বাংলা নিউজ > ময়দান > ওর পাশে আমাকে খুব সাধারণ লাগছিল- ২০০৬ ভারত-পাক টেস্ট সিরিজের স্মৃতিচারণ শোয়েবের
লক্ষ্মণকে একই ভাবে ২০০৬-এ টেস্ট ম্যাচের দুই ইনিংসে আউট করেছিলেন আসিফ। পাক বোলারের প্রশংসায় পঞ্চমুখ শোয়েব।

ওর পাশে আমাকে খুব সাধারণ লাগছিল- ২০০৬ ভারত-পাক টেস্ট সিরিজের স্মৃতিচারণ শোয়েবের

  • ২০০৬ সালের ৩ ম্যাচের টেস্ট সিরিজে পাকিস্তান ভারতকে ১-০ হারিয়েছিল। সেই টেস্ট সিরিজ সম্পর্কে কথা বলতে গিয়ে শোয়েব আখতার পাকিস্তানের সেই বোলারের কথা স্মরণ করেছেন, যিনি দুই ইনিংসেই বল সুইং করিয়ে ভিভিএস লক্ষ্মণকে আউট করেছিলেন।

ভারত এবং পাকিস্তান হয়তো এক দশকেরও বেশি সময় ধরে কোনও দ্বিপাক্ষিক সিরিজ খেলেনি। কিন্তু খেলোয়াড়রা এখনও তাদের অতীতের চমকপ্রদ লড়াইয়ের স্মৃতির ঝাঁপি খুলে বসে। পাকিস্তানের প্রাক্তন ক্রিকেটার শোয়েব আখতার গত সপ্তাহে ২০০৬ সালের টেস্ট সিরিজের স্মৃতিচারণ করেছেন। ৩ ম্যাচের যে সিরিজে পাকিস্তান ভারতকে ১-০ হারিয়েছিল। টেস্ট সিরিজ সম্পর্কে কথা বলতে গিয়ে শোয়েব আখতার পাকিস্তানের সেই বোলারের কথা স্মরণ করেছেন, যিনি দুই ইনিংসেই বল সুইং করিয়ে ভিভিএস লক্ষ্মণকে আউট করেছিলেন। রাওয়ালপিণ্ডি এক্সপ্রেস সেই মহম্মদ আসিফকে ‘জাদুকর’ বলে অভিহিত করেছেন।

শোয়েব বলেছেন, ‘আসিফ যে ভাবে ভারতীয় দলকে ফাঁদে ফেলেছিল... আমি ওর মতো জাদুকর দেখিনি। ওর পাশে আমাকে যেন একজন অত্যন্ত সাধারণ ফাস্ট বোলারের মতো লাগছিল। আমার মনে আছে, ও ভারতের বিপক্ষে ২০০৬ টেস্ট ম্যাচে বোলিং করেছিলেন। লক্ষ্মণকে ইনসুইঙ্গার বলে বোল্ড আউট করে ও। আমি ওকে বললাম, কী ফ্লুক! এটা একবার বা দু'বার হয়। ও উত্তর দিয়েছিল, আমি ওকে ঠিক একই ভাবে পরের ইনিংসে আউট করব। সেই ডেলিভারিতে বলটি ততটা সুইং হয়নি, তবে লক্ষ্মণ কিন্তু আউট হয়ে গিয়েছিল।’

আরও পড়ুন: ইচ্ছা করে সচিনকে আহত করতে চেয়েছিলাম, ২০০৬ সালের সিরিজ নিয়ে বিস্ফোরক শোয়েব

আসিফের বোলিংয়ের সঙ্গে পাকিস্তানের কিংবদন্তি পেসার ওয়াসিম আক্রমের তুলনা টেনেছেন শোয়েব।

তিনি বলেছেন, ‘আমি যখন সচিনকে আউট করার চেষ্টা করছিলাম, তখন ভারতীয় ব্যাটিং আসিফ ঝড়ের মুখোমুখি হয়েছিল। এমন বোলিং পারফরম্যান্স আমি একজন বা দু'জনের মধ্যে দেখেছি। একমাত্র অন্য বোলার যাঁর একই ক্যালিবার ছিল, তিনি ওয়াসিম আক্রম।’

করাচি টেস্টে আসিফের দুরন্ত বোলিংয়ের হাত ধরে ২০০৬ সিরিজের তৃতীয় তথা শেষ টেস্টে ভারতকে ৩৪১ রানে পরাজিত করে পাকিস্তান। সেই সঙ্গে সিরিজ ১-০ জেতে তারা। আগের দু'টি টেস্ট ড্র হয়েছিল।

বন্ধ করুন