বাংলা নিউজ > ময়দান > গদা হাতে MMA এর সিংহাসনে বসলেন আর্জান ভুল্লার, ইতিহাস গড়লেন এই ভারতীয় বংশদ্ভুত
আর্জান ভুল্লার ও ব্র্যান্ডন ভেরা লড়াইয়ের আগে (ছবি; গুগল)

গদা হাতে MMA এর সিংহাসনে বসলেন আর্জান ভুল্লার, ইতিহাস গড়লেন এই ভারতীয় বংশদ্ভুত

  • দঙ্গলে নতুন ইতিহাস তৈরি করলেন ভারতীয় বংশদ্ভুত হেভিওয়েট মার্শাল আর্টস প্রতিযোগি আর্জান ভুল্লার। MMA এর দীর্ঘ দিনের বিশ্ব চ্যাম্পিয়ন ব্র্যান্ডন ভেরাকে সিংহাসনচ্যুত করলেন তিনি। প্রথমাবর ওয়ান হেভিওয়েট ওর্লাল্ড টাইটেল জিতলেন কোনও ভারতীয় বংশদ্ভুত। শনিবার মিক্সড মার্শাল আর্টসের ইতিহাসে কৃতিত্বের নতুন ধ্বজা ওড়ালেন আর্জান ভুল্লার।

দঙ্গলে নতুন ইতিহাস তৈরি করলেন ভারতীয় বংশদ্ভুত হেভিওয়েট মার্শাল আর্টস প্রতিযোগি আর্জান ভুল্লার। MMA এর দীর্ঘ দিনের বিশ্ব চ্যাম্পিয়ন ব্র্যান্ডন ভেরাকে সিংহাসনচ্যুত করলেন তিনি। প্রথমাবর ওয়ান হেভিওয়েট ওর্লাল্ড টাইটেল জিতলেন কোনও ভারতীয় বংশদ্ভুত। শনিবার মিক্সড মার্শাল আর্টসের ইতিহাসে কৃতিত্বের নতুন ধ্বজা ওড়ালেন আর্জান ভুল্লার।

আর্জান ভুল্লার ও ব্র্যান্ডন ভেরা লড়াইয়ের পরে (ছবি; গুগল)
আর্জান ভুল্লার ও ব্র্যান্ডন ভেরা লড়াইয়ের পরে (ছবি; গুগল)

হাতে গদা নিয়ে তিনি নিজের প্রতিদ্বন্দ্বীকে হুঙ্কার দিতে দিতে মঞ্চের দিকে এগিয়ে আসছেন। তিনি একজন কানাডিয়ান হলেও তাঁর ধরণ ধারণে ভারতীয়ের ছাপ স্পষ্টতই বোঝা যায়। তাঁর আবভাব বুঝিয়ে দেয় তাঁর সঙ্গে ভারতের নাড়ির টান। আর হবে নাই বা কেন তাঁর জন্মসূত্র বা নাড়ির টানটা ভারতের মাটির সঙ্গে ওতপ্রোত ভাবে জড়িয়ে রয়েছে। MMA এর মঞ্চে দীর্ঘ দিন ধরে এভাবেই নিজের পরিচিতি তৈরি করেছেন হেভিওয়েট মার্শাল আর্টস প্রতিযোগি আর্জান ভুল্লার। যাতে ছিল ভারতীয় মাটির গন্ধ।

এবার সেই আর্জান ভুল্লার তৈরি করলেন ইতিহাস। মিক্সড মার্শাল আর্টসের হেভিওয়েট বিভাগে শনিবার হারালেন ব্র্যান্ডন ভেরাকে। ২০১৬ সাল থেকে চ্যাম্পিয়নশিপের শিরোপা নিজের কাছে ধরে রেখেছিলেন ভেরা। দীর্ঘ ৫বছর পর কেউ তাঁকে তাঁর গদি থেকে নামিয়ে দিলেন। এদিনের খেলায় রাউন্ড টুতে টেকনিক্যাল নক আউট করেন ভুল্লার। ভুল্লারের খেলার মধ্যে ভারতীয় ছাপটা এদিন বেশ লক্ষ্য করা গিয়েছিল।

এদিনের ম্যাচ জিতে ভু্ল্লার জানান, ‘আমি প্রথম থেকেই ওর উপর চাপটা তৈরি করতে চেয়েছিলাম। একে আটকাতে চেয়েছিলাম, চাপে রাখতে চেয়েছিলাম, ওকে চিত করতে চেয়েছিলাম। আমি সেটা করতে পেরেছি।’ অন্যদিকে ভেরা জানিয়েছেন, ‘আমার জীবনে এটা প্রথমবার হয়েছে, আমি প্রথম রাউন্ডেই পিছিয়ে পড়েছিলাম, আমি সবটা খুব বাল ভাল করলেও কি যে হল, এটা আমার কাছে নতুন।’

এদিনের অন্য ম্যাচে দঙ্গল কন্যা রিতু ফোগটকে হারের সম্মুখীন হতে হয়। নিজের কেরিয়ারে এই প্রথম মিক্সড মার্শাল আর্টসের রিং-এ হারতে হয় তাঁকে।

MMA-র রিং-এ কেরিয়ারের প্রথম হারের পরে রিতু ফোগট (ছবি: গুগল)
MMA-র রিং-এ কেরিয়ারের প্রথম হারের পরে রিতু ফোগট (ছবি: গুগল)

MMA-র অ্যাটমওয়েট বিভাগে বি নগুয়েনের কাছে হারতে হয় রিতুকে। তবে এদিন শুরুটা দারুন করেছিলেন রিতু। প্রথম দু'রাউন্ডে এগিয়ে থাকলেও পরের রাউন্ডে পিছিয়ে যান রিতু। ও পরে হারতে হয় তাঁকে।  

বন্ধ করুন