বাংলা নিউজ > ময়দান > Ranji Trophy: চার দিনের পরিবর্তে রঞ্জিতে গ্রুপ পর্বের ম্যাচ পাঁচ দিনের করার পরামর্শ রাহানের

Ranji Trophy: চার দিনের পরিবর্তে রঞ্জিতে গ্রুপ পর্বের ম্যাচ পাঁচ দিনের করার পরামর্শ রাহানের

অজিঙ্কা রাহানে। ছবি- পিটিআই 

চার দিন নয়, রঞ্জিতে গ্রুপ পর্যায়ের ম্যাচ পাঁচ দিনের করার পরামর্শ দিলেন মুম্বই দলের অধিনায়ক অজিঙ্কা রাহানে। এবার নক আউট পর্বে জায়গা করে নিতে পারেনি ৪১ বারের রঞ্জি চ্যাম্পিয়নরা। টুর্নামেন্ট থেকে ছিটকে যাওয়ার পর এমনটাই বললেন রাহানে।

একসময় ভারতীয় ক্রিকেট দলের অবিচ্ছেদ্য অংশ ছিলেন অজিঙ্কা রাহানে। ভারতীয় টেস্ট দলের অধিনায়কের ভূমিকাতেও দেখে গিয়েছে। ২০২০-২১ সালে অস্ট্রেলিয়ার মাটিতে ঐতিহাসিক টেস্ট সিরিজ জয়ে ভারতের অধিনায়ক তিনিই ছিলেন। কিন্তু এখন খারাপ পারফরম্যান্সের জন্য জাতীয় দলের বাইরে তিনি। ঘরোয়া ক্রিকেটে মনযোগ দিয়েছেন জিঙ্কস। সম্প্রতি তিনি মন্তব্য করেছেন, রঞ্জি ট্রফির সব ম্যাচ যাতে পাঁচ দিনের করা হয়।

রঞ্জি ট্রফির কোয়ার্টার ফাইনালে জায়গা করতে পারেনি মুম্বই। গ্রুপ পর্ব থেকেই ছিটকে গেল ৪১ বারের চ্যাম্পিয়ন। রঞ্জি থেকে বিদায়ের পর মুম্বই অধিনায়ক অজিঙ্কা রাহানে সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেন, 'প্রথম-শ্রেণির ক্রিকেট পাঁচ দিনের করা হোক। আমরা যদি পাঁচ দিনের ফার্স্ট ক্লাস ম্যাচ খেলা শুরু করি তাহলে ফলাফলের সম্ভাবনা প্রায় নিশ্চিত ৷ প্রতিটি খেলার ফলাফল হওয়া জরুরি। চার দিনের খেলায় সত্যিই অনেক সময় ফলাফল পাওয়া যায় না। আমরা যতটা সম্ভব ফলাফল পাওয়ার চেষ্টা করি। কিন্তু এটা চ্যালেঞ্জিং হয়ে ওঠে। পাঁচ দিনের ম্যাচ হলে ফলাফলে একটা অনেক বড় সুযোগ থাকে। গ্রুপ ম্যাচগুলিও পাঁচ দিনের হওয়া উচিত। আমি জানি না কিভাবে ক্যালেন্ডার মেনে সময়সূচী তৈরি করা হবে। তবে পাঁচ দিনের ম্যাচগুলি প্রথম শ্রেণির ক্রিকেটারদের অনেক অভিজ্ঞতা সঞ্চয় করতে সাহায্য করবে।'

রাহানে আরও বলেন, 'ম্যাচগুলি যদি চার দিনের বদলে পাঁচ দিন করা হয় তাহলে আরও তিনটি অতিরিক্ত সেশন পাওয়া যাবে। ফলে ক্রিকেটারদের কাছে আরও সুযোগ থাকবে নিজেদেরকে প্রমাণ করার। আন্তর্জাতিক ক্রিকেটে টেস্ট ৫ দিনের হয়। ফলে রঞ্জিও পাঁচ দিনের করা হোক। কিভাবে ম্যাচে টিকে থাকতে হয়, কিভাবে শৃঙ্খলাবদ্ধ ভাবে বল করতে হয় তা শিখতে পারবে প্রত্যেক দলের ক্রিকেটাররা।'

প্রসঙ্গত, রঞ্জির গ্রুপ পর্বের খেলা হয় চার দিনের। কিন্তু নকআউট পর্বের খেলা হয় পাঁচ দিনের। তাই রাহানে চাইছেন গ্রুপ পর্বও পাঁচদিনের করা হোক।

উল্লেখ্য, জাতীয় দলে ফেরার জন্য রঞ্জি ট্রফির ম্যাচকে পাখির চোখ করেছেন রাহানে। শুরুর দিকে সেঞ্চুরিও পেয়েছেন। তবে সেই ধারাবাহিকতা বজায় রাখতে পারেননি জিঙ্কস। স্বাভাবিকভাবেই জাতীয় দলে কামব্যাক করা অনেকটাই কঠিন রাহানের। আগামী ৯ ফেব্রুয়ারি থেকে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে চার ম্যাচের টেস্ট সিরিজ শুরু হতে চলেছে। ইতিমধ্যেই প্রথম দুই টেস্ট ম্যাচের জন্য দল ঘোষণা করেছে বিসিসিআই। সেই দলে জায়গা পাননি রাহানে।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

‘ওয়াহ, ওয়াহ’, ‘পক্ষপাতিত্বের জন্য’ ঠোঁটে আঙুল দিয়ে স্পিকারকে কটাক্ষ অভিষেকের উত্তমের শেষ ইচ্ছে পূরণ করেননি মহানায়িকা! সুচিত্রার কাছে কী চেয়েছিলেন তিনি? ‘বঞ্চিত’ নয় বাংলা, বাজেটে কোটি-কোটি টাকা পেল কলকাতার বিভিন্ন সংস্থা- রইল তালিকা রাজ্যপালের মানহানির প্রমাণ কোথায়? প্রশ্ন মমতার আইনজীবীর বিচ্ছেদের ঘোষণার পরেও নাতাশার সঙ্গে যোগাযোগ রয়েছে হার্দিকের! কী লিখলেন? কাশ্মীরের গ্রামে বন্ধুদের নিয়ে, সারা যেন পাহাড়ি কন্যে...! ক্ষমা করে দিন, মমতার ছবি বুকে নিয়ে পাড়ায় পাড়ায় ঘুরছেন TMC নেতা, দিদির নির্দেশ! যেন অকাল হোলি! দোলের মতো করেই হয় রাধিকা-অনন্তের গায়ে হলুদ 'সূর্য' দেখেই বিক্রমকে ভালোবাসায় ভরে দিল আট থেকে আশি প্রেমে হাবুডুবু! কাঞ্চনকে ফের নতুন বউ শ্রীময়ী বললেন ‘আমি ভালোবাসতে ভালোবাসি…'

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.