বাংলা নিউজ > ময়দান > নেহাতই লোকদেখানো? ঝুলনদের পিঙ্ক বল টেস্ট নিয়ে প্রশ্ন প্রাক্তন ভারতীয় ওপেনারের
টেস্টে মাঠে ভারতীয় মহিলা দল (ছবি: গুগল)
টেস্টে মাঠে ভারতীয় মহিলা দল (ছবি: গুগল)

নেহাতই লোকদেখানো? ঝুলনদের পিঙ্ক বল টেস্ট নিয়ে প্রশ্ন প্রাক্তন ভারতীয় ওপেনারের

  • ২০১৪ সালের পরে আর কোনও টেস্ট ম্যাচ খেলেনি ভারতের মহিলা দল। এতো দিন পরে টেস্ট ক্রিকেটে খেলতে নামবে ভারতের মহিলারা! তাও আবার অস্ট্রেলিয়ার মাটিতে।

ভারতীয় ক্রিকেট যেভাবে বিশ্ব ক্রিকেটের মঞ্চে নিজের জায়গা মজবুত করেছে তা প্রশংসনীয়। ভারতীয় ক্রিকেটের পুরুষ দল বিশ্ব ক্রিকেটের বাইশ গজে যেভাবে এগিয়ে গিয়েছে তার অর্ধেক ভাগও এগিয়ে আসতে পারেনি ভারতের মহিলা ক্রিকেট দল। বিশ্ব ক্রিকেটে জায়গা শক্ত করতে পারেনি ভারতীয় মহিলা দল।

২০১৪ সালের পরে আর কোনও টেস্ট ম্যাচ খেলেনি ভারতের মহিলা দল। প্রায় সাত বছর পরে আবার টেস্ট ক্রিকেট খেলবে ভারতের মহিলারা। কিন্তু কেন, কেন এমন হবে?  প্রশ্ন করলেন ভারতের প্রাক্তন ক্রিকেটার আকাশ চোপড়া। তাঁর যুক্তি এতো দিন পরে টেস্ট ক্রিকেটে খেলতে নামবে ভারতের মহিলারা! তাও আবার অস্ট্রেলিয়ার মাটিতে। 

শুধু এই প্রশ্ন করেই থেমে থাকেননি আকাশ চোপড়া, তিনি জানিয়েছেন প্রায় সাত বছর পরে টেস্টে নেমেই পিঙ্ক বলের সামনে তাঁদের নামতে হবে, তাও আবার অস্ট্রেলিয়ার মাটিতে। এমন শক্ত ম্যাচে নামার আগে কেন ভারতীয় মহিলা টিমের জন্যও আরও বেশি টেস্ট ম্যাচ আয়োজন করা হলনা। প্রশ্ন তুললেন ক্রিকেট বিশেষজ্ঞ আকাশ চোপড়া। 

আকাশ চোপড়া জানান, ‘আমার মনে হয় আমরা ২০১৪ সালে শেষ টেস্ট ম্যাচ খেলেছি। আমরা সেই ম্যাচ জিতেছিলাম, কিন্তু তারপরে আর টেস্ট ম্যাচ খেলার কোনও সুযোগ পাইনি। এখন ওরা অস্ট্রেলিয়ার বিরুদ্ধে পার্থে পিঙ্ক বলের টেস্ট ম্যাচ খেলতে যাচ্ছে। এটা একটা নিয়ম রক্ষার ব্যপার যেটার জন্য আমরা সম্পূর্ণ তৈরি নয়।’

তিনি ব্যাখ্যা দিয়ে জানান, ‘আমরা প্রথম শ্রেণীর ক্রিকেটে পিঙ্ক বল দিয়ে খেলিনি বা আমাদের মেয়েরা আজকের তারিখে এখনও পর্যন্ত পিঙ্ক বল দিয়ে খেলেছে। হঠাৎ করে তুমি বিশ্ব চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়ার মতো দলের বিরুদ্ধে পার্থের মতো উইকেটে পিঙ্ক বল নিয়ে নামবে।’

চলতি বছরের সেপ্টেম্বরের ৩০ তারিখ থেকে পার্থে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে দিন রাতের পিঙ্ক বল টেস্টে খেলতে নামবে ভারত।

বন্ধ করুন