বাংলা নিউজ > ময়দান > বারবার ব্যর্থতা সত্ত্বেও রাহানে-পূজারাকে সুযোগ দেওয়ার আসল কারণ জানালেন রবি শাস্ত্রী
চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে। ছবি- রয়টার্স।
চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানে। ছবি- রয়টার্স।

বারবার ব্যর্থতা সত্ত্বেও রাহানে-পূজারাকে সুযোগ দেওয়ার আসল কারণ জানালেন রবি শাস্ত্রী

  • এই বছরে টেস্টে পূজারা ২০ ইনিংসে ৩১.১১-র গড়ে মোট ৫৯১ রান ও রাহানে ১৯ ইনিংসে মোট ৩৭২ রান করেছেন।

গোটা ২০২১ সালে ভারতীয় দলে টেস্টে ভাল করলেও দলের মিডল অর্ডার নিয়ে বারংবার প্রশ্নচিহ্ন উঠেছে। তার প্রধান কারণ হল দলের দুই টেস্ট স্পেশালিস্ট চেতেশ্বর পূজারা ও অজিঙ্কা রাহানের পরপর ব্যর্থতা সত্ত্বেও তাঁদেরকে দলে সুযোগ দেওয়া। নিউজিল্যান্ডের বিরুদ্ধেও দলে রয়েছেন এই দুই অভিজ্ঞ ভারতীয় ক্রিকেটার।

এই বছরে পূজারা ২০ ইনিংসে ৩১.১১-র গড়ে মোট ৫৯১ রান করেছেন। রাহানের হালত আরও খারাপ। ১৯ ইনিংসে তাঁর মোট সংগ্রহ ৩৭২। ইংল্যান্ড সফরে এই দুই সিনিয়ার ক্রিকেটার বারংবার ব্যর্থ হলেও তাঁদের নিয়মিত সুযোগ দেওয়া হয়। এর পিছনে আসল কারণ জানালেন তৎকালীন ভারতীয় দলের কোচ রবি শাস্ত্রী। শাস্ত্রী বলেন, ‘কোনো ক্রিকেটার এক-দুই ইনিংসে ব্যর্থ হলে তাঁকে দল থেকে বাদ দিয়ে দেওয়া তো খুবই সহজ ব্যাপার। তবে অভিজ্ঞতা কিন্তু বাজারে বিক্রিও হয়না এবং কোনভাবেই কিনতেও পাওয়া যায় না। এটা লাভ করতে হয় এবং যদি না পরিবর্ত হিসেবে এমন কাউকে পাওয়া যায় যার অভিজ্ঞতা ওই খেলোয়াড়দের দ্বিগুন, কোনোমতেই দক্ষ এবং প্রতিভশালী কাউকে দল থেকে বাদ দেওয়ার কথা ভাবাও উচিত নয়।’

শাস্ত্রী সদ্য টি-টোয়েন্টি বিশ্বকাপের পর ভারতীয় দলের কোচের পদ থেকে সরে দাঁড়িয়েছেন। তাঁর বদলে টিম ইন্ডিয়ার রিমোট কন্ট্রোল এখন চলে গিয়েছে রাহুল দ্রাবিড়ের হাতে। ২৫ তারিখ কানপুরে শাস্ত্রী পরবর্তী জমানায় নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্ট খেলতে নামবে ভারত। সেই দল থেকে রাহানে ও পূজারাকে বাদ দেওয়া তো দূর, বিরাট কোহলির অনুপস্থিতিতে তাঁদেরকে যথাক্রমে দলের অধিনায়ক এবং সহ-অধিনায়ক নিযুক্ত করা হয়েছে। নির্বাচকমন্ডলীর এই ভরসার প্রতিদান তাঁরা কীভাবে দেন. এখন সেটাই দেখার।

বন্ধ করুন