বাংলা নিউজ > ময়দান > দুশ্চিন্তায় বাঙালি দাবাড়ু, করোনার জন্য অনিশ্চিত জাতীয় চ্যাম্পিয়নের ভিসা
মিত্রাভ গুহ খেল সম্মান জেতার পরে (ছবি:টুইটার)
মিত্রাভ গুহ খেল সম্মান জেতার পরে (ছবি:টুইটার)

দুশ্চিন্তায় বাঙালি দাবাড়ু, করোনার জন্য অনিশ্চিত জাতীয় চ্যাম্পিয়নের ভিসা

  • মিত্রাভ গুহ ইতিমধ্যেই একটি জিএম নর্ম পেয়েছেন। এই মুহূর্তে দাঁড়িয়ে তার আরও দুটি জিএম নর্মের প্রয়োজন রয়েছে। এদিকে ভিসা পাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা তৈরি হয়েছে। এই সমস্যা দুশ্চিন্তার ভাঁজ ফেলেছে জাতীয় চ্যাম্পিয়ন বাঙালি দাবাড়ুর কপালে।

শুভব্রত মুখার্জি: করোনার ফলে অন্যান্য সমস্ত ক্ষেত্রের মতন ভীষণরকম ভাবে ক্ষতিগ্রস্থ হয়েছে ক্রীড়াক্ষেত্র। যার প্রভাব পড়েছে অলিম্পিক্সের মতন ইভেন্টেও। করোনার প্রভাব থেকে বাদ পড়েননি ভারতীয় ক্রীড়াবিদরাও। তবে সবথেকে সমস্যায় যেন পড়ে গিয়েছেন দাবার জাতীয় চ্যাম্পিয়ন বাঙালি দাবাড়ু মিত্রাভ গুহ। মিত্রাভর তরফে ইতিমধ্যেই একটি জিএম নর্ম পাওয়া সম্পন্ন হয়েছে। এই মুহূর্তে দাঁড়িয়ে তার আরও দুটি জিএম নর্মের প্রয়োজন রয়েছে।

সামনেই তার দুটি প্রতিযোগিতা রয়েছে। যেখানেই হতে পারে তার লক্ষ্যপূরণ। একটির প্রতিযোগিতা রয়েছে লাটাভিয়াতে এবং অপরটি রয়েছে বার্সেলোনাতে। তবে সমস্যা বেধেছে এখানেই। করোনার কারণে বিভিন্ন দেশের সরকার বিভিন্ন কড়া বিধিনিষেধ আরোপ করে রেখেছেন। ফলে ভিসা পাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা তৈরি হয়েছে। আর এই সমস্যা দুশ্চিন্তার ভাঁজ ফেলেছে জাতীয় চ্যাম্পিয়ন বাঙালি দাবাড়ুর কপালে।

উল্লেখ্য কলকাতা তথা বাংলার ছেলে মিত্রাভ গুহ জাতীয় সিনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়েছেন সম্প্রতি। সম্ভাব্য ১১ পয়েন্টের মধ্যে ১০ পয়েন্ট স্কোর করতে সক্ষম হয়েছেন তিনি। আর তা করেই বাজিমাত করেছেন মিত্রাভ। জাতীয় চ্যাম্পিয়ন হয়ে আপাতত আইএম হওয়া বাংলার মিত্রাভের লক্ষ্য আর ও দুটি জিএম নর্ম পেয়ে গ্র্যান্ডমাস্টার হওয়ার গৌরব অর্জন। তবে করোনা আবহে দাঁড়িয়ে ভিসা সমস্যা ভাবাচ্ছে মিত্রাভকে।

পঞ্চম রাউন্ডেই জাতীয় সিনিয়র অনলাইন দাবা চ্যাম্পিয়নশিপে একদম শীর্ষে চলে আসেন মিত্রাভ। পরবর্তীতে সেই পজিশন ধরে রেখেই একেবারে বাজিমাত। ১২ জন প্রতিযোগীর মধ্যে প্রথম হয়ে আইএম নর্ম সুনিশ্চিত করেন তিনি।

বন্ধ করুন