বাংলা নিউজ > ময়দান > দ্রাবিড়ের একটি পরামর্শেই মোড় ঘুরে যায় রাহানের কেরিয়ারের, জানেন কী সেই পরামর্শ?
রাহুল দ্রাবিড়ের সঙ্গে অজিঙ্কা রাহানে। ছবি- টুইটার।
রাহুল দ্রাবিড়ের সঙ্গে অজিঙ্কা রাহানে। ছবি- টুইটার।

দ্রাবিড়ের একটি পরামর্শেই মোড় ঘুরে যায় রাহানের কেরিয়ারের, জানেন কী সেই পরামর্শ?

  • গত দশকের শুরুর দিকে ভারতীয় দলে সুযোগ পেতে বেশ কিছুটা সময় অপেক্ষা করতে হয় অজিঙ্কা রাহানেকে।

বর্তমান ভারতীয় টেস্ট দলের সহ-অধিনায়ক ও অবিচ্ছেদ্য অঙ্গ অজিঙ্কা রাহানে। জাতীয় দলের হয়ে ৯০টি ওয়াডের পাশাপাশি ৭৩টি টেস্ট ম্যাচও খেলে ফেলেছেন মুম্বইজাত এই মিডল অর্ডার ব্যাটসম্যান। তবে একসময় ভাল পারফর্ম করেও ভারতীয় দলে সুযোগ না পাওয়ায় হতাশ হয়ে পড়েছিলেন রাহানে।

নিজের প্রথম রঞ্জি মরশুমের কয়েক ম্যাচে মুম্বই দলের হয়ে সাফল্য না পেলেও তৎকালীন কোচ প্রবীণ আমরের বদান্যতায় দলে সুযোগ পেতে থেকেন রাহানে এবং সেই সুবাদেই আসে সাফল্য। সাম্প্রতিক এক সাক্ষাৎকারে অতীতের স্মৃতিচারণ করে রাহানে বলেন, ‘আমার প্রথম রঞ্জি মরশুমে শুরুর দিকে তিন-চার ম্যাচ ভাল না যাওয়ায় লোকে আমাকে দল থেকে বাদ দেওয়ার কথা বলছিল। তবে প্রবীণ আমরে, আমাদের তখনকার কোচ সাফ জানিয়ে দেন দলে কাউকে নিলে কম করে সাত-আট ম্যাচ সুযোগ না দিয়ে বাদ দেওয়ার কোন মানে হয়না। তারপর বাকি পাঁচ ম্যাচে আমি হাজারেরও বেশি রান করি। এমন দুই-তিন বছর পারফর্ম করার পর আমি ভারতীয় দলে খেলার স্বপ্ন দেখতে শুরু করি। তবে কিছুতেই আমি দলে জায়গা করতে পারছিলাম না।’

এই সময়ই রাহুল দ্রাবিড়ের কাছ থেকে পাওয়া পরামর্শ তাঁকে সাহায্য করে বলে জানান জিঙ্কস। ২০০৮-০৯ মরশুমে দিলীপ ট্রফির ফাইনালে দ্রাবিড়ের সাউথ জোনের বিপক্ষে দারুণ পারফর্ম করেন রাহানে। তারপরেই ম্যাচের পর প্রতিভাশালী ক্রিকেটারকে নিজে ডেকে নেন ভারতীয় কিংবদন্তি।

‘রাহুল ভাই আমাকে জানান ধারাবাহিক রান করার পর যে কোন ব্যাটসম্যানই ভারতীয় দলে ডাক পাওয়ার আশা করে। তবে সেই বিষয়ে বেশি চিন্তা না করে নিজের খেলায় মন দিলে ভারতীয় দলের হয়ে খেলার সুযোগ আপনা আপনিই আসবে বলে জানান তিনি। ওনার মতো একজনের কাছ থেকে পাওয়া এই উপদেশ আমায় অনুপ্রাণিত করে এবং তিন মরশুম পরে অবশেষে আমি ভারতীয় দলে ডাক পাই।’ বলে জানান রাহানে।

বন্ধ করুন