বাড়ি > ময়দান > মেয়েদের IPL নিয়ে BCCI-এর সিদ্ধান্তকে 'লজ্জাজনক' আখ্যা দিলেন আন্তর্জাতিক তারকারা
মহিলা আইপিএলের পুরস্কার বিতরণী। ছবি- বিসিসিআই।
মহিলা আইপিএলের পুরস্কার বিতরণী। ছবি- বিসিসিআই।

মেয়েদের IPL নিয়ে BCCI-এর সিদ্ধান্তকে 'লজ্জাজনক' আখ্যা দিলেন আন্তর্জাতিক তারকারা

  • মহিলা বিগ ব্যাশ লিগের সঙ্গে সংঘাত বাঁধছে মেয়েদের আইপিএলের সূচির।

একদিকে স্বস্তি, অন্যদিকে হতাশা। মেয়েদের আইপিএল নিয়ে বিসিসিআই নিজেদের সিদ্ধান্ত জানানোর পর থেকে আন্তর্জাতিক মহিলা ক্রিকেটমহলের এমনই মিশ্র প্রতিক্রিয়া।

ভারতীয় ক্রিকেট বোর্ড লকডাউন পরবর্তী সময়ে মহিলা ক্রিকেট নিয়ে উদাসীন, এমন অভিযোগ নস্যাৎ করে বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায় স্পষ্ট জানিয়ে দেন, বোর্ডের যথাযথ পরিকল্পনা রয়েছে মেয়েদের আইপিএল এবং জাতীয় দল নিয়ে।

পরে আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকের শেষে বোর্ডের তরফে জানিয়ে দেওয়া হয় মেয়েদের আইপিএল, যা চ্যালেঞ্জার সিরিজ হিসেবে পরিচিত, অনুষ্ঠিত হবে ছেলেদের আইপিএলের প্লে-অফ উইকে। ১ থেকে ১০ নভেম্বরের দিনক্ষণও জানিয়ে দেওয়া হয় টুর্নামেন্টের জন্য।

বিসিসিআই মেয়েদের আইপিএলের উইন্ডো ঘোষণা করার পর থেকেই প্রতিক্রিয়া আসতে শুরু করে তারকা ক্রিকেটারদের। একদিকে, মিতালি রাজ, ঝুলন গোস্বামী, পুণম যাদবরা আইপিএল এবং মেয়েদের জাতীয় দলের শিবির নিয়ে উচ্ছ্বাস প্রকাশ করেন। অন্যদিকে, অ্যালিসা হিলি, রাচেল হেইনস, সুজি বেটিস, শার্লট এডওয়ার্ডসরা হতাশা ব্যক্ত করেন।

কারণ, মেয়েদের আইপিএল ও মেয়েদের বিগ ব্যাশ লিগ অনুষ্ঠিত হবে একই সময়ে। এবছর মহিলা বিগ ব্যাশ লিগ অনুষ্ঠিত হবে ১৭ অক্টোবর থেকে ২৯ নভেম্বর পর্যন্ত। দু'টি টুর্নামেন্টের সূচির মধ্যে সংঘাত বাঁধায় একদিকে যেমন ভারতীয় ক্রিকেটাররা বিগ ব্যাশ লিগে খেলতে পারবেন না। ঠিক তেমনই আন্তর্জাতিক তারকারা আইপিএলে অংশ নিতে পারবেন না।

মেয়েদের আইপিএলের সূচি জানার পর অজি তারকা অ্যালিসা হিলি কটাক্ষ করে টুইট করেন, ‘অর্থাৎ কিনা মহিলা বিগ ব্যাশ লিগের সময়! … দারুণ।’ পরে তিনি আরও একটি টুইটে লেখেন, ‘তাহলে যে সব ভারতীয় ক্রিকেটার মহিলা বিগ ব্যাশে সই করেছে, তাদের কী হবে? যে সব আন্তর্জাতিক তারকারা মহিলা বিগ ব্যাশ খেলবে তাদের কী হবে? এগুলি সঙ্গে নিয়েই শুভকামনা রইল।’

হিলি এটাকে স্বার্থপরের মতো সিদ্ধান্ত আখ্যা দেন। তিনি প্রশ্ন তোলেন, যদি বিগ ব্যাশ ও মহিলা বিগ ব্যাশ আলাদা আলাদাভাবে অনুষ্ঠিত হতে পারে, তবে আইপিএল ও মহিলা আইপিএল কেন নয়?

রাচেল হেইনস বিসিসিআইয়ের সিদ্ধান্তকে 'লজ্জা' বলে কটাক্ষ করেন। তাঁর দাবি, যথন মেয়েদের ক্রিকেটে উন্নতির চেষ্টা করছে, তখন দু'টি টুর্নামেন্ট একই সঙ্গে আয়োজন করা মোটেও উচিত নয়। সুজি বেটিসও এটাকে ‘অত্যন্ত লজ্জাজনক’ আখ্যা দেন। শার্লট এডওয়ার্ডস মেয়েদের আইপিএল, বিগ ব্যাশ লিগ ও দ্য হান্ড্রেড-এর জন্য আলাদা আলাদা উইন্ডোর দাবি তোলেন।

উল্লেখ্য, হরমনপ্রীত কউর, স্মৃতি মন্ধনা, জেমিমা রডরিগেজ, শেফালি বর্মাদের মহিলা বিগ ব্যাশে খেলতে দেখার জন্য উদগ্রীব ছিল আন্তর্জাতিক মহিলা ক্রিকেটমহল।

বন্ধ করুন