্তন অজি অধিনায়ক

  • একবিংশ শতাব্দীর সেরা টেস্ট অধিনায়কের শিরোপা জিতলেন প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক স্টিভ ওয়া।

শতাব্দীর সেরার সেরা নির্বাচিত হলেন স্টিভ ওয়া। একবিংশ শতাব্দীর টেস্ট অধিনায়কের শিরোপা জিতলেন প্রাক্তন অস্ট্রেলিয়ান অধিনায়ক। বিরাট কোহলি, রিকি পন্টিং, গ্রেম স্মিথদের পিছনে ফেললেন তিনি। অধিনায়ক হিসাবে দেশের হযে ৫৭টি টেস্টে ম্যাচে মাঠে নেমেছিলেন স্টিভ ওয়া। যারমধ্যে তিনি জিতেছিলেন ৪১টি টেস্ট ম্যাচ। যেই রেকর্ড দেখার পরে সকলেই স্টিভ ওয়ার পক্ষে ভোট দেন।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনাল চলাকালীন স্টার স্পোর্টসের তরফ থেকে মোট ৫০ জনকে নিয়ে একটি প্যানেল তৈরি করা হয়েছিল। যেই প্যানেল বেছে নিল একাবিংশ শতাব্দীর সেরা টেস্ট অধিনায়ককে। এই তালিকায় রিকি পন্টিং থেকে বিরাট কোহলি সকলেই ছিলেন। কিন্তু সকলকে ছাপিয়ে যান প্রাক্তন অজি অধিনায়ক স্টিভ ওয়া। গ্রেট অফ অল টাইম (G.O.A.T) সর্বকালের সেরার সম্মান জিতে নেন তিনি।

অন্যদিকে একবিংশ শতাব্দীর সেরা টেস্ট অলরাউন্ডারের সম্মান জেতেন দক্ষিণ আফ্রিকার অলরাউন্ডার জ্যাক কালিস। ভারতের প্রাক্তন ব্যাটসম্যান ভিভিএস লক্ষ্মণ জানান, জ্যাক কালিসকে সেরা অলরাউন্ডার বেছে নেওয়াটা খুবই সহজ। কারণ একজন ক্রিকেটার যার ঝুলিতে ২০০র বেশি উইকেট রয়েছে, যিনি স্লিপে দাঁড়িয়ে ক্যাচ ধরতে পারতেন, যিনি সেরা ব্যাটসম্যানের লড়াইয়েও জায়গা করে নিয়েছিলেন, তাঁকে ছাড়া শতাব্দীর সেরা অলরাউন্ডার আপনি কাকে বাছবেন।

একবিংশ শতাব্দীর সেরা টেস্ট বোলারের শিরোপা জিতেছেন শ্রীলঙ্কার স্পিনার মুথাইয়া মুরলীধরন। বিশ্বের অন্যতম সেরা বোলারদের পিছনে ফেলে তিনি এই সম্মান জিতেছেন। অন্যদিকে একবিংশ শতাব্দীর সেরা টেস্ট ব্যাটসম্যানের শিরোপা জিতেছেন ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান সচিন তেন্ডুলকর।

বন্ধ করুন