বাংলা নিউজ > ময়দান > একেবারে ছেঁটে ফেলা হল বাভুমাকে, প্রোটিয়াদের নতুন T20 অধিনায়ক এডেন মার্করাম

একেবারে ছেঁটে ফেলা হল বাভুমাকে, প্রোটিয়াদের নতুন T20 অধিনায়ক এডেন মার্করাম

এডেন মার্করাম নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হলেন।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকা জেপি ডুমিনিকে ব্যাটিং কোচ এবং রোরি ক্লেইনভেল্টকে বোলিং কোচ হিসেবে সাদা বলের সেট-আপে যুক্ত করেছে। প্রসঙ্গত, ডুমিনিকে স্থায়ীভাবে নিয়োগ করা হলেও, ক্লেইনভেল্টকে আপাতত ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য যুক্ত করা হয়েছে।

ছেঁটে ফেলা হল তেম্বা বাভুমাকে। এডেন মার্করামকে দক্ষিণ আফ্রিকার নতুন টি-টোয়েন্টি অধিনায়ক হিসেবে নিযুক্ত করা হয়েছে। তেম্বা বাভুমা এই মাসের শেষের দিকে শুরু হতে চলা ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে আসন্ন হোম টি-টোয়েন্টি সিরিজের দল থেকেই পুরোপুরি বাদ পড়েছেন। যে কারণে অধিনায়ক হিসেবে দায়িত্ব দেওয়া হয়েছে মার্করামকে। তবে একদিনের সিরিজের দলে রয়েছেন তিনি। ওডিআই-এর অধিনায়কও তেম্বা বাভুমা

এ দিকে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) জেপি ডুমিনিকে ব্যাটিং কোচ এবং রোরি ক্লেইনভেল্টকে বোলিং কোচ হিসেবে সাদা বলের সেট-আপে যুক্ত করেছে। প্রসঙ্গত, ডুমিনিকে স্থায়ীভাবে নিয়োগ করা হলেও, ক্লেইনভেল্টকে আপাতত ওয়েস্ট ইন্ডিজ সিরিজের জন্য যুক্ত করা হয়েছে।

আরও পড়ুন: ভারতের বোলিং আক্রমণ সে ভাবে শক্তিশালী নয়- পিচ বিতর্কে রোহিতদের খোঁচা গাভাসকরের

তাদের নতুন সাদা বলের কোচ রব ওয়াল্টার এবং প্রাক্তন অধিনায়ক ফ্যাফ ডু প্লেসির মধ্যে আলোচনা একেবারেই ফলপ্রসূ প্রমাণিত হয়নি এবং ডু প্লেসিকে টি-টোয়েন্টি স্কোয়াডে তাই অন্তর্ভুক্ত করা হয়নি। ডু প্লেসি, যিনি ২০২১ সালের ফেব্রুয়ারিতে টেস্ট ক্রিকেট থেকে অবসর নিয়েছিলেন এবং তিনি এখনও টি-টোয়েন্টি সার্কিটে সক্রিয় রয়েছেন এবং ওয়াল্টারের অধীনে আন্তর্জাতিক প্রত্যাবর্তন করতে আগ্রহী ছিলেন।

মার্করামের নেতৃত্বেে সম্প্রতি সানরাইজার্স ইস্টার্ন কেপ উদ্বোধনী দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগের শিরোপা জিতেছে। এবং অনূর্ধ্ব-১৯ স্তরে দক্ষিণ আফ্রিকাকে তিনি নেতৃত্ব দিয়েছিলেন। ১৬ মার্চ থেকে শুরু হতে চলা ওডিআই সিরিজ থেকে দক্ষিণ আফ্রিকার তারকা ফাস্ট বোলার এনরিখ নরকিয়া এবং কাগিসো রাবাডাকে বিশ্রাম দেওয়া হয়েছে। তবে তারা পরবর্তী তিনটি টি-টোয়েন্টিতে দলে ফিরবেন। ফাস্ট বোলার জেরাল্ড কোয়েটজি এবং ব্যাটার টনি ডি জর্জি এবং ত্রিস্টান স্টাবসও প্রথম বারের জন্য ওডিআই সিরিজের দলে ডাক পেয়েছেন।

আরও পড়ুন: এই সব পিচে ব্যাট করা দুঃস্বপ্ন- কোহলির ফর্ম নিয়ে কথা উঠতেই যুক্তি সাজালেন পন্টিং

ক্রিকেটের ডিরেক্টর এনোক এনকেওয়ে এক বিবৃতিতে দাবি করেছেন, ‘প্রোটিয়া টি-টোয়েন্টি দলের অধিনায়ক নিযুক্ত হওয়ার জন্য এডেনকে আমি অভিনন্দন জানাতে চাই। নেতৃত্ব ওঁর কাছে অজানা নয়। অনেক স্তরে সফল ভাবে নেতৃত্ব দিয়েছেন। তিনি এমন একজন খেলোয়াড়, যে আত্মবিশ্বাসী এবং সকলকে অনুপ্রাণিত করে থাকেন। এবং অধিনায়ক হিসেবে সফল হওয়ার সমস্ত গুণাবলী তাঁর রয়েছে। আমাদের সন্দেহ নেই যে, দক্ষিণ আফ্রিকাকে পরবর্তী স্তরে নিয়ে যেতে তিনি সাহায্য করবে।’

টি-টোয়েন্টি স্কোয়াড: এডেন মার্করাম (অধিনায়ক), কুইন্টন ডি'কক, বর্ন ফরচুন, রেজা হেনড্রিক্স, মার্কো জনসেন, হেনরিখ ক্লাসেন, সিসান্ডা মাগালা, ডেভিড মিলার, লুঙ্গি এনগিডি, এনরিখ নরকিয়া, ওয়েন পার্নেল, কাগিসো রাবাদা, রিলি রোসৌ, তাবরেজ শামসি, ত্রিস্তান স্টাবস।

ওডিআই স্কোয়াড (প্রথম দুই ম্যাচ): তেম্বা বাভুমা (অধিনায়ক), জেরাল্ড কোয়েটজি, কুইন্টন ডি'কক, টনি ডি জর্জি, বর্ন ফরচুন, রেজা হেন্ড্রিক্স, সিসান্ডা মাগালা, কেশব মহারাজ, উয়ান মাল্ডার, লুঙ্গি এনগিডি, রায়ান রিকেল্টন, আন্দিলে ফেলুকওয়ে , ত্রিস্তান স্টাবস, লিজাদ উইলিয়ামস, রাসি ভ্যান ডার দুসেন।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

এসি চালাতে হবে না, এই কাজগুলি করলেই ঘরের তাপমাত্রা ৫ ডিগ্রি কমে যাবে রবিবার সকালে মন ভালো রাখুন, যতই গরম লাগুক, পড়ুন দিনের সেরা ৫ জোকস আর হেসে নিন জয় জয় শিবশঙ্কর, নাটু নাটু, মিলিয়ে তৈরি হবে বিশেষ নাচ, War 2তে নাচবেন হৃত্বিক-NTR IPL-এ তৃতীয় দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের, সব থেকে কম বলে ৫০ করেছেন কারা? 'ফিরবে ইলেক্টোরাল বন্ড', নির্মলা সীতারামনের এই মন্তব্য শুনেই আক্রমণে কংগ্রেস পরনে স্পোর্টস ব্রা, কার প্রতি ভালোবাসার টানে জিমে ঘাম ঝরাচ্ছেন মিমি? স্বাভাবিকের থেকে ৮.৩ ডিগ্রি বেশি গরম! পুড়ছে বাংলা, ব্যারাকপুরে ৪৩, ক্যানিংয়ে ৪২ হরমোনের কারণে পুরু গোঁফ কিশোরীর, পরীক্ষায় প্রথম হয়েও কটাক্ষের শিকার স্বাতী কুম্ভ রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল মকর রাশির এই সপ্তাহ কেমন যাবে? জানুন ২১ থেকে ২৭ এপ্রিলের রাশিফল

Latest IPL News

'কখনও চাই না তোমার মাথা ঝুঁকে পড়ুক', হতাশ পন্তকে উদ্দীপ্ত করার চেষ্টা গাভাসকরের IPL থেকে দূরে কাউন্টিতে ফের দাপুটে ব্যাটিং নায়ারের, শতরানের দিকে এগোচ্ছেন পূজারা ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.