বাংলা নিউজ > ময়দান > ১০ উইকেট নিয়ে আজাজ ইতিহাসে নাম লেখালেও, সেরা বোলিং ফিগারে এগিয়ে থাকলেন কুম্বলেই
অনিল কুম্বলে এবং আজাজ প্যাটেল।
অনিল কুম্বলে এবং আজাজ প্যাটেল।

১০ উইকেট নিয়ে আজাজ ইতিহাসে নাম লেখালেও, সেরা বোলিং ফিগারে এগিয়ে থাকলেন কুম্বলেই

  • মুম্বই টেস্টের প্রথম ইনিংসে ১১৯ রান দিয়ে ১০ উইকেট তুলে নেন আজাজ। নিঃসন্দেহে অসাধারণ পারফরম্যান্স। তবে ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের মাটিতে মাত্র ৭৪ রান দিয়ে ১০ উইকেট তুলে নিয়েছিলেন অনিল কুুম্বলে। এটাই ভারতের মাটিতে সেরা বোলিং ফিগার।

নিজের জন্মস্থানে ইতিহাস লিখে ফেললেন আজাজ প্যাটেল। বিশ্বের তৃতীয় বোলার হিসেবে টেস্টের এক ইনিংসে ১০ উইকেট তুলে নিলেন আজাজ। স্পর্শ করলেন জিম লেকার এবং অনিল কুম্বলের রেকর্ডকে। আজাজের আগে জিম লেকার এবং কুম্বলের টেস্টের এক ইনিংসে ১০ উইকেট নেওয়ার রেকর্ড রয়েছে।

তবে ভারতের মাটিতে খেলা টেস্টে সেরা বোলিং ফিগারে কিন্তু কুম্বলেকে ছাপিয়ে যেতে পারেননি আজাজ। মুম্বই টেস্টের প্রথম ইনিংসে ১১৯ রান দিয়ে ১০ উইকেট তুলে নেন আজাজ। নিঃসন্দেহে অসাধারণ পারফরম্যান্স। তবে ১৯৯৯ সালে পাকিস্তানের বিরুদ্ধে ভারতের মাটিতে মাত্র ৭৪ রান দিয়ে ১০ উইকেট তুলে নিয়েছিলেন অনিল কুুম্বলে। এটাই ভারতের মাটিতে সেরা বোলিং ফিগার। এই তালিকায় কুম্বলে এবং আজাজ প্যাটেলের পরে রয়েছেন জসু প্যাটেল। যিনি ১৯৫৯ সালে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে ভারতের মাটিতে ৬৯ রান দিয়ে ৯ উইকেট তুলে নিয়েছিলেন।

মুম্বই টেস্টের প্রথম দিনে অর্থাৎ শুক্রবার আজাজ প্যাটেল ৪ উইকেট নিয়েছিলেন। আর শনিবার সকালে তিনি আরও ছয় উইকেট তুলে নেন। প্রথম দিনের শেষে ভারতের স্কোর ছিল ৪ উইকেটে ২২১ রান। শনিবার আজাজের বিধ্বংসী বোলিংয়ের সামনে ভারত আর মাত্র ১০৪ রান যোগ করতে পারে। দ্বিতীয় দিনে ৩২৫ রানে অল আউট হয়ে যায় টিম ইন্ডিয়া।

বন্ধ করুন