বাংলা নিউজ > ময়দান > টোকিও অলিম্পিক্সের জন্য ৮ নতুন মুখ সহ ১৬ সদস্যের ভারতীয় মহিলা হকি দলের ঘোষণা
১৬ সদস্যের ভারতীয় মহিলা হকি দল (ছবি: গুগল)

টোকিও অলিম্পিক্সের জন্য ৮ নতুন মুখ সহ ১৬ সদস্যের ভারতীয় মহিলা হকি দলের ঘোষণা

  • টোকিও অলিম্পিক্স গেমসের জন্য ভারতীয় মহিলা হকি দলের ঘোষণা করা হল। মোট ১৬ সদস্যের দলে ৮ জন নতুন মুখ।

শুভব্রত মুখার্জি:  ভারতীয় মহিলা এবং পুরুষ উভয় হকি দল বেশ কয়েকমাস আগেই টোকিও অলিম্পিক্স গেমসের টিকিট নিশ্চিত করেছিল। বলা‌‌ বাহুল্য অলিম্পিকের ইতিহাসে ভারত সবথেকে বেশি পদক সংগ্রহ করেছে এই হকি থেকেই। যদিও তা পুরুষ বিভাগে। তবুও হকির জগত থেকে প্রত্যাশাটা সবসময় বেশি থাকে। সেই প্রত্যাশার চাপ অবশ্যই থাকবে রানী রামপালদের উপরেও।

টোকিও অলিম্পিক্স গেমসের জন্য ভারতীয় মহিলা হকি দলের ঘোষণা করা হল। মোট ১৬ সদস্যের দলে ৮ জন নতুন মুখ। ২০১৬ রিও অলিম্পিক্সে যারা ভারতীয় দলকে প্রতিনিধিত্ব করেছিলেন তাদের মধ্যে থেকে ৮ জনের এবার জায়গা হয়নি দলে। ফলে দলে ৮ জন অভিজ্ঞ খেলোয়াড়ের পাশাপাশি রয়েছেন আটজন এমন খেলোয়াড় যাদের এই অলিম্পিক গেমসের মঞ্চে অভিষেক ঘটতে চলেছে। অভিজ্ঞতা ও তারুন্যের এক অপূর্ব মিশেল ঘটানো হয়েছে স্কোয়াডে। 

দলের অধিনায়কত্বের দায়িত্ব সামলাবেন রানি রামপাল। অলিম্পিকে অভিষেক হতে চলা ৮ জন নতুন সদস্য হলেন ড্র্যাগ ফ্লিকার গুরজীত কৌর, উদিতা,নিশা, নেহা,নভনীত কৌর,শর্মিলা দেবী, লালরেমসিয়ামি, সালিমা তেতে। প্রসঙ্গত মণিপুর থেকে জাতিয় দলের স্কোয়াডে জায়গা পাওয়া প্রথম খেলোয়াড় হলেন লালরেমসিয়ামি। অপরদিকে ২০১৮ সালে বুয়েন্স এয়ার্সে ভারতীয় যুব দলকে নেতৃত্ব দিয়ে রুপো জিতেছিলেন তিতে। এছাড়াও দলে অভিজ্ঞ খেলোয়াড়দের মধ্যে রয়েছেন ক্যাপ্টেন রানি রামপাল, গোলকিপার সবিতা, দীপগ্রেস এক্কা,সুশিলা চানু পুখরানবাম, মনিকা, নিক্কি প্রধান, নভজ্যোত কৌর, বন্দনা কাটারিয়া। যারা ভারতের হয়ে মোট ১৪৯২ বার আন্তর্জাতিক স্তরে প্রতিনিধিত্ব করেছেন। প্রসঙ্গত অলিম্পিক গেমসে এটি ভারতীয় মহিলা দলের তৃতীয়বার অংশগ্রহণ। ২০১৬ সালের রিও গেমসকে নিয়ে পরপর দু’বার তারা অলিম্পিক গেমসে যোগ্যতা অর্জন করল।

বন্ধ করুন