বাংলা নিউজ > ময়দান > টেস্টের ইতিহাসে আরও একটি নজির গড়লেন আজাজ, ভাঙলেন ৪১ বছর আগের বোথামের রেকর্ড

টেস্টের ইতিহাসে আরও একটি নজির গড়লেন আজাজ, ভাঙলেন ৪১ বছর আগের বোথামের রেকর্ড

আজাজ প্যাটেল।

রবিবার আজাজ প্যাটেল আরও ৪ উইকেট নিয়ে করে ফেললেন আরও একটি রেকর্ড। ৪১ বছর আগের ইয়ান বোথামের রেকর্ড তিনি ভেঙে দিলেন। টেস্টের ইতিহাসে ভারতের বিরুদ্ধে সেরা বোলিং পরিংখ্যানের নজির গড়লেন আজাজ প্যাটেল। এই নজির ৪১ বছর ধরে নিজের দখলে রেখেছিলেন ইংল্যান্ডের ইয়ান বোথাম।

নিজের জন্মস্থানে যেন সেরা ছন্দে নিজেকে উজাড় করে দিয়েছেন আজাজ প্যাটেল। ভারতীয় বংশোদ্ভূত এই কিউয়ি স্পিনার মুম্বইয়ে একের পর এর নজির গড়ে চলেছেন। শনিবার টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার নজির গড়েছিলেন আজাজ প্যাটেল। স্পর্শ করেছিলেন জিম লেকার এবং অনিল কুম্বলের রেকর্ডকে। আজাজের আগে জিম লেকার এবং কুম্বলের টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে।

আর রবিবার আরও ৪ উইকেট নিয়ে করে ফেলেন আরও একটি রেকর্ড। ৪১ বছর আগের ইয়ান বোথামের রেকর্ড তিনি ভেঙে দিলেন। টেস্টের ইতিহাসে ভারতের বিরুদ্ধে সেরা বোলিং পরিংখ্যানের নজির গড়লেন আজাজ প্যাটেল। এই নজির ৪১ বছর ধরে নিজের দখলে রেখেছিলেন ইংল্যান্ডের ইয়ান বোথাম।

দুই ইনিংস মিলিয়ে ২২৫ রান দিয়ে ১৪ উইকেট নিয়েছেন আজাজ প্যাটেল। আর বোথাম ১৯৮০ সালে ১০৬ রান দিয়ে ১৩ উইকেট নিয়েছিলেন। রবিবার বোথামের সেই রেকর্ডই ছাপিয়ে গিয়েছেন আজাজ। টেস্ট ক্রিকেট ভারতের বিরুদ্ধে সেরা পারফরম্যান্সের নজির এখন ভারতীয় বংশোদ্ভূত কিউয়ি স্পিনারের দখলে। আর এই রেকর্ড আজাজ করেছেন নিজের জন্মস্থান মুম্বইয়ে। এই তালিকায় তিনে রয়েছেন স্টিভ ও'কিফ। অস্ট্রেলিয়ার ও'কিফ ২০১৭ সালে পুনেতে ভারতের বিরুদ্ধে দুই ইনিংস মিলিয়ে ৭০ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন। চারে থাকা পাক বোলার ফজল মহমুদ আবার ১৯৫২ সালে লখনউ-তে ৯৪ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন।

আর নিউজিল্যান্ডে বোলারদের মধ্যে সেরা বোলিং পরিসংখ্যানের তালিকায় দুইয়ে রয়েছেন আজাজ প্যাটেল। ১৯৮৫ সালে রিচার্ড হেডলি অস্ট্রেলিয়ার বিরুদ্ধে টেস্টের দুই ইনিংসে ১২৩ রান দিয়ে ১৫ উইকেট নিয়েছিলেন। তিনি রয়েছেন এই তালিকায় শীর্ষে। ভারতের বিরুদ্ধে ২২৫ রান দিয়ে ১৪ উইকেট নিয়ে দুইয়ে রয়েছেন আজাজ। ড্যানিয়াল ভেত্তোরি আবার তিন এবং চার নম্বর জায়গায় দখল রেখেছেন। ২০০০ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ১৪৯ রান দিয়ে ভেত্তোরি ১২ উইকেট নিয়েছিলেনন। আর ২০০৪ সালে বাংলাদেশের বিরুদ্ধে তিনি ১৭০ রান দিয়ে ১২ উইকেট নিয়েছিলেন।

মুম্বই টেস্টে টসে জিতে প্রথমে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন বিরাট কোহলি। প্রথম ইনিংসে নিউজিল্যান্ডের আজাজ প্যাটেল ভারতের ১০ উইকেট তুলে নেন। ৩২৫ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া। জবাবে ব্যাট করতে নামলে নিউজিল্যান্ড মাত্র ৬২ রানে অল আউট হয়ে যায়। রবিচন্দ্রন অশ্বিন ৪ উইকেট নেন। ৩ উইকেট নেন মহম্মদ সিরাজ। অক্ষর প্যাটেল নেন ২ উইকেট। ১ উইকেট নেন জয়ন্ত যাদব। দ্বিতীয় ইনিংসে ভারত ২৬৩ রানের লিড নিয়ে ব্যাট করতে নামে। ৭ উইকেট হারিয়ে তারা ২৭৬ রানে ইনিংসের সমাপ্তি ঘোষণা করে। নিউজিল্যান্ডের সামনে ৫৪০ রানের লক্ষ্য রাখে বিরাট কোহলি ব্রিগেড।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

ZIM vs IND: পঞ্চম T20-তে টসের সময় শূন্যে লাফ রাজার,কুসংস্কার নাকি অন্য কারণ? লেজেন্ডস লিগে সব থেকে বেশি রান-উইকেট-ছক্কা, সেরা বোলিং, দেখুন যাবতীয় পরিসংখ্যান ফাঁসিদেওয়া থানায় ফাঁসি দেওয়ার চেষ্টা মহিলা বন্দির, প্রাণ বাঁচল পুলিশের তৎপরতায় ২০ না ২১ জুলাই কবে গুরু পূর্ণিমা? জেনে নিন সঠিক দিন ক্ষণ তিথি ও পুজোর শুভ সময় টেলিমেডিসিনে সব রাজ্যকে পিছনে ফেলে শীর্ষে বাংলা, পরিষেবা নিতে এগিয়ে মহিলারা চিন আউট? বেজিং থেকে ফিরে কৌশলী হাসিনা বললেন ‘চাইব তিস্তা প্রজেক্ট করুক ভারত’ ট্রাম্পকে গুলি করা থমাস ছিল শান্ত স্বভাবের,স্কুলে সবাই তাকে চমকাত-ধমকাত: রিপোর্ট কানাডায় ইতিহাস গড়লেন দিলজিৎ দোসাঞ্জ, দেখা করে কী বললেন প্রধানমন্ত্রী ট্রুডো? পুর বিদ্যালয়ে শিক্ষক নিয়োগে অনিয়ম! বিজ্ঞপ্তি নিয়ে প্রশ্ন বিরোধীদের প্রকাশ্যে 'কেলেঙ্কারি', ভিডিয়ো ভাইরাল হতেই 'পলাতক' IAS পূজা খেদকরের মা

T20 WC 2024

রোহিত জেতায় ‘ক্রেডিট চুরি, হারের বেলায় কোথায় ছিলেন?', নেটপাড়ায় রোষের মুখে সৌরভ US-তে বিশ্বকাপ করে 'কোটি-কোটি টাকার লোকসান', বাজে মাঠ- ঝড় উঠতে পারে ICC-র বৈঠকে রোহিতকে যখন অধিনায়ক করেছিলাম, সবাই তখন আমার সমালোচনা করেছিল… মোক্ষম জবাব সৌরভের ক্রিকেটে অত ফিটনেস লাগে না, মত সাইনার, শুনতে হল ‘১৫০ কিমি বল খেলা এতই সহজ?’ T20 WC 2024-এ রোহিত শর্মার কাছে মার খাওয়া নিয়ে মুখ খুললেন মিচেল স্টার্ক ওরা কেন কম টাকা পাবে- সাপোর্ট স্টাফদের জন্য প্রশ্ন তুলে বোনাস নিতে চাননি রোহিত T20 WC 2024: প্রকাশ্যে অজিদের অন্তর্দ্বন্দ্ব, একাদশে সুযোগ না পাওয়ায় সরব স্টার্ক পা কি দড়িতে লেগেছিল? ডেভিড মিলারের ক্যাচ নিয়ে অবশেষে মুখ খুললেন সূর্যকুমার যাদব ভিডিয়ো: আমি ভুল করেছিলাম… হরভজনের সঙ্গে আড়ালে কী কথা হচ্ছিল? মুখ খুললেন কামরান কিছুতেই ছবি তুলবেন না রোহিত, জোর করে টেনে নিয়ে গেলেন বিরাট, সামনে এল নয়া ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.