বাংলা নিউজ > ময়দান > অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন: নাম তুলে নিলেন মারিন, বড় সুযোগ সিন্ধুর সামনে
পিভি সিন্ধু। ছবি: রয়টার্স
পিভি সিন্ধু। ছবি: রয়টার্স

অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন: নাম তুলে নিলেন মারিন, বড় সুযোগ সিন্ধুর সামনে

  • চোটের জন্য অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন থেকে সরে দাঁড়ালেন কারোলিনা মারিন। চিন, কোরিয়া, চাইনিজ তাইপেই-এর বেশির ভাগ প্রতিযোগীই অংশ নিচ্ছেন না। স্বভাবতই এই টুর্নামেন্টে ভারতের সামনে থাকছে বড় সুযোগ।

‘একেই বলে কারও সর্বনাশ তো কারও পৌষ মাস’। চোটের জন্য অল ইংল্যান্ড ওপেন ব্যাডমিন্টন থেকে নাম তুলে নিলেন স্পেনের কারোলিনা মারিন। নিঃসন্দেহে একটা বড় বাধা সরে গেল পিভি সিন্ধুর সামনে থেকে। স্বভাবতই এই টুর্নামেন্টে ভাল ফল করার ক্ষেত্রে বিরাট সুযোগ পেয়ে গেলেন সিন্ধু।

মারিনের কাছেই সুইস ওপেনে কার্যত আত্মসমর্পণ করেছিলেন সিন্ধু। এ বার সেই প্রতিযোগীই এই সুপার ১০০০ প্রতিযোগিতায় থাকছেন না। সেই সঙ্গে চিন, কোরিয়া, চাইনিজ তাইপেই-এর বেশির ভাগ প্রতিযোগীই অংশ নিচ্ছেন না। আসলে, বিশ্ব ব্যাডমিন্টন সংস্থা সিদ্ধান্ত নিয়েছে, এ বারের অল ইংল্যান্ড প্রতিযোগিতা থেকে টোকিয়ো অলিম্পিক্সের যোগ্যতা অর্জনের জন্য কোনও পয়েন্ট পাওয়া যাবে না। সে কারণেই সম্ভবত এই টুর্নামেন্ট থেকে সরে দাঁড়িয়েছেন অনেক প্রতিযোগীই।

পরিসংখ্যান বলছে, এখনও পর্যন্ত এই টুর্নামেন্টে মাত্র দু’বার ভারতীয়রা চ্যাম্পিয়ন হয়েছেন। ১৯৮০ সালে কিংবদন্তি প্রকাশ পাড়ুকোন চ্যাম্পিয়ন হয়েছিলেন। আর তার ২১ বছর পর চ্যাম্পিয়ন হয়েছিলেন পুল্লেলা গোপীচাঁদ। এর পর সাইনা নেহওয়াল  ২০১৫ সালে ফাইনালে হেরেছিলেন। আর সিন্ধু সেমিফাইনালের গণ্ডি টপকাতে পারেননি।

বুধবার থেকে অল ইংল্যান্ড ওপেন শুরু হতে চলেছে। প্রথম রাউন্ডে মালেশিয়ার সোনিয়া চে সু ইয়ার বিরুদ্ধে খেলতে নামছেন পিভি সিন্ধু। ডেনমার্কের মিয়া ব্লিচফেলডটের বিরুদ্ধে অভিযান শুরু করবেন সাইনা নেহওয়াল। গত দু’বছরে মাত্র দু’টি প্রতিযোগিতার কোয়ার্টার ফাইনালে পৌঁছেছেন সাইনা। এ বারও তাঁর সামনে শুরুতেই ছন্দে-থাকা মিয়া। প্রতিযোগিতার সপ্তম বাছাই ডেনমার্কের মিয়াকে এই মুহূর্তে ইউরোপীয় ব্যাডমিন্টনে মারিনের পরই সবচেয়ে বিপজ্জনক মনে করা হচ্ছে। পঞ্চম বাছাই সিন্ধুর প্রথম রাউন্ডের প্রতিযোগী তুলনায় কমজোরি। 

পুরুষদের বিভাগে ভারতের আশা কিদাম্বী শ্রীকান্ত, বি সাই প্রণীত, পারুপল্লী কাশ্যপদের ঘিরে। সাইনার মতোই তাঁর স্বামী পারুপল্লি কাশ্যপেরও প্রথম রাউন্ডেই কঠিন লড়াই। খেলতে হবে বিশ্বের এক নম্বর কেনতো মোমোতার বিরুদ্ধে। কিদম্বি শ্রীকান্তের প্রথম প্রতিদ্বন্দ্বী ইন্দোনেশিয়ার টমি সুগিয়ার্তো। প্রণীতের সামনে আবার ফ্রান্সের তোমা জুনিয়র পোপোভ। 

বন্ধ করুন