বাংলা নিউজ > ময়দান > জো রুটের পাশে দাঁড়িয়ে দল নির্বাচন নিয়ে ECB-এর বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন অ্যালেস্টার কুক
অ্যালেস্টার কুক ও তরুণ জো রুট। ছবি- গেটি ইমেজেস।
অ্যালেস্টার কুক ও তরুণ জো রুট। ছবি- গেটি ইমেজেস।

জো রুটের পাশে দাঁড়িয়ে দল নির্বাচন নিয়ে ECB-এর বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন অ্যালেস্টার কুক

  • নিউজিল্যান্ডের বিরুদ্ধে সাম্প্রতিক টেস্ট সিরিজে পরাস্ত হয় ইংল্যান্ড দল।

সাম্প্রতিক দুই ম্যাচের টেস্ট সিরিজে নিউজিল্যান্ডে বিরুদ্ধে ১-০ পরাস্ত হলেও, গোটা সিরিজে কোন সময়ই নিজেদের আধিপত্য বিস্তার করতে পারেনি ইংল্যান্ড দল। এই সিরিজে পরাজয়ের পরই দলের পাশাপাশি অধিনায়ক জো রুটের অধিনায়কত্ব এবং তাঁর পরিকল্পনায় নিয়েও প্রশ্ন ওঠে একাধিক মহল থেকে। 

তবে এই মুশকিল সময়ে তাঁর পাশেই দাঁড়াচ্ছেন রুটের এক সময়কার সতীর্থ ও প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক অ্যালেস্টার কুক। জোস বাটলার, মঈন আলিসহ আইপিএল খেলে ফেরা সকল ক্রিকেটারকেই নিজেদের টেস্ট দল থেকে এই সিরিজের জন্য বাদ দেয় ইংল্যান্ড এন্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। জাতীয় দল থেকে বাদ পড়লেও ইংল্যান্ডের ঘরোয়া টি-টোয়েন্টি ব্লাস্টে নিজেদের কাউন্টির হয়ে খেলতে দেখা যায় বাটলারদের। এর এতেই চটেছেন কুক। 

ইসিবির নির্বাচন পদ্ধতির ওপর প্রশ্ন তুলে সাম্প্রতিক এক সাক্ষাৎকারে প্রাক্তন ইংল্যান্ড অধিনায়ক বলেন, ‘দলের টেস্ট অধিনায়ক নিজের সেরা খেলোয়াড়দের নিয়ে মাঠে নামতে পারে না, অথচ শ্রীলঙ্কার বিরুদ্ধে টি-টোয়েন্টি সিরিজে ইংল্যান্ড পূর্ণ শক্তির দল ঘোষণা করে। সিদ্ধান্তগুলোর দিকে তাকিয়ে সেগুলিকে সঠিক বল মেনে নেওয়া কঠিন। ওরা সকলেই (ইসিবি বোর্ড সদস্যরা) ইংল্যান্ড দলের উন্নতির জন্য সচেষ্ট। তবে ইংল্যান্ড দলের হয়ে খেললে বরাবরই ফলাফলের দিকে তাকিয়েই বেশিরভাগ সময় সবটা বিচার করা হয়। সেইদিক থেকে দেখতে গেলে ওদের সিদ্ধান্ত একেবারেই ব্যর্থ হয়েছে।’

দলের তারকা ক্রিকেটারদের অনুপস্থিতিতে অনেকটা জল ছাড়া মাছের মতো দেখায় ইংল্যান্ড দলকে। উইকেট নিলেও, দলের ব্যাটসম্যানরা হতাশ করেন। কিউয়ি বোলিংয়ের বিরুদ্ধে একাধিকবার ব্যর্থ হন জো রুট, জ্যাক ক্রাউলিরা। উইকেটের পিছনে নড়বড়ে দেখায় নিজের প্রথম সিরিজ খেলা জেমস ব্রেসিকেও। এই জায়গা থেকেই রুটের প্রতি সহানুভূতি জানিয়েছেন কুক।

‘সত্যি বলতে আমার জো রুটের জন্য খারাপই লাগছে, কারণ ও নিজের দলের সেরা ক্রিকেটারদের খেলাতে পারেনি। বেন স্টোকস, জোস বাটলার, মঈন আলির মতো ক্রিকেটারদের অভিজ্ঞতার কোন বিকল্প পাওয়া সম্ভব নয়। এই ধরনের ক্রিকেটারদের দলে থাকা আর না থাকা বিরাট পার্থক্য গড়ে দেয়। ওদের বাদ দেওয়ার এই সিদ্ধান্তের তেমন কোন মানেই দাঁড়াচ্ছে না। ইংল্যান্ডের থেকে ভাল একটা নিউজিল্যান্ড দলের বিরুদ্ধে ওদের খামতিগুলো ভালভাবে চোখে পড়েছে।’ বলে মনে করেন কুক।

বন্ধ করুন