বাংলা নিউজ > ময়দান > ব্যাটে রানের খরা অব্যাহত, সৌরভকে পিছনে ফেলে অবাঞ্ছিত তালিকার শীর্ষে অজিঙ্কা রাহানে
জেমিসনের বলে প্লেড-অন হয়ে সাজঘরে ফেরেন রাহানে। ছবি- এএনআই। (ANI )
জেমিসনের বলে প্লেড-অন হয়ে সাজঘরে ফেরেন রাহানে। ছবি- এএনআই। (ANI )

ব্যাটে রানের খরা অব্যাহত, সৌরভকে পিছনে ফেলে অবাঞ্ছিত তালিকার শীর্ষে অজিঙ্কা রাহানে

  • এ বছরে এখনও অবধি ২০ ইনিংসে মাত্র ৪০৭ রান করতেই সক্ষম হয়েছেন রাহানে।

নিউজিল্যান্ডের বিরুদ্ধে প্রথম টেস্টে ভারতীয় দলের ক্রিকেটারদের মধ্যে সবচেয়ে বেশি নজর ছিল চেতেশ্বর পূজারা ও অস্থায়ী অধিনায়ক অজিঙ্কা রাহানের দিকে। দুই অভিজ্ঞ ব্যাটারেরই এই বছরটা ভাল কাটেনি। কানপুরে প্রথম টেস্টের প্রথম ইনিংসের পর ছবিটা বিন্দুমাত্র বদলাল তো নাই, বরং রাহানে-পূজারার দলে জায়গা নিয়ে প্রশ্নগুলি আরও ঘনীভূত হল।

এদিন শুরুটা ঠিকঠাক করেছিলেন রাহানে। তবে কাইল জেমিসনের বলে তাঁকে আম্পায়ার আউট দিলেও ডিআরএসের সাহায্যে যখন সেই সিদ্ধান্তে বদল হয়, তখন মনে হচ্ছিল দিনটা হয়তো রাহানের হতে চলেছে। তবে ঠিক তারপরের বলেই ৩৫ রান করে প্লেড-অন হন রাহানে। আউট হয়েই এক অবাঞ্ছিত তালিকায় প্রাক্তন ভারতীয় অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়কে পিছনে ফেলে শীর্ষে পৌঁছে গেলেন ভারতীয় মিডল অর্ডার ব্যাটার। এক বছরে অন্তত ২০টি টেস্ট ইনিংস খেলা এক থেকে সাত নম্বরে ব্যাট করা ভারতীয় ব্যাটারদের মধ্যে রাহানের এবছরের ২০.৩৫-র গড়ই সর্বকালের সর্বনিম্ন। 

২০২১ সালে এখনও অবধি ২০ ইনিংসে রাহানের মোট সংগ্রহ ৪০৭ রান। এই বছরে মাত্র দু'টি অর্ধশতরানই দেখা গিয়েছে রাহানের ব্যাট থেকে, যার মধ্যে সর্বোচ্চ ৬৭ রান। এই তালিকায় রাহানে শুধু শীর্ষে নয়, ২০১৮ সালে তাঁর পারফরম্যান্সের ভিত্তিতে ছয় নম্বরে স্থানেও তিনিই বিরাজমান। ওই সালে তাঁর গড় ছিল ৩০.৬৬ এবং লোকেশ রাহুলের একই বছরে ২২.২৮-র গড় এই তালিকায় তৃতীয় স্থানে রয়েছে। এই তালিকা থেকে সরে যেতে রাহানের এই বছরে অন্তত আরেকটা ইনিংস (চলতি টেস্টের দ্বিতীয় ইনিংস) তো পাবারই কথা। সেই ইনিংসে তাঁর পারফর্ম করা যে কতটা জরুরি, তা আর আলাদা করে বলে দিতে হয়না।

বন্ধ করুন