বাংলা নিউজ > ময়দান > চা-বিরতির পর ৫ উইকেট হারিয়ে চাপে কিউয়িরা,ব্রিটিশদের সামনে ফের টেস্ট জয়ের হাতছানি
চা পানের বিরতির পর নিউজিল্যান্ডের ৫ উইকেট ফেলল ইংল্যান্ড।

চা-বিরতির পর ৫ উইকেট হারিয়ে চাপে কিউয়িরা,ব্রিটিশদের সামনে ফের টেস্ট জয়ের হাতছানি

  • মঙ্গলবার প্রথম হাফেই যদি ইংল্যান্ড দ্রুত নিউজিল্যান্ডের ৩ উইকেট ফেলে দিতে পারে, তবে দ্বিতীয় টেস্টেও জয়ের সুযোগ তৈরি হয়ে যাবে তাদের সামনে। প্রথম ইনিংসে এগিয়ে থাকার পরেও, দ্বিতীয় ইনিংসে ফের কিউয়িদের ব্যাটিং-লাইন আপ তাসের ঘরের মতোই ভেঙে যায়। যার জেরে কিন্তু চাপে পড়ে গিয়েছে নিউজিল্যান্ড।

চতুর্থ দিন শেষ বেলায় ব্রিটিশ বোলারদের দাপটে পাল্লা ভারি হল ইংল্যান্ডের। নিউজিল্যান্ডের ৭ উইকেট দিনের শেষে তুলে নিয়েছে ব্রিটিশ বোলাররা। আসলে দ্বিতীয় টেস্টে নিউজিল্যান্ড ঘুরে দাঁড়ানোর লড়াই চালাচ্ছে। তবে চা পানের বিরতির পর ৫ উইকেট হারিয়ে বেশ চাপে পড়ে যায় নিউজিল্যান্ড। এখন সব মিলিয়ে ২৩৮ রানের লিড রয়েছে নিউজিল্যান্ডের।

মঙ্গলবার প্রথম হাফেই যদি ইংল্যান্ড দ্রুত নিউজিল্যান্ডের ৩ উইকেট ফেলে দিতে পারে, তবে দ্বিতীয় টেস্টেও জয়ের সুযোগ তৈরি হয়ে যাবে তাদের সামনে। প্রথম ইনিংসে এগিয়ে থাকার পরেও, দ্বিতীয় ইনিংসে ফের কিউয়িদের ব্যাটিং-লাইন আপ তাসের ঘরের মতোই ভেঙে যায়। যার জেরে কিন্তু চাপে পড়ে গিয়েছে নিউজিল্যান্ড।

প্রথম ইনিংসে অবশ্য মাত্র ১৪ রানে পিছিয়ে ছিল ইংল্যান্ড। তবে তারা টসে জিতে নিউজিল্যান্ডকে ব্যাট করতে পাঠিয়েছিল। প্রথমে ব্যাট করে ড্যারিল মিচেল এবং টম ব্লান্ডেলের সেঞ্চুরির হাত ধরে কিউয়িরা ৫৫৩ রান করে। মিচেল তো মাত্র ১০ রানের জন্য দ্বিশতরান হাতছাড়া করেন। ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন নেন ৩ উইকেট। আর স্টুয়ার্ড ব্রেড, জ্যাক লিচ, বেন স্টোকস ২টি করে উইকেট নিয়েছেন।

আরও পড়ুন: গাভাসকরকে টপকে গেলেন জো রুট, টেস্টের এলিট লিস্টে পিছনে ফেললেন পাক কিংবদন্তিকেও

আরও পড়ুন: প্রথম ফাস্ট বোলার হিসাবে ৬৫০ টেস্ট উইকেট নিলেন অ্যান্ডারসন

জবাবে ইংল্যান্ড তাদের প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে ৫৩৯ রানে অলআউট হয়ে যায়। অলি পোপ এবং জো রুট- দুই তারকাই সেঞ্চুরি করেন। ৫ উইকেট নেন ট্রেন্ট বোল্ট। ৩ উইকেট নেন মিচেল ব্রেসওয়েল।

তৃতীয় দিনের শেষে ৪৭৫ রানে ৫ উইকেট ছিল ইংল্যান্ডের। ১৬৩ রানে অপরাজিত ছিলেন জো রুট। ২৪ রান করে ক্রিজে ছিলেন বেন ফোকস। রুট ১৭৬ করে বোল্টের বলে সাউদির হাতে ক্যাচ দিয়ে সাজঘরে ফেরেন। বেন ফোকস ৫৬ রান করে রানআউট হন। সোমবার তৃতীয় দিনে মাত্র ৬৪ রানে ৫ উইকেট হারায় ইংল্যান্ড।

তবে দ্বিতীয় ইনিংসে কিউয়িদের চাপে ফেলে দিয়েছে ব্রিটিশ বোলাররা। উইল ইয়ং ৫৬ করে রানআউট হন। ডেভন কনওয়ে ৫২ রানে সাজঘরে ফেরেন। এর বেশি কেউ রান করতে পারেননি। নিউজিল্যান্ডের এখন একমাত্র ভরসা মিচেল, যিনি ৩২ করে ক্রিজে রয়েছেন। তবে তাঁকে সঙ্গত করার লোকও তো দরকার। আপাতত ম্যাট হেনরি ৮ রান করে অপরাজিত রয়েছেন। দিনের শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৭ উইকেটে ২২৪ রান।

ইংল্যান্ডের ম্যাথু পটস ২ উইকেট নিয়েছেন। অ্যান্ডারসন, ব্রড, লিচ ১টি করে উইকেট নিয়েছেন। উইল ইয়ং এবং টিম সাউদি রানআউট হয়েছেন।

বন্ধ করুন