বাংলা নিউজ > ময়দান > টেস্ট ক্রিকেটের নেতৃত্ব ছাড়ার পরেই কোহলির কাছে পৌঁছে গেল সচিনের বিশেষ বার্তা

টেস্ট ক্রিকেটের নেতৃত্ব ছাড়ার পরেই কোহলির কাছে পৌঁছে গেল সচিনের বিশেষ বার্তা

সচিন তেন্ডুলকর এবং বিরাট কোহলি।

শনিবার সকলকে কিছুটা চমকে দিয়েই ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন কোহলি। মাঝে অবশ্য তাঁকে ওডিআই-এর নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছিল বিসিসিআই। তার আগে কোহলি নিজেই টি-টোয়ন্টির নেতৃত্ব থেকেও সরে দাঁড়িয়েছিলেন।

১৬ সেপ্টেম্বর হঠাৎ করে টি-টোয়েন্টি বিশ্বকাপের নেতৃত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেছিলেন বিরাট কোহলি। শনিবার আবার সকলকে কিছুটা চমকে দিয়েই ভারতের টেস্ট দলের নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা করেন কোহলি। মাঝে অবশ্য তাঁকে ওডিআই-এর নেতৃত্ব থেকে সরিয়ে দিয়েছিল বিসিসিআই। যাই হোক শনিবার কোহলি নেতৃত্ব ছাড়ার ঘোষণার পরেই তাঁকে বিশেষ বার্তা দিলেন ভারতীয় ক্রিকেটের কিংবদন্তি সচিন তেন্ডুলকর।

টুইটে সচিন কোহলির একটি ছবি পোস্ট করেছেন। সঙ্গে লিখেছেন, ‘অধিনায়ক হিসেবে তোমার সময় কালে যে সাফল্য পেয়েছো, তার জন্য অনেক শুভেচ্ছা। তুমি সব সময়ে দলের জন্য ১০০% দিয়েছো এবং ভবিষ্যতেও সেটাই করবে। ভবিষ্যতের জন্য অনেক শুভ কামনা।’

নেতৃত্ব সেই জল্পনা আরও বাড়িয়ে দিয়েছেন কোহলি। সীমিত ওভারের ক্রিকেটে আইসিসি-র কোন খেতাব তিনি জেতেননি বলে, তাঁকে কম খোঁচা দেওয়া হয় না। তবে টেস্টে কিন্তু পরিসংখ্যানগত দিক থেকে বিরাটের আশেপাশেও অন্য কোনও ভারতীয় অধিনায়ক আসেন না। ৬৮টি টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে ৪০টি ম্যাচে জয় (ঘরের মাঠে ২৪টি ও বাইরের মাঠে ১৬টি) এনে দিয়েছেেন। ১১টি টেস্ট তাঁর নেতৃত্বে ড্র করেছে ভারত। এবং ১৭টি ম্যাচ হেরেছে বিরাটের নেতৃত্বাধীন ভারতীয় দল।

ভারত অধিনায়ক হিসেবে টেস্ট ম্যাচ জয়ের নিরিখে বিরাটের থেকে অনেক পিছনে দ্বিতীয় ও তৃতীয় স্থানে রয়েছেন যথাক্রমে মহেন্দ্র সিং ধোনি (২৭টি জয়) এবং সৌরভ গঙ্গোপাধ্যায় (২১টি জয়)। তবে শুধু ভারতীয় হিসেবে নয়, বরং টেস্ট ইতিহাসে গোটা বিশ্বের সর্বকালের অন্যতম সেরা অধিনায়ক বিরাটই। একমাত্র রিকি পন্টিং (৪৮) ও গ্রেম স্মিথই (৫৩) অধিনায়ক বিরাটের থেকে অধিক টেস্ট ম্যাচ জিতেছেন। প্রসঙ্গত, কোহলিই প্রথম এশিয়ান অধিনায়ক, যিনি অস্ট্রেলিয়ার মাটিতে টেস্ট সিরিজ জিতেছেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর
বন্ধ করুন

Latest News

গুগলকে টেক্কা দিতে ‘দেশি’ ইন্দাস প্লে স্টোর আনল PhonePe, সার্চ ১২ ভারতীয় ভাষায় IND vs ENG: বুমরাহের কোন টিপস কাজে লাগিয়ে বাজিমাত?সফল অভিষেকের পর বললেন আকাশ দীপ ফুলকির কাছে লাগাতার হার, সন্ধ্যাতারার জায়গা নিচ্ছে ‘বঁধুয়া’, ৮ মাসেই বন্ধ মেগা? কেন্দ্রীয় এজেন্সির অভিযানের পর ৩০ সংস্থা BJPকে দিয়েছে অনুদান! অভিযোগ কংগ্রেসের কী হবে কে জানে? সকাল থেকে আধার সংশোধনের জন্য লাইন, 'বাতিল' নিয়ে বিভ্রান্তি চরমে… ‘খুব ডিস্টার্বড হয়ে…’ কপিলের সঙ্গে ঝামেলার পর কী কী সহ্য করেছিলেন সুনীল? ঘুমানোর আগে এক গ্লাস দুধেই কামাল! শরীরে অসাধারণ প্রভাব পড়ে এতে TMC নেতাদের সম্পত্তি বাঁচাতে গ্রেফতারির হুমকি দিয়ে গেছেন DG, দাবি গ্রামবাসীদের কেমন কাটবে আগামিকাল? মাঘী পূর্ণিমায় কোন কোন রাশি লাকি? রইল ২৪ ফেব্রুয়ারির রাশিফল একই রাতে চলে গেলেন দুই ভাই, আলাদা জঙ্গলে ঝুলছিল জোড়া দেহ, কীসের এত অভিমান!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.