বাংলা নিউজ > ময়দান > মারাদোনাই পারেন! এবার নোটে দিয়েগোর ছবি, মনে করিয়ে দেবে শতাব্দীর সেরা গোলও

শুভব্রত মুখার্জি

মাত্র কয়েকদিন আগে প্রয়াত হয়েছে দিয়েগো আর্মান্দো মারাদোনা। আক্রান্ত হয়েছিলেন হৃদরোগে। আর্জেন্টিনার কিংবদন্তি দিয়েগো মারাদোনার প্রতি এখনও বিভিন্ন জায়গা থেকে বিভিন্ন উপায়ে শ্রদ্ধার্ঘ্য নিবেদন করা হচ্ছে। সেই সময়ে কীভাবে পিছিয়ে থাকতে পারে তাঁর নিজের দেশের সরকার। এবার কিংবদন্তিকে সম্মান জানানোর উদ্যোগ নিল তারাও।

দিয়েগোর প্রিয় ক্লাব নাপোলি নিজেদের স্টেডিয়ামের নাম ইতিমধ্যেই রেখেছে মারাদোনার নামে। এবার মারাদোনাকে ইতিহাসে চিরস্মরণীয় করে রাখতে মারাদোনা ছবি-সম্নলিত ব্যাঙ্ক নোট আর্জেন্টিনার বাজারে আনার প্রস্তাব দেওয়া হয়েছে দেশের কেন্দ্রীয় সরকারের তরফে।

প্রসঙ্গত বিশ্বকাপ ফুটবলের ইতিহাসে আর্জেন্টিনা দু'বার বিশ্বকাপ চ্যাম্পিয়ন হয়েছে। ১৯৭৮ এবং ১৯৮৬ সালে। ছিয়াশির বিশ্বকাপকে সকলেই মারাদোনার বিশ্বকাপ বলেই অভিহিত করেন। তার প্রধান কারণ - এই বিশ্বকাপটি কার্যত একার কৃতিত্বেই আর্জেন্টিনাকে জিতিয়েছিলেন তিনি। এই বিশ্বকাপেই তাঁর 'হ্যান্ড অব গড' গোল এসেছিল যা ইতিহাসের সবচেয়ে আলোচিত এবং বিতর্কিত গোল, করেছিলেন শতাব্দীর সেরা গোল। সেই গোলটিও স্থান পাবে আর্জেন্টিনা দেশের ব্যাঙ্ক নোটে বলে জানা গেছে। নোটের একদিকে থাকবে মারাদোনার ছবি, অন্যদিকে থাকবে বিশ্বকাপের ইতিহাসের সেরা গোলের মুহূর্তটি। আর্জেন্টিনার মুদ্রার ১,০০০ বা তার বেশি মূল্যের নোটেই ছাপা হবে মারাদোনার ছবি।

ব্যাঙ্ক আর্জেন্টিনাকে নির্দেশ দেওয়া হয়েছে, ২০২১ সালে ১,০০০ আর্জেন্টাইন পেসো বা তার বেশি মূল্যের কমপক্ষে অর্ধেক নোটে দিয়েগো মারাদোনার ছবি দিতে হবে।

বন্ধ করুন