বাংলা নিউজ > ময়দান > নিয়মে বড় রদবদল, গ্র্যান্ড স্ল্যামে আর হবে না ম্যারাথন টেনিস ম্যাচ

নিয়মে বড় রদবদল, গ্র্যান্ড স্ল্যামে আর হবে না ম্যারাথন টেনিস ম্যাচ

উইম্বলডনের এক টেনিস ম্যাচ। ছবি- রয়টার্স (প্রতীকী)। (REUTERS)

আসন্ন রোলাঁ গারো থেকেই নতুন নিয়মটি লাগু হতে চলেছে।

প্রতিটা টেনিস খেলোয়াড়ই গ্র্যান্ড স্ল্যাম জয়ের স্বপ্ন টেনিস খেলা শুরু করেন। চারটি গ্র্যান্ড স্যামের কোর্ট, পরিবেশ, পরিস্থিতি যেমন আলাদা আলাদা হয়, তেমন বিভিন্ন স্ল্যামে অনেক নিয়মও ভিন্ন। তবে এই ভিন্নতা দূর করতেই এক বড় রদবদলের সিদ্ধান্ত নিয়ে নেওয়া হল গ্র্যান্ড স্ল্যাম বোর্ডের তরফে।

বোর্ডের তরফে জানানো হয়েছে নতুন নিয়ম অনুযায়ী প্রতিটি গ্র্যান্ড স্ল্যামেই এবার থেকে ফাইনাল সেট নির্ধারণ করতে ১০ পয়েন্টের টাই ব্রেকার খেলা হবে। দুই প্রতিযোগী ৬-৬ পয়েন্টে পৌঁছলে তারপরেই এই ১০ পয়েন্টের টাই ব্রেকার হবে। এই নতুন নিয়মে টেনিসের নিয়ম নির্ধারক কমিটি আইটিএফ সায় দিয়েছে এবং ড্বলুটিএ, এটিপি সকলের সঙ্গেই কথা বলে তাদের মতামত নিয়েই এই সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। আসন্ন রোলাঁ গারো থেকেই নতুন নিয়মটি লাগু হতে চলেছে।

এতদিন পর্যন্ত চার গ্র্যান্ড স্ল্যামে টাই ব্রেকারের ক্ষেত্রে চারটি ভিন্ন নিয়ম ছিল। অস্ট্রেলিয়ান ওপেনে যেখানে এই ১০ পয়েন্টে নিয়মটিই চালু ছিল, সেখানে উইম্বলডনে ফাইনাল সেটে ১২-১২ হওয়ার পর সাত পয়েন্টের টাই ব্রেকার হত। যুক্তরাষ্ট্র ওপেনে সেখানে দুই প্রতিযোগীর ফাইনাল সেটে পয়েন্ট ৬-৬ হলে তারপরেই টাই ব্রেকার শুরু হত। রোলাঁ গারোতে আবার এইসব নিয়মই ছিল না। যতক্ষণ না পর্যন্ত ৬-৬-র পর দুই প্রতিযোগীর মধ্যে কেউ ২ গেমের লিডে এগিয়ে যাচ্ছে, ততক্ষণ খেলা চলত। 

তবে এবার সব স্ল্যামে ফাইনাল সেটে ১০ পয়েন্টের টাই ব্রেকার খেলা হবে। দুই প্রতিযোগীর মধ্যে অন্তত দুই পয়েন্টের ব্যবধান রেখে যে প্রথমে ১০ পয়েন্টে পৌঁছবে, সেই ম্যাচ জিতবে। অবশ্য এই নিয়মটা আপাতত এই মরশুমের জন্যই লাগু করা হয়েছে। এই গোটা বছরের সবকয়টি গ্র্যান্ড স্ল্যামে কী হচ্ছে না হচ্ছে দেখেই, ফাইনাল বছরখানেক বাদে আবার সিদ্ধান্ত নেওয়া হবে।

বন্ধ করুন