বাংলা নিউজ > ময়দান > কপিল দেবের পর সবচেয়ে সফল অলরাউন্ডার আপনি? কী উত্তর দিলেন রবিচন্দ্রন অশ্বিন

কপিল দেবের পর সবচেয়ে সফল অলরাউন্ডার আপনি? কী উত্তর দিলেন রবিচন্দ্রন অশ্বিন

কপিল দেব ও রবিচন্দ্রন অশ্বিন (ছবি-গেটি ইমেজ)

এই সময়ে তিনি কখনও নো বল করেননি, ৯০০০ এর বেশি রান করেছেন এবং ৭০০টির বেশি উইকেট শিকার করেছেন কপিল দেব। এই রেকর্ডের আশেপাশে নেই কোনও ভারতীয় খেলোয়াড়। তবে অনেকেই মনে করেন টিম ইন্ডিয়ার স্পিনার অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনকে কপিল দেবের পরে দ্বিতীয় সফল ভারতীয় অলরাউন্ডার হিসাবে গণনা করা যেতেই পারে।

কপিল দেবকে ভারতের সর্বকালের সর্বশ্রেষ্ঠ অলরাউন্ডার হিসেবে বিবেচনা করা হয়। তিনি তাঁর ক্যারিয়ারে ১৩০টি টেস্ট এবং ২০০টি ওয়ানডে খেলেছেন। এই সময়ে তিনি কখনও নো বল করেননি, ৯০০০ এর বেশি রান করেছেন এবং ৭০০টির বেশি উইকেট শিকার করেছেন কপিল দেব। তাঁর এই রেকর্ডের আশেপাশে নেই কোনও ভারতীয় খেলোয়াড়। তবে অনেকেই মনে করেন টিম ইন্ডিয়ার স্পিনার অলরাউন্ডার রবিচন্দ্রন অশ্বিনকে কপিল দেবের পরে দ্বিতীয় সফল ভারতীয় অলরাউন্ডার হিসাবে গণনা করা যেতেই পারে।

আরও পড়ুন… সচিনের একটি রেকর্ড ভাঙলেন, আরেকটি নজির ছুঁলেন বিরাট কোহলি

রবিচন্দ্রন অশ্বিন ৭০০টি আন্তর্জাতিক উইকেট থেকে মাত্র ২৮টি উইকেট দূরে রয়েছেন এবং তিনি প্রায় চার হাজার রান করেছেন। অর্থাৎ বোলিংয়ের ক্ষেত্রে তিনি কপিল দেবকে পিছনে ফেলেই দিতে পারেন। কিন্তু ব্যাট হাতে তিনি কপিল দেবের থেকে অনেকটাই পিছিয়ে থাকতে পারবেন। যাইহোক, যখনই টিম ইন্ডিয়ার ব্যাটসম্যান হিসাবে আর অশ্বিনের প্রয়োজন হয়েছিল, তিনি বেশিরভাগ সময় এই প্রত্যাশাগুলি পূরণ করেছিলেন। সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে ঢাকা টেস্টে গুরুত্বপূর্ণ ইনিংস খেলে ভারতকে জয়ী করেছিলেন তিনি। নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের সঙ্গে কথোপকথনের সময় আর অশ্বিনকে যখন জিজ্ঞাসা করা হয়েছিল যে তিনি কপিল দেবের পরে সবচেয়ে সফল অলরাউন্ডার? এই প্রশ্ন শুনে খুব মজার উত্তর দিয়েছিলেন রবিচন্দ্রন অশ্বিন।

আরও পড়ুন… এক ম্যাচে জোড়া শতরান! বাংলাদেশ প্রিমিয়ার লিগে পাকিস্তানের দুই তারকার সেঞ্চুরির লড়াই

রবিচন্দ্রন অশ্বিন বলেছেন, ‘আপনি যখন আপনার জীবনে কিছু করতে চান, আপনি যা করতে চান তাতে সেরা হতে চান। কপিল দেব শুধু ভারতের সেরা ক্রিকেটারই ছিলেন না, বিশ্বের অন্যতম সেরা খেলোয়াড়ও ছিলেন। আর আপনি যদি ব্যাট ও বল হাতে তুলে থাকেন, তাহলে তাদের উচিত বিশ্বের সেরা হওয়ার প্রেরণা নিয়ে এগিয়ে যাওয়া। অতীতে কে কী করেছে তাতে কিছু যায় আসে না, আপনাকে এখন বিশ্বের সেরা হতে হবে।’

ঢাকায় বাংলাদেশের বিরুদ্ধে খেলা তাঁর ম্যাচ জেতানো ইনিংসের কথা বলতে গিয়ে রবিচন্দ্রন অশ্বিন বলেন, ‘যখন তুমি ভারতের হয়ে খেলবে, তখন তোমার কাছ থেকে প্রত্যাশা থাকবে। আপনি প্রত্যাশা দ্বারা বেষ্টিত হবেন কিন্তু আপনি এই কারণে পড়ে বা আতঙ্কিত করা উচিত নয়। আমি এমন একজন ব্যক্তি যিনি গুরুত্বপূর্ণ অনুষ্ঠানের জন্য বেঁচে থাকি। আমি চাপ পরিস্থিতি পছন্দ করি। যখনই আমার জন্য বড় ম্যাচ হয়, অনেক চাপ থাকে, তখন আমি অনেক উপভোগ করি।’

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

মেষ-বৃষ-মিথুন-কর্কট রাশির কেমন কাটবে সোমবার? জানুন রাশিফল হার বাঁচিয়ে ইউরোর নকআউটে জার্মানি, সঙ্গী সুইৎজারল্যান্ড,আশা জিইয়ে রাখল হাঙ্গেরিও ১টি পোর্টাল দিয়েই কলেজে অ্যাডমিশন! শুরু হল আবেদন, কীভাবে করতে হবে? রইল পুরো উপায় ইংল্যান্ডকে সেমিতে তুলে বিদায় নিল আমেরিকা, WI vs SA এখন কার্যত কোয়ার্টার ফাইনাল ‘এ আনন্দ চিরন্তন...’ সন্তানদের সঙ্গে কাটানো আনন্দের মুহূর্ত ভাগ করে নিলেন শাহিদ 'অন্তরআত্মার উদযাপন' করে নিউ ইয়র্কের রাস্তায় নিয়ন লুকে সারা বিয়ের পর শ্বশুরের সামনেই বউকে চুমু জাহিরের, রিসেপশনে মাথা ভর্তি সিঁদুরে সোনাক্ষী মুসলিম ছেলের হিন্দু বউ, রিসেপশনে সিঁথিভর্তি সিঁদুরে সোনাক্ষী, নেটপাড়া বলছে… বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে হলদিয়া বন্দর থেকে চালু কলকাতাগামী মালগাড়ি, চিন থেকে আসছে জাহাজ, বড় কাজের সুযোগ

T20 WC 2024

বৃষ্টিতে ম্যাচ ভেস্তে গেলে ভারত সেমিতে উঠবে,কপাল পুড়বে অজিদের,সে সম্ভাবনা থাকছে জর্ডনের হ্যাটট্রিক, বাটলার ঝড়ে USA-কে উড়িয়ে বিশ্বকাপের সেমিফাইনালে ইংল্যান্ড IND vs AUS: ভারতকে হারানোর চেয়ে বড় বিষয় কিছু হতে পারে না…তড়পাচ্ছেন অজি অধিনায়ক ‘ভারত ১৪ জন খেলিয়েছে’, গোহারান হেরেও কান্না চলল টাইগারদের, অভিযোগ ICC-র বিরুদ্ধে ব্র্যাভোর চ্যাম্পিয়ন গানে টিম বাসে উদ্দাম নাচ,ভাইরাল রশিদদের সেলিব্রেশনের ভিডিয়ো IND vs BAN, T20 WC: সেভাবে হাত খুলে খেললো না ব্যাটাররা, ম্যাচ হেরে আফসোস শান্তর দ্বিপাক্ষিক সিরিজ খেলতে চায়নি ২টি দেশ, ১০ মাসের মধ্যে তাদের হারিয়ে জবাব আফগানদের আম্পায়ারের সিদ্ধান্ত অসন্তোষ প্রকাশ! আইসিসির শাস্তির মুখে দঃ আফ্রিকার ক্রিকেটার আভি আভি আয়া হ্যায়, আড়া মারনে দে… কুলদীপের উদ্দেশ্যে রোহিতের টাপোরি জবাব ভাইরাল ভেবেছিলাম চোট সারিয়ে খেলব,কিন্তু ভগবান চায়নি! এখনও কেন মন খারাপ হার্দিকের?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.