বাড়ি > ময়দান > ভারতীয় ক্রিকেটে ওই এক নম্বর, সর্বকালের সেরা ক্রিকেটারের নাম জানালেন গাভাসকর
সুনীল গাভাসকর। ছবি- বিসিসিআই।
সুনীল গাভাসকর। ছবি- বিসিসিআই।

ভারতীয় ক্রিকেটে ওই এক নম্বর, সর্বকালের সেরা ক্রিকেটারের নাম জানালেন গাভাসকর

  • নিজের পছন্দের কথা জানাতে দু'বার ভাবতে হয়নি সানিকে।

আন্তর্জাতিক মঞ্চে সমীহ আদায় করে নিয়েছেন, এমন তারকার অভাব নেই ভারতীয় ক্রিকেটে। ক্রিকেটবিশ্বকে বরাবর অসাধারণ সব খেলোয়াড় উপহার দিয়েছে ভারত। এমন তারকায় ঠাসা ভারতীয় ক্রিকেটে যদি সর্বকালের সেরা দল বাছতে বলা হয় কাউকে, তবে কাকে ছেড়ে কাকে রাখা হবে সেই দলে, ভেবে কুল পাওয়া মুশকিল। তার উপর যদি সর্বকালের সেরা হিসেবে বিশেষ কোনও একজন ক্রিকেটারের নাম নিতে বলা হয়, কাজটা কার্যত অসম্ভব হয়ে দাঁড়াবে সন্দেহ নেই।

কিংবদন্তি সুনীল গাভাসকরের কাছে যদিও এই কাজটা খুব একটা কঠিন নয়। কারণ, তিনি মনে করেন, যতই মহাতারকাদের উদয় হোক না কেন, ভারতীয় ক্রিকেটে কপিল দেবের ধারেকাছে কেউ নেই। ইন্ডিয়া টুডেকে সানি স্পষ্ট জানিয়ে দিলেন, তাঁর কাছে ভারতের সর্বকালের সেরা ক্রিকেটার হলেন ১৯৮৩-র বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেব।

গাভাসকর বলেন, 'কপিল দেব সবকিছুর উপরে। আমার কাছে কপিলই হল এক নম্বর। ওই সবার সেরা এবং সর্বকালের এক নম্বর হয়েই থেকে যাবে।'

নিজের দাবির স্বপক্ষে গাভাসকরের যুক্তি, কপিল দেব ব্যাট হাতে এবং বল হাতে, দু'ভাবেই ম্যাচ জেতাতে পারতেন। কপিলকে কমপ্লিট ক্রিকেটার আখ্যা দেন সানি।

তাঁর কথায়, ‘কপিল যেমন বল হাতে উইকেট নিয়ে ম্যাচ জেতাতে পারত, তেমনই ব্যাট হাতে আগ্রাসী শতরান বা ঝোড়ো ৮০-৯০ রান করে ম্যাচের মোড় ঘুরিয়ে দিত। ব্যাট ও বল, দু’ভাবেই ও ম্যাচে নিজের প্রভাব রাখত। তাছাড়া, ভোলা উচিত নয় ওর ধরা অসাধারণ সব ক্যাচগুলোর কথা। ও যথার্থই কমপ্লিট ক্রিকেটার ছিল।'

বন্ধ করুন