বাংলা নিউজ > ময়দান > গল্ফের ক্যাডি না ফুটবলের কোচ, অবসরের পর কোন পেশাকে বেছে নেবেন অ্যান্ডি মারে?
কোনও একটি ফুটবল টুর্নামেন্টে মারে।
কোনও একটি ফুটবল টুর্নামেন্টে মারে।

গল্ফের ক্যাডি না ফুটবলের কোচ, অবসরের পর কোন পেশাকে বেছে নেবেন অ্যান্ডি মারে?

  • গল্ফ খেলতে বেশ ভালবাসেন অ্যান্ডি মারে। স্কুলে পড়ার সময়ে আবার ভাল ফুটবল খেলতেন তিনি। এমন কী গ্লাসগো রেঞ্জার্সের অ্যাকাডেমিতে যোগ দেওয়ার প্রস্তাবও পেয়েছিলেন।

টেনিস থেকে অবসর নেওয়ার পর আর এই খেলার সঙ্গে আর যুক্ত থাকতে চান না অ্যান্ডি মারে। বরং তিনি নিজের স্বপ্নগুলোকে বাস্তবে রূপ দিতে চান।  জানেন কী তাঁর স্বপ্ন?

পেশাদার গল্ফের ক্যাডি হতে চান তিনি। এটাই তাঁর প্রথম পছন্দ। নতুবা কোনও পেশাদার ফুটবল দলের কোচ হতে চান। তিন বারের গ্রান্ডস্লামজয়ী এই টেনিস তারকা বলছিলেন, ‘আমি গল্ফ খেলতে অত্যন্ত ভালোবাসি। সে কারণেই বলছি, যদি গল্ফ ট্যুরগুলিতে ক্যাডি হতে পারি, তা হলে সব থেকে ভাল হয়। এতে সেরা গল্ফারদের যেমন কাছ থেকে দেখার সুযোগ পাব, তেমনই ভাল করে ওদের কাছ থেকে এই খেলাটা শিখে নিতে পারব।’ 

দীর্ঘ দিন ধরেই চোটের জন্য কোর্টের বাইরে রয়েছেন মারে। সম্প্রতি মায়ামি ওপেন থেকেও নাম তুলে নিয়েছেন তিনি। এক সময়ে যে তারকা ১ নম্বরে জায়গা করে নিয়েছিলেন, দীর্ঘ দিন কোর্টের বাইরে থাকার কারণে এখন তিনি ১১৬ নম্বরে রয়েছেন। তবে স্বপ্ন দেখতে কার না ভাল লাগে! আর সেই স্বপ্ন যদি পূরণ হওয়ার এক শতাংশও সম্ভাবনা থাকে, তা হলে তো কোনও কথাই নেই। মারে বলছিলেন, ‘টেনিস আর গল্ফের মধ্যে একটা যোগ রয়েছে। অনেকেই টেনিস খেলোয়াড় থেকে গল্ফার হয়েছেন। তা ছাড়া, মানসিক ভাবে কোনও গল্ফারকে যদি সাহায্যও করতে পারি, সেটাই বা মন্দ কী!’

আর গল্ফের ক্যাডি হতে না পারলে পেশাদার ফুটবল দলের কোচ হতে তাঁর কোনও সমস্যা নেই। ছেলেবেলায় ফুটবলটা বেশ ভালই খেলতেন। স্কুলে পড়ার সময়ে মারে গ্লাসগো রেঞ্জার্সের অ্যাকাডেমিতে যোগ দেওয়ারও প্রস্তাব পেয়েছিলেন। সে কারণেই হয়তো ৩৩ বছরের টেনিস তারকা বলছিলেন, ‘পেশাদার ফুটবল কোচের লাইসেন্স পেলেও কিন্তু খারাপ হবে না।’ মারের মতোই অন্যান্য খেলার সঙ্গে যুক্ত অনেক তারকাই ফুটবলার বা ফুটবল দলের কোচ হতে চান। তারকা স্প্রিন্টার উসেইন বোল্টই যেমন ফুটবলার হওয়ার স্বপ্ন দেখেন। এমন কী নিজের স্বপ্ন পূরণ করতে অস্ট্রেলিয়ার ‘এ’ লিগেও সই করেছিলেন তিনি। কিন্তু সাফল্য পাননি।

যদিও মারে এখনও টেনিস থেকে অবসর নেননি। তবু এখন থেকেই ভবিষ্যত পরিকল্পনা শুরু করে দিয়েছেন। কিন্তু টেনিসের সঙ্গে তিনি আর কেন যুক্ত থাকতে চান না, সে বিষয়ে কিছু বলেননি।

বন্ধ করুন